free hit counter
অ্যান্ড্রয়েড ১২ আসছে একগুচ্ছ নতুন ফিচার সহ, জেনে নিন ফিচারগুলো
প্রযুক্তি

অ্যান্ড্রয়েড ১২ আসছে একগুচ্ছ নতুন ফিচার সহ, জেনে নিন ফিচারগুলো

চলতি বছরের দিন যত এগোচ্ছে, ততই অ্যান্ড্রয়েড ইউজারদের মধ্যে গুগল (Google)-এর পরবর্তী অপারেটিং সিস্টেমকে ঘিরে চর্চা বাড়ছে। সেক্ষেত্রে ইউজারদের মধ্যে উন্মাদনা বাড়াতে গুগল নিজেও যে কোনোরকম ত্রুটি রাখছেনা, তা সাম্প্রতিক রিপোর্টে বেশ স্পষ্ট ধরা পড়েছে! আসলে, গত মাসেই টেক জায়ান্ট সংস্থাটি তার অ্যান্ড্রয়েড ১২ (Android 12) ওএসের দ্বিতীয় ডেভেলপার প্রিভিউ প্রকাশ করেছিল; কিন্তু মাস ঘুরতে না ঘুরতেই, এটি ফের একটি নতুন ডেভেলপার প্রিভিউ (DP3) রোলআউট করার জন্য প্রস্তুতি নিচ্ছে বলে শোনা যাচ্ছে। তাছাড়া, সম্প্রতি অ্যান্ড্রয়েড ১২ সংক্রান্ত আরো একটি নতুন রিপোর্ট সামনে এসেছে যাতে এই ওএসটির সম্ভাব্য ফিচারগুলির বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে।

এক্সডিএ (XDA) ডেভেলপারের প্রতিবেদন অনুযায়ী, Google, পরবর্তী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে অ্যাপ্লিকেশন পেয়ারগুলিকে আরো উন্নত করার চেষ্টা করছে। সেক্ষেত্রে আগের দুটি ডেভেলপার প্রিভিউয়ে এই অ্যাপ পেয়ারের বিষয়টি দেখা গিয়েছে বটে, তবে এই ভার্সনগুলিতে একই সাথে কিছু বাগও পরিলক্ষিত হয়েছে। তবে এই বাগের উপস্থিতিতেই, সংস্থাটি, ডিভাইসের সেন্টারে ডাবল ট্যাপ করে প্রতিটি অ্যাপের অবস্থান অদলবদল বা সোয়াইপ করার ক্ষমতা যুক্ত করেছে। এছাড়া, ‘স্প্লিট স্ক্রিন’ বাটনটিতেও কিছু পরিবর্তন এসেছে যার ফলে এটি ‘পিন টু টপ’ অপশনে পরিণত হয়েছে।

শুধু তাই নয়, রিপোর্ট বলছে গুগল আগামী দিনে তার অ্যাসিস্ট্যান্ট বাটনেও পরিবর্তন আনার পরিকল্পনা করছে, যেখানে মাত্র কয়েক সেকেন্ডের জন্য পাওয়ার বাটনটি চেপে ধরে থাকলেই গুগল ভয়েস অ্যাসিস্ট্যান্ট চালু হয়ে যাবে। তাছাড়াও, অ্যান্ড্রয়েড ট্যাবলেটগুলির জন্য ডুয়াল-প্যানেল হোম স্ক্রিন, উইজেট পিকারসহ সার্চ বার এবং নতুন ইমোজি আসবে বলে আশা করা হচ্ছে। সম্ভাবনা রয়েছে উন্নত ইউজার ইন্টারফেস, নতুন ভলিউম প্যানেল, প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য স্প্ল্যাশ স্ক্রিন, নতুন অ্যাপ ড্রয়ার অ্যানিমেশন, কিছুটা ঘন ব্রাইটনেস স্লাইডার এবং কনভারসেশন উইজেট পিকারের মত ফিচারের আগমনেরও।

উপরন্তু, গুগল আসন্ন ওএসে মিডিয়া ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন, অ্যালার্ম/রিমাইন্ডার পারমিশন, এনহ্যান্স নোটিফিকেশন পারমিশন ফর প্রাইভেসি নামক একাধিক ফিচারের ওপরেও কাজ করছে বলে শোনা গিয়েছে। জল্পনা চলছে যে, Google যেকোনো সময় Android 12 এর তিন নম্বর ডেভেলপার প্রিভিউ প্রকাশ করবে।

Related posts

শাওমি উদ্‌যাপন করছে মি ফ্যান ফেস্টিভ্যাল ২০২১

News Desk

বিশ্ববাজারে বিক্রির দিক থেকে শীর্ষে অ্যাপেল

News Desk

বাজারে এল শাওমির প্রথম ফোল্ড স্মার্টফোন

News Desk