60-ফুটার জেরি ওয়েস্ট 50 বছর আগে লেকারদের হৃদয় বিদারক মনে রেখেছে
খেলা

60-ফুটার জেরি ওয়েস্ট 50 বছর আগে লেকারদের হৃদয় বিদারক মনে রেখেছে

1970 সালে, কিছু এনবিএ শহর ছিল যেখানে ওয়াল্ট ফ্রেজিয়ার রাস্তায় থাকাকালীন তার নতুন খ্যাতি উপভোগ করতে পছন্দ করেছিলেন। 25 বছর বয়সী নিক্স পয়েন্ট গার্ড প্রথমবারের মতো অল-স্টার এবং কোর্টের বাইরে একটি সংবেদনশীল ছিলেন, যেখানে তার পরিবর্তিত অহং, “ক্লাইড” প্রায়শই স্পটলাইটে পাওয়া যেত, পশমে মোড়ানো।

লস অ্যাঞ্জেলেস সেই শহরগুলির মধ্যে একটি ছিল না।

ফ্রেজিয়ার যখন সেই বসন্তে জেরি ওয়েস্টের লেকারস, উইল্ট চেম্বারলেন এবং এলগিন বেইলরের বিরুদ্ধে একটি এনবিএ ফাইনাল খেলার জন্য এসেছিলেন — যে তারকাদের তিনি একসময় মূর্তি করেছিলেন — তিনি খুব কমই বিমানবন্দরের হলিডে ইনে তার ঘর থেকে বেরিয়েছিলেন। তিনি বলেন, সারাদিন কাউবয় সিনেমা দেখেই তিনি সন্তুষ্ট।

কিন্তু থাকার এবং বিশ্রামের আরেকটি উদ্দেশ্য ছিল।

“আমি জানতাম যে আমাকে পশ্চিমকে পাহারা দিতে হবে,” ফ্রেজিয়ার বলেছিলেন। “আমার খ্যাতি ঝুঁকির মধ্যে ছিল।”

উন্মোচন সিরিজে সেই সমস্ত চলচ্চিত্রের তুলনায় আরো সাসপেন্স এবং অনেক বেশি তারকা এবং এনবিএ ইতিহাসের সবচেয়ে অনির্দিষ্ট প্লট ছিল। একটি শিরোনাম-ক্লিনচিং গেম 7 পারফরম্যান্সে 36-পয়েন্ট, 19-অ্যাসিস্ট পারফরম্যান্সের পরে ফ্রেজিয়ারের খ্যাতি চিরতরে পরিবর্তিত হবে।

ওয়েস্টের জন্য, যার গড় 31.3 পয়েন্ট এবং নিউ ইয়র্কের বিরুদ্ধে প্রায় 13টি ফ্রি থ্রো করেছেন, সিরিজটি তার ক্যারিয়ারের মূল বিষয়কে বাড়িয়ে দিয়েছে – ব্যক্তিগত উজ্জ্বলতা, হেরে যাওয়ার দুর্দশা দ্বারা ছাপানো।

“আমি সেই গেমগুলি সম্পর্কে চিন্তা করার চেষ্টাও করি না,” ওয়েস্ট বলেছিলেন। “আমি জানি এটা কেমন ছিল এবং এটা কতটা বেদনাদায়ক ছিল এবং আপনি কতটা রাগান্বিত বোধ করেন যদি একজন খেলোয়াড় যথেষ্ট যত্ন নেন এবং যথেষ্ট প্রতিদ্বন্দ্বিতা করেন।

কিন্তু তার স্মৃতিতে, ওয়েস্ট এখনও 50 বছর আগে ফোরামের ভিতরে যে শটটি করেছিলেন তার আর্কটি এখনও খুঁজে পেতে পারে, গেম 3 এর চূড়ান্ত সেকেন্ডে লেকার্স দুই পয়েন্ট পিছিয়ে 60 ফুট বাইরে থেকে। এক খেলায় সিরিজ টাই থাকায়, ওয়েস্ট চেম্বারলেইনের কাছ থেকে একটি ইনবাউন্ড পাস নিয়েছিল, তিনবার ড্রিবল করেছে, উইলিস রিডের ডিফেন্স থেকে মুক্ত হয়েছে এবং একটি হতাশাজনক শট নিক্ষেপ করেছে।

