Image default
খেলা

কিভাবে আমেরিকান খেলোয়াড়রা ইতালীয় সকার লিগে একটি নবজাগরণে ইন্ধন জোগাচ্ছে

মার্কিন যুক্তরাষ্ট্র যদি পরবর্তী বিশ্বকাপে উল্লেখযোগ্য অগ্রগতি করে – এমনকি এই গ্রীষ্মের কোপা আমেরিকাতেও – ইতালি কিছু কৃতিত্বের যোগ্য হতে পারে।

2022 সাল থেকে, রেকর্ড 10 আমেরিকান ইতালিতে খেলেছে। তাদের মধ্যে ছয়জন গত সপ্তাহের কনকাকাফ নেশনস লিগের ফাইনালের জন্য 23 সদস্যের দলে ছিলেন। সেরি এ-তে 20 টি দলের মধ্যে পাঁচটি আমেরিকানদের মালিকানাধীন।

অ্যাসোসিয়েশনের সিইও লুইগি ডি সিয়েরভোর জন্য, এই সম্পর্ক উভয় পক্ষের স্বার্থে।

“এটি একটি কাকতালীয় নয়,” তিনি বলেন. “ইতালীয় ক্লাবগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে ফুটবলের বিকাশ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।”

ইতালীয়দের জন্য, এটি একটি আর্থিক আশীর্বাদ ছিল। যেহেতু সেরি এ দুই বছর আগে নিউইয়র্কে একটি বাণিজ্য অফিস খোলার মাধ্যমে বুন্দেসলিগা এবং লা লিগাকে অনুসরণ করেছিল, ডি সিয়েরভো বলেছেন যে লিগ তার আমেরিকান ফ্যানবেসে “ব্যাপ্তিসূচক” বৃদ্ধি পেয়েছে, এই বৃদ্ধিকে তিনি অনেক আমেরিকান ভক্ত থাকার জন্য দায়ী করেছেন। ইতালির খেলোয়াড়রা।

লুইগি ডি সিয়ের্ভো, ইতালিয়ান ফুটবল লিগের সিইও।

(লীগ)

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য, উয়েফা বলে যে লিগে মূল ভূমিকায় থাকা খেলোয়াড়রা ইউরোপে সবচেয়ে শক্তিশালী তা জাতীয় দলকে আরও ভাল করে তোলে। USMNT অধিনায়ক ক্রিশ্চিয়ান পুলিসিক দ্বিতীয় স্থানে থাকা মিলানের হয়ে সব প্রতিযোগিতায় 40টি খেলায় 12টি গোল করেছেন এবং ওয়েস্টন ম্যাককেনি নয়টি অ্যাসিস্ট সহ তৃতীয় স্থানে থাকা জুভেন্টাসের নেতৃত্বে রয়েছেন।

মিলান সংবাদপত্র লা গ্যাজেটা ডেলো স্পোর্টের ক্রীড়া লেখক লুকা বিয়ানচিন একটি ইমেল সাক্ষাত্কারে লিখেছেন, “পুলিসিক মিলানের খেলার পদ্ধতিকে আক্ষরিক অর্থে পরিবর্তন করেছে।” “তিনি অবশ্যই লিগে সেরা নতুন আগমনকারীদের একজন। তবে ম্যাককেনিও নিজেকে জুভেন্টাসের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসাবে প্রতিষ্ঠিত করেছেন। ইউনেস মুসা (মিলান) এবং টিমোথি ওয়েহ (জুভেন্টাস) এছাড়াও দরকারী খেলোয়াড়।

আমেরিকান এবং ইতালীয় সকারের মধ্যে ক্রমবর্ধমান সমন্বয় পিচ ছাড়িয়ে এক্সিকিউটিভ স্যুট পর্যন্ত প্রসারিত। সেরি এ দলগুলোর এক-চতুর্থাংশ – আটলান্টা, ফিওরেন্টিনা, জেনোয়া, এসি মিলান এবং রোমা – ​​আমেরিকান মালিকদের মালিকানাধীন, যা তাদের মূলধনের জন্য মূল্যবান যতটা তাদের দক্ষতার জন্য ম্যাচ-ডে অভিজ্ঞতা পরিবর্তন করার ক্ষেত্রে, মাঠের বাইরে এবং উভয় ক্ষেত্রেই। বিশেষ কিছুর কাছে।

উপরন্তু, বোলোগনার একজন কানাডিয়ান মালিক আছে, এবং সেরি বি দল পারমা এবং ভেনেজিয়া, উভয়ই আমেরিকানদের মালিকানাধীন, পরবর্তী মৌসুমে উত্তর আমেরিকার প্রভাব বিস্তার করে শীর্ষ ফ্লাইটে উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে।

