free hit counter
২০৮৫ দিন পর বেনজেমা
খেলা

২০৮৫ দিন পর বেনজেমা

জোড়া গোলে দলকে নকআউটে তুলে ম্যাচের সব আলো কেড়ে নিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পাশাপাশি গড়েছেন আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডও। তবে ফ্রান্সের বিপক্ষে পর্তুগালের ম্যাচটিতে সেরা খেলোয়াড় কিন্তু ছিলেন ফ্রান্সের ফরোয়ার্ড করিম বেনজেমা। পর্তুগালের হয়ে যেমন একাই জোড়া গোল করেছেন রোনালদো, তেমনি ম্যাচে ফ্রান্সের দুইটি গোলই ছিল বেনজেমার করা। এ অভিজ্ঞ ফরোয়ার্ডের জোড়া গোলের সুবাদেই ২-২ ব্যবধানে ড্র হয়েছে ম্যাচ এবং ফ্রান্স পেয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে যাওয়ার সুযোগ।

দলকে গ্রুপ চ্যাম্পিয়ন করার এ ম্যাচে প্রায় সাড়ে ৫ বছর পর জাতীয় দলের জার্সিতে গোল করেছেন বেনজেমা। অবশ্য চলতি ইউরো দিয়ে তিনি দলে ফিরেছেন প্রায় ৫ বছরের ব্যবধানে। দলে ফেরার পর প্রথম গোল পেতে পাঁচ ম্যাচ অপেক্ষা করতে হলো ৩৩ বছর বয়সী এ ফরোয়ার্ডকে। এই জোড়া গোলের আগে ফ্রান্সের হয়ে সবশেষ ২০১৫ সালের ৮ অক্টোবর আর্মেনিয়ার বিপক্ষে গোল করেছিলেন বেনজেমা। সেদিন মাত্র দুই মিনিটের ব্যবধানে করেছিলেন দুইটি গোল। এর ২০৮৫ দিন পর পর্তুগালের বিপক্ষেও করলেন জোড়া গোল।

২০১৬ সালের ইউরো কাপের পর নানান বিতর্কে জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন বেনজেমা। প্রায় ৫ বছর পর চলতি ইউরোর আগে দলে ফেরানো হয়েছে। ইউরো শুরুর আগে ওয়েলস ও বুলগেরিয়ার বিপক্ষে দুইটি প্রীতি ম্যাচ খেলেছেন বেনজেমা। ওয়েলসের বিপক্ষে পেনাল্টি মিস করায় গোলের অপেক্ষা বাড়ে তার। এবার পর্তুগালের বিপক্ষে জোড়া গোল করেই সেই অপেক্ষা সমাপ্তি ঘটিয়েছেন রিয়াল মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ড। একইসঙ্গে ফ্রান্সের পক্ষে মেজর টুর্নামেন্টে (ইউরো অথবা বিশ্বকাপ) সবচেয়ে বয়স্ক খেলোয়াড়ও হয়ে গেছেন তিনি।

এ রেকর্ডটি এতদিন ছিল ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের দখলে। ২০০৪ সালের ইউরোতে ইংল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করেছিলেন জিদান। সেদিন তার বয়স ছিল ৩১ বছর ৩৫৬ দিন। সেই রেকর্ড ছাপিয়ে ৩৩ বছর ১৮৬ দিন বয়সে ফ্রান্সের হয়ে গোল করলেন বেনজেমা। সবমিলিয়ে জাতীয় দলের হয়ে ৮৬ ম্যাচে ২৯টি গোল করেছেন বর্ষীয়ান এই ফরোয়ার্ড।

Related posts

জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ শিরোপা কোনটি, জানালেন রোনালদো

News Desk

মাঠে নামছে চ্যাম্পিয়ন পর্তুগাল, রোনালদোর চোখ টানা দুইয়ে

News Desk

পিএসজিতে মেসির সঙ্গে রোনালদোকেও দেখা যাবে

News Desk