“আমি ছিলাম, ‘ওহ আমার ঈশ্বর, এটা এত সোজা,'” ওয়েস্ট বলেছিল। “আপনি কখনই ভাবেন না যে সে প্রবেশ করবে।”

আমি করেছিলাম. কিন্তু এরপর যে উদযাপন হবে তা হবে সাময়িক।

::

যখন ওয়েস্টের শট জালের মধ্যে দিয়ে পড়ে, নিক্সের গার্ড বিল ব্র্যাডলির মনে পড়ে সতীর্থ ডেভ ডিবুশেরের ঝুড়ির নিচে পড়ে যাওয়া দেখে।

ওভারটাইম অপেক্ষার সাথে এবং কোচ রেড হোলজম্যান শান্ত থাকার জন্য, উপরের দিকে তাকানোর জন্য কিছুক্ষণ পরেই ফ্রেজিয়ারের বেঞ্চে বসে থাকার কথা মনে পড়ে।

“জনতা পাগল হয়ে যাচ্ছিল, সবাই পাগল হয়ে যাচ্ছিল, এবং আমরা স্কোরবোর্ডের দিকে তাকিয়ে ভাবছিলাম, ‘কী হয়েছে? কী হয়েছে?’ ফ্রেজিয়ার বলেছেন। “আমি নিজেকে বলি, ‘মানুষ, যদি ঈশ্বর চাইতেন আমরা সেই খেলাটি জিততে পারি, তাহলে সেই শটটি কখনই প্রবেশ করত না।'”

ওয়েস্ট তার একটি শক্তিশালী ড্রিবল থেকে লাফ দেওয়ার জন্য পরিচিত ছিল, একই কৌশল তিনি কলেজ বয়সী ব্র্যাডলিকে নয় বছর আগে গ্রীষ্মকালীন ক্যাম্পে শিখিয়েছিলেন। ওয়েস্ট মাঝে মাঝে তার হাফ-কোর্ট শটগুলিও অনুশীলন করেছিল, কিন্তু গেম 3-এ তার গতিবিধির সাথে মিলের কাছাকাছি কিছুই ছিল না। এটি সম্পর্কে সবকিছুই সহজাত ছিল, ওয়েস্ট বলেছেন।

“আপনি কি সেই শটে কিছু টাকা বাজি ধরতেন? সম্ভবত না,” লেকার্স সেন্টার মেল কাউন্টস, তারপর তার ষষ্ঠ মৌসুমে “আপনি কি এটিতে আপনার ঘর বাজি ধরতেন? আমি জানি আপনি এটা আপনার ঘর বাজি হবে না. “এটা অবিশ্বাস্য ছিল।”

তিন-পয়েন্ট লাইনটি আরও নয় বছরের জন্য এনবিএ-তে পরিণত হয়নি। তিনি যদি 1970 সালের কাছাকাছি থাকতেন, ওয়েস্ট বলেছিল, লেকারদের তালিকা তৈরি করে পাঁচটি খেলায় চ্যাম্পিয়নশিপ জিততে পারত। . গেম 3 জিতে এবং 2-1 লিড নেওয়ার পরিবর্তে, এটি ছিল পশ্চিমের সমস্ত অলৌকিক শট যা তাকে একটি বিরল বিরতি দিয়েছে। তিনি নিয়মিত 48 মিনিট খেলেন এবং ওভারটাইমের আগে ক্লান্তিতে তার একটি পা কাঁপতে থাকলে উদ্বিগ্ন হন।

“আমি মনে করি না যে আমি আমার জীবনে এত ক্লান্ত ছিলাম,” ওয়েস্ট বলেছিলেন। “আমি মানসিক এবং আবেগগতভাবে সম্পূর্ণরূপে ক্লান্ত ছিলাম, কিন্তু শারীরিকভাবে এটি মিলে যায়।”

তিনি ওভারটাইমের সমস্ত পাঁচ মিনিট খেলেন, 34 পয়েন্ট এবং নয়টি অ্যাসিস্ট নিয়ে শেষ করেন, কিন্তু তার কার্যকারিতা হ্রাস পায়। নিক্স তিনটি জিতেছে।

“আমি জেরি ওয়েস্টের শটটি কখনই ভুলব না, তবে এটি যা করেছিল তা আমাদের ওভারটাইম দিয়েছিল,” ব্র্যাডলি বলেছিলেন। “আমাদের আরও পাঁচ মিনিট খেলার সুযোগ আছে এবং আমরা কি নিজেদেরকে বিশ্বাস করি এবং আমরা জিতেছি।”

