free hit counter
আইফোন ১৩ সিরিজের ফোনে থাকবে ডিএসএলআর এর মত ক্যামেরা ফিচার
প্রযুক্তি

আইফোন ১৩ সিরিজের ফোনে থাকবে ডিএসএলআর এর মত ক্যামেরা ফিচার

চলতি বছরের সেপ্টেম্বরে Apple-এর পরবর্তী আইফোন লাইনআপ iPhone 13-র লঞ্চের ব্যাপক সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে দিন যতোই এগোচ্ছে, ততই ঘুরে ফিরে প্রযুক্তিগত খবরের মধ্যে উঠে আসছে এই প্রিমিয়াম স্মার্টফোন সিরিজটির কথা। প্রায় দিনই iPhone 13 সিরিজ সম্পর্কে কোনো না কোনো নতুন তথ্য ফাঁস হচ্ছে। ইতিমধ্যেই আসন্ন ফোনগুলির ডিসপ্লে, ডিজাইন ইত্যাদি সম্পর্কে নানা তথ্য জানা হয়েছে। সামনে এসেছে ডিভাইসগুলির ক্যামেরা সংক্রান্ত কিছু ধারণাও। তবে এই বিষয়ে আগেকার সব জল্পনা-কল্পনাকে উসকে দিয়ে এবার যে রিপোর্টটি সামনে এসেছে, তা দেখে মনে হচ্ছে iPhone 13 মডেলগুলির ক্যামেরা পারফরম্যান্স অত্যন্ত চমকপ্রদ হতে চলেছে। আসলে ডিজিটাইমসের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে যে, iPhone 13 সিরিজের সমস্ত মডেলই আসবে সেন্সর-শিফট অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) প্রযুক্তির সাথে যা ছবির গুণগত মান তো উন্নত করবেই, পাশাপাশি ছবির স্থায়িত্বও বৃদ্ধি পাবে।

এমনিতে উক্ত প্রযুক্তিটি কোনো নতুন বিষয় নয়, কারণ ইতিমধ্যে এটিকে iPhone 12 Pro Max-এ দেখা গেছে। তবে iPhone 13 সিরিজের ক্ষেত্রে এটি শুধু হাই-এন্ড বা সর্বাধিক ব্যয়বহুল আইফোনে সীমাবদ্ধ থাকবেনা। বরঞ্চ, প্রতিটি নতুন আইফোনেই এটির কার্যকারিতা উপলব্ধ থাকবে এবং এটি উন্নত ক্যামেরা আউটপুটের জন্য লেন্সের পরিবর্তে ক্যামেরা সেন্সরকে স্থিতিশীল করবে।

অ্যাপলের ওয়েবসাইটের বিবরণ অনুযায়ী, এই সেন্সর-শিফট স্টেবিলাইজেশন প্রযুক্তি মূলত DSLR ক্যামেরার অন্যতম গুরুত্বপূর্ণ ফিচার। সেক্ষেত্রে আইফোনে এটির উপস্থিতির জেরে ইউজাররা আগের থেকেও অনেক সুন্দর ছবি বা ভিডিও ক্যাপচার করতে সক্ষম হবেন; এবং ব্যস্ততা, ভিড়-জটলার মধ্যেও ছবির আউটপুটে স্থিতিশীলতা বজায় থাকবে।

এদিকে ডিজিটাইমসের রিপোর্ট থেকে আরো জানা গিয়েছে যে, ভয়েস কয়েল মোটর (VCM) শিপমেন্টের সাহায্যে চলতি বছরে বাজারে আইফোনের জোগান বাড়তে পারে। এমনকি এগুলির পরিমাণ অ্যান্ড্রয়েড ফোনের শিপমেন্টের কাছাকাছি হতে পারে বলে মনে করা হচ্ছে। আসলে, আইফোন নির্মাতারা আশা করছেন, নতুন আইফোনে সেন্সর-শিফট OIS ফাংশনের উপস্থিতির জেরে এগুলির চাহিদা অন্যান্যবারের তুলনায় বেশি হবে। আর তাই VCM মেকারদের সাথে আলোচনা করে Apple এই চাহিদা মেটানোর চেষ্টা করতে পারে।

Related posts

সেপ্টেম্বরে আইফোন-১৩ সিরিজ বাজারে আসছে

News Desk

বিশ্বের ৩০০ কোটি মানুষ অ্যান্ড্রয়েড ব্যবহার করেন

News Desk

প্রেমিকাকে আইফোন দিতে সোনু সুদের সাহায্য কামনা

News Desk