“আমেরিকান মালিকানার প্রাথমিক আকর্ষণ হল, প্রথম এবং সর্বাগ্রে, খেলাধুলা,” ডি সিয়ের্ভো বলেছেন। “অবশেষে, আমরা ইউরোপীয় ফুটবলের শীর্ষে রয়েছি। (কিন্তু) একটি ইতালীয় ক্লাব অধিগ্রহণ করার অর্থ হল আমাদের ভক্তদের মহান আবেগের স্টুয়ার্ড হওয়া, এমন একটি আবেগ যা আমাদের দেশের বৈশিষ্ট্যকে প্রতিনিধিত্ব করে এবং সেইজন্য ‘মেড ইন’ দ্বারা প্রতিনিধিত্ব করে শ্রেষ্ঠত্ব। ইতালির লোগো।

এক প্রজন্ম আগে, ইংলিশ প্রিমিয়ার লিগ এখন সেরি এ ছিল: বিশ্বের সবচেয়ে ধনী এবং জনপ্রিয় লীগ। 1980 এবং 1990 এর দশকে এটি দিয়েগো ম্যারাডোনা, রবার্তো ব্যাজিও, জিনেদিন জিদান, মার্কো ভ্যান বাস্টেন এবং লোথার ম্যাথাউসের মতো খেলোয়াড়দের আবাসস্থল ছিল। এটির কাছে সবচেয়ে বেশি অর্থ এবং সবচেয়ে চ্যালেঞ্জিং প্রতিযোগিতা ছিল, যে কারণে এর দলগুলো ইউরোপের সবচেয়ে বড় ক্লাব প্রতিযোগিতায় পাঁচবার জিতেছে এবং 1985 থেকে 1996 সালের মধ্যে চারবার রানার্সআপ হয়েছে।

এর কাছাকাছিও আর কোনো লিগ ছিল না। উপকৃত হয়েছে জাতীয় দল। 1982 থেকে 2006 সালের মধ্যে সাতটি বিশ্বকাপ ফাইনালের মধ্যে, ইতালি তিনটিতে খেলেছে, দুটিতে জিতেছে এবং অন্যটিতে পেনাল্টিতে হেরেছে।

কিন্তু ব্যয়ের যে মাত্রা এটা সম্ভব করেছে তা ধরে রাখা যায়নি। 2002 সালের গ্রীষ্মে, ফিওরেন্টিনা প্রশাসনে চলে যায় বিশাল ঋণের কারণে যা এর মালিকরা শোধ করতে অক্ষম ছিল এবং ছয় মাস পরে, সিরিও গ্রুপ, ল্যাজিওর সংখ্যাগরিষ্ঠ শেয়ারহোল্ডার, তার ঋণ খেলাপি হয়ে যায়। এক বছর পরে, পারমার প্রধান সমর্থক, পারমালত ভেঙে পড়ে এবং 2004 সালে, নাপোলিকে দেউলিয়া ঘোষণা করা হয়।

লিগের কফিনে চূড়ান্ত পেরেক ঠেকেছিল দুই বছর পরে যখন পাঁচটি দলের নির্বাহীদের বিরুদ্ধে তাদের ম্যাচ পরিচালনা করার জন্য নির্দিষ্ট রেফারি নিয়োগের জন্য রেফারি কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অভিযোগ আনা হয়েছিল।

ইতালিয়ান লিগ অনেকটাই শেষ।

তারপরে গত বসন্তে, ইতালি তার দলকে ইউরোপের তিনটি প্রধান ক্লাব প্রতিযোগিতা – চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ এবং কনফারেন্স লিগের ফাইনালে পাঠাতে প্রস্তুত হওয়ার সাথে সাথে – সেরি এ ইতালীয় শব্দের উপর ভিত্তি করে “দ্য রিটার্ন অফ ক্যালসিও” নামে একটি নতুন প্রচার শুরু করে। ফুটবল .

“একটি খেলাধুলার দৃষ্টিকোণ থেকে, আমরা বৈধভাবে বলতে পারি যে আমাদের লোগো আজ আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে,” ডি সিয়ের্ভো বলেছেন।

এবার সেই গতি ধরে রাখতে চাইছে লিগ।

১৭ মার্চ সেরি এ ম্যাচ চলাকালীন জুভেন্টাসের ওয়েস্টন ম্যাকেনি জেনোয়ার অ্যালবার্ট গুডমুন্ডসোর প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হন।

জুভেন্টাসের ওয়েস্টন ম্যাকেনি 17 মার্চ সেরি এ ম্যাচ চলাকালীন জেনোয়ার অ্যালবার্ট গুডমুন্ডসুর সাথে প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হন।

(গেটি ইমেজের মাধ্যমে ড্যানিয়েল বাদোলাতো/জুভেন্টাস)

“আমাদের যা উন্নতি করতে হবে তা হল আমাদের স্টেডিয়ামের অবকাঠামোর বিষয়ে,” তিনি বলেছিলেন। “একটি আধুনিক স্টেডিয়াম শুধুমাত্র ম্যাচের দিনের আয় বৃদ্ধির অনুমতি দেয় না, বরং আরও আকর্ষণীয় টেলিভিশন সম্প্রচার নিশ্চিত করে। খেলাধুলা শব্দের প্রতিটি অর্থেই বিনোদন। এটি এমন একটি বিন্দু যেখানে আমেরিকান মালিকদের বিনিয়োগ এবং অভিজ্ঞতা আমাদের তৈরি করতে সাহায্য করবে। আধুনিক স্টেডিয়াম।

