free hit counter
বিশ্বে মোবাইল অ্যাপ বৃদ্ধির তালিকায় শির্ষে ভারত
প্রযুক্তি

বিশ্বে মোবাইল অ্যাপ বৃদ্ধির তালিকায় শির্ষে ভারত

সম্প্রতি একটি মোবাইল মার্কেট রিসার্চ কোম্পানি অ্যাডজাস্ট অ্যাপ ব্যবহার নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। এই রিপোর্টে দেখা মিলেছে ২০২০ সালে ভারত গোটা বিশ্বের তুলনায় সবচেয়ে দ্রুত বর্ধনশীল অ্যাপ বাজারে পরিণত হয়েছে।

অ্যাডজাস্ট তাদের রিপোর্টে দেখিয়েছে ২০১৯ সালের বছরের তুলনায় মাত্র এক বছর পর ২০২০ সালে ভারতে মোবাইল অ্যাপের বৃদ্ধি ঘটেছে ৪৯ শতাংশ। মোবাইল অ্যাপ্লিকেশন স্পেসে ভারতে দ্রুত বর্ধনশীল বিষয়টি ছিল শিক্ষা। আবার অন্যন্য দেশের তুলনায় গেমিং দিকে বেশ খানিকটা পিছিয়ে রয়েছে ভারত। তবে সমস্তকিছু বিচারের তালিকায় বিশ্বের সব থেকে বেশি অ্যাপের বৃদ্ধির দিকে নজর রাখলে শীর্ষ স্থানে রয়েছে ভারত।

মোবাইল মার্কেট রিসার্চ কোম্পানি অ্যাডজাস্ট এর ভাগ করা তথ্যের দিকে তাকালে দেখা যাবে, ২০২০ সালের নিরিখে মোবাইল অ্যাপ্লিকেশন বৃদ্ধির ক্ষেত্রে ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অঞ্চল ছিল। ২০১৯ থেকে ২০২০ মাত্র ১ বছরে বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৪৯ শতাংশ, যেখানে একসময় ভারত আর্জেন্টিনা, ব্রাজিল, থাইল্যান্ড, স্পেন, ইতালি, সৌদি আরব, মিশর এবং আরও অনেক দেশের মধ্যে পড়েছিল। এর পাশাপাশি অ্যাপ এবং গেমের বিচার করলে অ্যাপে ভারত শীর্ষে থাকলেও গেমের দিকে ওপরের তালিকায় রয়েছে আর্জেন্টিনা।

মোবাইল মার্কেট অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার মতে, ভারতে প্রায় ৭০০ মিলিয়ন মানুষ ফোন ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে ৪৫১ মিলিয়ন মানুষ ইন্টারনেট সংযোগের সঙ্গে যুক্ত রয়েছে।

এর পাশাপাশি এটিও উল্লেখ করা হয়েছে যে ভারতে অ্যাপ বৃদ্ধির ক্ষেত্রে ক্রমবর্ধমান ভাবে অ্যাপ্লিকেশনগুলিকে সাজালে তালিকার ওপরে থাকবে শিক্ষা অ্যাপ্লিকেশন, তারপরে ব্যবসায়ের অ্যাপস, ফুড অ্যাপস, সামাজিক অ্যাপ্লিকেশন এবং তারপরে গেমস রয়েছে। শেয়ারখানের ভাইস প্রেসিডেন্ট এবং হেড ডিজিটাল মার্কেটিং গৌরব শিতাক উল্লেখ করেছেন, অন্যন্য দেশের তুলনায় ভারতে গেমের অ্যাপ্লিকেশনগুলি অনেকটায় কম বৃদ্ধি ঘটে চলেছে।

করোনা মহামারীর সময়ে বিশ্বে মোবাইল বৃদ্ধির দিক থেকে ভারত তালিকার একেবারে ওপরে ছিল। তবে ২০২০ আসালে খানিকটা মুখ থুবড়ে পড়ে ই-কমার্স সাইটগুলো। অন্যদিকে বিনোদনের জগতে বিশ্বের মধ্যে সাত নম্বর জায়গা করে নেয় ভারত যেখানে শিক্ষার স্থানের সঙ্গে খুব একটা পার্থক্য ছিলো না। আর এই বিষয়ে ভারতের সনি পিকচারের অ্যাসোসিয়েট ভাইস পেসিডেন্ট জানিয়েছে, ওটিটি মাধ্যমে ভারতের বৃদ্ধি শক্তিশালী যা দেখার মতো৷

Related posts

কোভ্যাক্সিনের চেয়ে কোভিশিল্ড বেশি অ্যান্টিবডি তৈরি করে

News Desk

ভারতে টিকা নিয়ে রাজনৈতিক অস্তিতিশীলতা

News Desk

ভারত থেকে ফ্লাইট চালু করবে অস্ট্রেলিয়া নাগরিকদের ফেরাতে

News Desk