Image default
খেলা

সাকিব ছাড়া বাংলাদেশের টেস্ট একাদশ যেমন হতে পারে

আগামী ৩১ মার্চ থেকে ডারবানে শুরু হবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও সফরকারী বাংলাদেশের মধ্যকার প্রথম টেস্ট। এই ম্যাচে খেলার সম্ভাবনা নেই দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসানের। পরিবারকে সময় দিতে ওয়ানডে সিরিজ শেষেই তিনি দেশে ফিরে আসেন। ফলে তাকে ছাড়াই এখন একাদশ সাজানোর পরিকল্পনা করতে হচ্ছে টিম ম্যানেজম্যান্টকে।

তার আগে প্রশ্ন, কেমন হতে পারে বাংলাদেশের প্রথম টেস্টের একাদশ। দীর্ঘদিন পর সাদা পোশাকে ফিরেছেন তামিম ইকবাল। এক্ষেত্রে ওপেনিংয়ে তার সঙ্গী হবেন কে? সাদমান ইসলাম না কি মাহমুদুল হাসান জয়। একাদশে তিন পেসার খেলানো হবে না কি দুইজন, স্পিনার দুইজন না কি একজন। তবে এখনো কোনো কিছুই নির্ধারিত হয়নি।

যতদূর জানা, ডারবানের উইকেটটি দক্ষিণ আফ্রিকার অন্য উইকেটগুলো থেকে একটু আলাদা। এই মাঠে স্পিন বেশ কার্যকরী। তবে একেবারে স্পিন সহায়কও বলা যাবে না। পেসও ভালো ধরে। এক্ষেত্রে দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ দুজনেরই খেলার সম্ভাবনা আছে। আবার যদি তিন পেসার খেলানো হয়, সেক্ষেত্রে একজনকে বসতে হবে। তখন হয়তো ব্যাটিং ভালো পারার কারণে মিরাজ টিকে যাবেন, বসতে হবে তাইজুলকে।



তিন পেসার ও এক স্পিনার খেলানোর সম্ভাবনাই বেশি। গত জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ে চার বোলার (তিন পেসার এক স্পিনার) নিয়ে খেলেছিল বাংলাদেশ। সাকিব না থাকায় দলে অতিরিক্ত একজন ব্যাটার নিতে হবে। সেক্ষেত্রে ইয়াসির আলি রাব্বির খেলার সম্ভাবনা প্রায় নিশ্চিত।

এবার আসি ওপেনিং পজিশনে। এখানে তামিম ইকবালের সঙ্গী হওয়ার সম্ভাবনা বেশি মাহমুদুল হাসান জয়ের। এখন পর্যন্ত ৩টি টেস্ট খেলেছেন জয়। এর মধ্যে সর্বশেষ নিউজিল্যান্ড সফরে নিজের যোগ্যতারও প্রমাণ দিয়েছেন। তার ব্যাটে প্রকৃত টেস্ট মেজাজ ও বড় দলের বিপক্ষে লড়াই করার মানসিকতা রয়েছে। অন্যদিকে, সাদমান ইসলামের ব্যাটে রানের খরা চলছে। তাছাড়া তিনি বাঁহাতি, আর জয় ডানহাতি। তাই তামিম বাঁহাতি হওয়ায় জয়ের টিকে যাওয়ার সম্ভাবনাই বেশি।

এরপরের পজিশনগুলো মোটামুটি নির্ধারিত। তিনে নাজমুল হোসেন শান্ত, চারে অধিনায়ক মুমিনুল হক, পাঁচে মুশফিকুর রহিম, ছয়ে লিটন দাস, সাতে ইয়াসির আলি রাব্বি, আটে মেহেদী হাসান মিরাজ, নয়ে তাসকিন আহমেদ, দশে এবাদত হোসেন ও সবশেষে শরিফুল ইসলাম।

একনজরে প্রথম টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকিপার), ইয়াসির আলি রাব্বি, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন ও শরিফুল ইসলাম।

Source link

Related posts

অচেনা রামোস জিয়েচের দ্বৈরথ!

News Desk

লাডাইনিয়ান টমলিনসন আশ্চর্য হয়েছিলেন যে ক্যাম ক্যামেরন বন্য ষড়যন্ত্র তত্ত্বে চার্জারদের প্লে অফ গেমটি নষ্ট করেছেন কিনা

News Desk

ফুটবল সম্রাটের শেষ পোস্টে মিশে থাকলো চিরপ্রতিদ্বন্দ্বীদের নাম

News Desk

Leave a Comment