Image default
খেলা

সিরিজ জয়ের মিশনে কালকে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজটি বাংলাদেশ দলের অনেককিছু প্রমাণের মঞ্চ। এই ফরম্যাটে ঘরের মাঠে শক্তিশালী টাইগাররা জয় দিয়েই সিরিজ শুরু করেছে। রোববার প্রথম ওয়ানডেতে লঙ্কানদের হারিয়েছে ৩৩ রানের ব্যবধানে। আগামীকাল সিরিজের দ্বিতীয় ওয়ানডে। মিরপুরে দুই দলের লড়াই শুরু দুপুর ১টায়। এই ম্যাচ জিতলে লঙ্কাদের বিপক্ষে ইতিহাস গড়বে লাল-সবুজের প্রতিনিধিরা। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড গড়বে বাংলাদেশ দল।

পরিসংখ্যান বলছে, ২০০২ সাল থেকে চলমান সিরিজের আগ পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ৮টি ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ দল। যেখানে ৬টি সিরিজ লঙ্কানদের দখলে। বাকি দুটি সিরিজ হয়েছে ড্র। এবার সেই আক্ষেপ ঘোচানোর সুযোগ অধিনায়ক তামিম ইকবালের দলের সামনে। শ্রীলঙ্কার বিপক্ষে এযাবত ৪৯টি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। যেখানে ৮ জয়ের বিপরীতে হেরেছে ৩৯ ম্যাচে, ফল হয়নি ২ ম্যাচে। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে এখন পর্যন্ত ১৮টি ওয়ানডে ম্যাচ খেলেছে টাইগাররা। ৫ জয়ের সঙ্গে হার ১৩ ম্যাচে।

তবে পরিসংখ্যান মেলাতে গেলে মাঠে গড়াতে হবে ম্যাচ। নির্ধারণ হতে হবে সে ম্যাচের ভাগ্য। আবহাওয়া অবশ্য খুব স্বস্তি দিচ্ছে না। সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ইয়াস’ যে বার্তা দিচ্ছে তাতে, বৃষ্টি বাধায় পড়তে পারে এই ম্যাচ। আবহাওয়ার পূর্বাভাস বলছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে মঙ্গলবার দ্বিতীয় ম্যাচের সময় বেশ কয়েকবার বৃষ্টি হানা দিতে পারে। ফলে ম্যাচ ভেসে যাওয়ার সম্ভবনাও ফেলে দেওয়া যাচ্ছে না।

সিরিজ জয়ের মিশনে উইনিং কম্বিনেশন ভাঙতে পারে বাংলাদেশ দল। দীর্ঘদিন ধরে ব্যাট হাতে রানের দেখা পাচ্ছেন না ওপেনার লিটন দাস। শুধুমাত্র প্রতিভা ও সামর্থ্যের জন্য বারবার সুযোগ পান তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে সুযোগ পেয়েও ব্যাট হাতে ব্যর্থ তিনি। রানের খাতা খোলার আগেই সাজঘরের পথ ধরেন। দ্বিতীয় ওয়ানডেতে তার পরিবর্তে সৌম্য সরকারের ফেরার সম্ভাবনা অনেক বেশি। মোহাম্মদ মিঠুনের জায়গায় টাইগার টিম ম্যানেজমেন্ট ফেরাতে পারে মোসাদ্দেক হোসেন সৈকতকে।

প্রথম ওয়ানডের জন্য দুই দলের সম্ভাব্য একাদশ-

বাংলাদেশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা: দানুশকা গুনাথিলাকা, কুশাল পেরেরা, কুসাল মেন্ডিস, পাথুম নিসাঙ্কা, নিরোশান ডিকওয়েলা, ধনঞ্জয়া ডি সিলভা, দাসুন শানাকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লাকশান সান্দাকান, ইসুরু উদানা ও দুশমন্থ চামিরা।

Related posts

মহিলাদের বাস্কেটবল জাতীয় শিরোপা খেলায় পৌঁছানোর জন্য দক্ষিণ ক্যারোলিনা NC রাজ্যে আধিপত্য বিস্তার করেছে৷

News Desk

মাদ্রিদ ডার্বিতে পয়েন্ট হারালো রিয়াল

News Desk

গুরুর সামনেই তার ৮ বছরের রেকর্ড ভাঙলেন শিষ্য

News Desk

Leave a Comment