::

লেকাররা যখন 1968 সালে চেম্বারলেনে চলে আসেন, তখন তিনি তারকা শক্তি এবং মনোযোগ আকর্ষণ করার ক্ষমতা সহ একটি দল তৈরি করেছিলেন যা আধুনিক এনবিএ-তে স্থানের বাইরে দেখা যেত না।

নিক্স লেকার্স ত্রয়ীদের সামর্থ্যকে ভয় পেয়েছিল। ফ্রেজিয়ার, একজন রকি হিসাবে, যখন তিনি বেলরকে নিউ ইয়র্কের রাস্তায় হাঁটতে দেখেছিলেন তখন এতটাই চমকে গিয়েছিলেন যে তিনি বেশ কয়েকটি ব্লকের জন্য তাকে অনুসরণ করেছিলেন, লেকারদের দিকে তাকিয়ে ছিলেন কিন্তু কখনই তার কাছে যাননি। নিক্স, যদিও, বোকা বানানোর মতো খুব ভালো কোচ, ভুল করতে প্রলুব্ধ হওয়ার মতো নিঃস্বার্থ, এবং হাল ছেড়ে দেওয়ার আশা করার মতো খুব কম বয়সী, কাউন্টস বলেছেন। তালিকার মধ্যে এই অসঙ্গতি সিরিজের পরে স্পষ্ট হয়েছিল।

রিড, নিক্সের আবেগপ্রবণ এবং পরিসংখ্যানগত নেতা, যখন 5 গেমের সময় তার ডান উরুর একটি পেশী ছিঁড়ে ফেলে, তখন নিক্স প্রথমার্ধে তাদের অপরাধ রোধ করে 1-3-1 স্কিম তৈরি করে। এটি চেম্বারলেইনের রক্ষণকে ঝুড়ি থেকে দূরে নিয়ে যায়, তাকে বেছে নিতে বাধ্য করে যে নিক্সের বড় লোককে ফাউল লাইনে পাহারা দেবে নাকি বেসলাইন ধরে তাকে পাহারা দেবে, কোণ থেকে কোণে। বলটি তার সতীর্থদের মধ্যে প্রবাহিত হয়েছিল, লেকারদের অনুমান করে রেখেছিল।

লেকার্স পুনরায় নিশ্চিত করেছে যে কেন স্টাররা সিরিজ টাই করতে গেম 6-এ 22-পয়েন্টের জয়ের সাথে গুরুত্বপূর্ণ। চেম্বারলেন 45 পয়েন্ট স্কোর করেন এবং 27 রিবাউন্ড করেন। সিদ্ধান্ত নেওয়ার খেলার জন্য নিক্সের ফ্লাইট হোমের সময় কেবিনটি নীরবতা ভরা।

“এই লোকটিকে কে পাহারা দেবে?” ফ্রেজিয়ার বলেছেন। “আমাদের একমাত্র আশা ছিল উইলিস।”

খবরের জন্য সোশ্যাল মিডিয়ার উপর নির্ভর না করেই, ফ্রেজিয়ার এবং ব্র্যাডলি গেম 7-এর জন্য ম্যাডিসন স্কয়ার গার্ডেনে পৌঁছেছিলেন যে রিড খেলবে কিনা সে সম্পর্কে কোনও ধারণা নেই। টিপ-অফের আগে, হোলজম্যান তার সতীর্থদের খুঁজেছিলেন যে রিড প্রশিক্ষণ কক্ষের বাইরে তার ডান উরুতে ব্যথা-নাশক ইনজেকশন পাবেন কিনা।

তিনি অন্য সবার মতোই নিক্স আবিষ্কার করেছিলেন। ফ্রেজার এবং ব্র্যাডলি এখনও সেই ভিড়ের গর্জন শুনতে পাচ্ছেন যা রিডকে উষ্ণ করার জন্য লংঘন করে অনুসরণ করেছিল। তারা এখনও ওয়েস্ট, বেলর এবং চেম্বারলেইনকে রিডের প্রস্তুতির পরিমাপ করতে হিমায়িত ওয়ার্মআপ দেখতে পাচ্ছে।

“দুদিন ধরে আমার কান বাজছিল,” ওয়েস্ট বলল। “সেই বিল্ডিংটিতে কতটা জোরে শব্দ হয়েছিল।”