লিগের 20 টি দলের মধ্যে 1967 সালের আগে খোলা স্টেডিয়ামে তেরোটি দল খেলে; দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগের সাত তারিখ। এটি এই মরসুমের গড় উপস্থিতি – যা গত সপ্তাহান্তে 30,757 এ পৌঁছেছে, 1998-99 সালের সোনালী দিনগুলির পর থেকে লিগ-ওয়াইডের সেরা সংখ্যা – আরও বেশি উল্লেখযোগ্য৷

একবিংশ শতাব্দীতে Serie A-এর অবকাঠামো নিয়ে আসা সম্প্রচারের আয়কেও বাড়িয়ে তুলতে পারে। অক্টোবরে, লীগ পরবর্তী পাঁচটি মরসুমে DAZN এবং Sky-এর সাথে $4.8 বিলিয়ন মূল্যের একটি স্থানীয় টিভি চুক্তিতে সম্মত হয়েছে, কিন্তু এটি প্রিমিয়ার লীগ তার সাম্প্রতিক স্থানীয় সম্প্রচার চুক্তি থেকে যা আয় করতে দাঁড়িয়েছে তার প্রায় অর্ধেক, যা মাত্র চারটি মৌসুমে চলে। জার্মান লিগ এবং স্প্যানিশ লিগও ইতালীয় লিগকে ছাড়িয়ে যায়, কারণ তারা তাদের ম্যাচ সম্প্রচারের অধিকারের জন্য প্রতি মৌসুমে এক বিলিয়ন ডলারের বেশি পায়।

“প্রভাব বাড়ছে,” মিলানের সাংবাদিক বিয়ানচিন আমেরিকান রাজতন্ত্র সম্পর্কে বলেছেন। “তবে আপনাকে বিবেচনায় রাখতে হবে যে রাজনৈতিক ও সাংস্কৃতিক আইন এবং রীতিনীতি ইতালীয় লিগ সংস্কার করা এবং আমাদের ফুটবল অভ্যাস পরিবর্তন করা খুব কঠিন করে তোলে।

“আমি আগামী পাঁচ বছরে কী পরিবর্তন হবে তা দেখতে আগ্রহী। ডেটা ব্যবহার একটি ভাল উদাহরণ। কিছু আমেরিকান মালিক ব্যাপকভাবে ডেটা ব্যবহার করেন এবং আমি নিশ্চিত যে এটি ইতালীয় মালিকদের অন্তত অংশে ডেটা পেতে রাজি করবে। বিশ্লেষক এবং sabermetrics সম্পর্কে তাদের দৃষ্টি পরিবর্তন.

তবে সাম্প্রতিক সব খবর ভালো হয়নি। গত পতনে, আরেকটি বিতর্ক ইতালীয় ফুটবলকে গ্রাস করেছিল যখন সেরি এ-তে কয়েকজন সহ 40 জনেরও বেশি খেলোয়াড়কে একটি অবৈধ জুয়া কেলেঙ্কারির সাথে যুক্ত করা হয়েছিল, যার ফলে জরিমানা এবং মাসব্যাপী সাসপেনশন এবং অনুগ্রহ থেকে লিগের পতনের স্মৃতি জাগিয়েছিল।

ক্যালসিও কি সত্যিই ফিরে এসেছে? ইতালি কি আবার ফুটবল বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত?

বিয়ানচাইন তার নিঃশ্বাস ধরে রাখছে না।

তিনি লিখেছেন, “আমি মনে করি না যে লিগ আগের মতন ফিরে আসবে।” “1980 এবং 1990 এর দশকে আমরা যে ফুটবলের স্তর দেখেছি তা পুনরাবৃত্তি করা খুব ভাল ছিল।”

তবে তিনি স্বীকার করেছেন যে এই মাত্রা খারাপ নয়।

⚽ আমি কেভিন ব্যাক্সটারের সাথে অন সকারের শেষ অংশটি পড়েছি। আমাদের সাপ্তাহিক কলাম আপনাকে পর্দার পিছনে নিয়ে যায় এবং অনন্য গল্প হাইলাইট করে। গ্যালাকটিক কর্নার পডকাস্টের এই সপ্তাহের পর্বে ব্যাক্সটারের কথা শুনুন।

Source link

Related posts

জন ক্যালিপারি বড় কলেজ বাস্কেটবল পরিবর্তনে আরকানসাসে কোচিং চাকরি নিতে সেট করেছেন: রিপোর্ট

News Desk

চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতা হলো না বাংলাদেশের

News Desk

কিংবদন্তি সুমো কুস্তিগীর আকেবোনো তারো 54 বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান

News Desk

Leave a Comment