নিক্স নিশ্চিত করে যে রিডের এন্ট্রি লেকারদের নাড়া দিয়েছিল। অবশ্যই চেম্বারলাইন, যিনি আঘাত থাকা সত্ত্বেও কীভাবে রিডকে রক্ষা করবেন তা সিদ্ধান্ত নিতে লড়াই করেছিলেন। একটি স্পষ্টভাবে অক্ষম রিড দেখে খুশি ওয়েস্ট, যিনি একটি সুবিধা আশা করেছিলেন। রিড তার প্রথম দুটি জাম্প শট করে এবং নিক্স আলগা বলের উপর ধাক্কা দেয়। খোলা লোকটিকে খুঁজে বের করার জন্য টিপ-অফের আগে হোলজম্যানের নির্দেশে, ফ্রেজিয়ার জানতেন যে লোকটি তিনিই, এবং তিনি 19টি সহায়তা করার জন্য একটি 36-পয়েন্ট ড্রাইভকে রূপান্তরিত করেছিলেন।

“এটি এনবিএ ইতিহাসের সেরা সপ্তম খেলা,” ব্র্যাডলি বলেছেন।

উইলিস রিড, যিনি নিতম্বের আঘাতের কারণে বাইরে আছেন, এনবিএ ফাইনালের 7 গেমে প্রবেশ করেন এবং নিউ ইয়র্ক নিক্সকে লস অ্যাঞ্জেলেস লেকার্সের বিরুদ্ধে শিরোপা জিততে সাহায্য করেন।

লেকাররা দুই বছর পরে তাদের প্রতিশোধ নেবে, পাঁচটি খেলায় নিক্সকে হারিয়ে দীর্ঘ প্রতীক্ষিত শিরোপা জিততে। 1970 সালের গেম 7-এ 28 পয়েন্ট নিয়ে লেকারদের নেতৃত্ব দেওয়ার জন্য ওয়েস্ট তার 19 শটের মধ্যে নয়টি করে, তবুও দাগের টিস্যু থেকে যায়। তিনি এটিকে তার দেখা সবচেয়ে খারাপ গেমগুলির মধ্যে একটি বলে অভিহিত করেছেন এবং তিনি এখনও দোষটি গ্রহণ করেন।

“আমি যেভাবে খেলেছি তাতে আমি বিব্রত ছিলাম,” তিনি বলেছিলেন। “কেন, আমি জানি না তারা দুর্দান্তভাবে খেলেছে এবং আমরা তাদের সাথে মানিয়ে নিতে পারিনি।

এটি একটি চলচ্চিত্রের মতো চলে — নিক্সের জন্য একটি মহাকাব্য, লেকারদের জন্য একটি ট্র্যাজেডি, আপনার আনুগত্যের উপর নির্ভর করে — যার দৃশ্যগুলি যারা এটির ভূমিকা পালন করে তাদের জন্য প্রাণবন্ত থাকে।

“আপনি গেম ফাইভ এবং সেভেন বা ওয়েস্ট এর মত একটি শট চেয়ে বেশি নাটকীয় মুহূর্ত পাবেন না,” ব্র্যাডলি বলেন. “এগুলো হয় না।”

সম্প্রতি সিরিজের প্রতিফলন, ফ্রেজার বলতে বিরতি দিয়েছিলেন যে তার গুজবাম্প হয়েছে।

“আমি সবসময় বলেছি এটা ভাগ্য সম্পর্কে,” তিনি বলেন. “এর পর যদি আমরা লেকার্সকে আরও পাঁচবার খেলতাম, আমি মনে করি না যে আমরা গেমটি জিততে পারতাম। কিন্তু সেই খেলা, উইলিস যেভাবে আউট হয়েছিলেন, যে খেলাটি আমি খেলেছিলাম, দর্শকরা যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছিল – এটি সব জায়গায় পড়েছিল। “

Source link

Related posts

2024 মার্চ ম্যাডনেসের জন্য এমভিপি চূড়ান্ত চারটি প্রতিকূলতা, তারিখ: জ্যাচ এডি পছন্দ করেছেন

News Desk

হার্শালের ওভারে জাদেজার ‘৩৬’ রান

News Desk

মরে গিয়ে হলেও দলকে ফাইনালে তুলব : নেইমার

News Desk

Leave a Comment