Image default
খেলা

১৫ বছরের আক্ষেপ মিটিয়ে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জিতলো ইংল্যান্ড

জয়টা অনুমিতই ছিলো, শুধু সময়ের অপেক্ষা। ইংল্যান্ড নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে রান তুলেছে ওয়ানডে মেজাজে, চতুর্থ ইনিংসে নিউজিল্যান্ডকে ৩৯৪ রানের টার্গেট দিয়েছে। কিউইরা পারেনি সেই টার্গেট পেরোতে, পারেনি উইকেটে টিকে থেকে ড্রয়ের  সম্মান নিয়ে ফিরতে। দিবারত্রির টেস্টের চতুর্থ দিনেই নিউজিল্যান্ডকে ১২৬ রানে অলআউট করে ২৬৭ রানের বড় জয় পেয়েছে ইংল্যান্ড। আর এই জয়েই ঘুচেছে ১৫ বছরের অপেক্ষা। ২০০৮ সালের পর আবারও নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জিতলো ইংলিশরা। 

চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের দেওয়া ৩৯৪ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে তৃতীয় দিন শেষে ৬৩ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলে কিউইরা। তখনই যেন নিশ্ছিত হয়ে গিয়েছিলো নিউজিল্যান্ডের হার। টেস্ট বাঁচাতে হলে অলৌকিক কিছু করতে হতো কিউই  ব্যাটারদের। তবে তেমন কিছু আর করতে পারেনি ব্ল্যাকক্যাপসরা। 



রোববার (১৯ ফেব্রুয়ারি) মাউন্ট মঙ্গানুই টেস্টের চতুর্থ দিনে সকালে ব্যাটিংয়ে নেমে আগেরদিনের ৬৩ রানের সঙ্গে আর ঠিক ৬৩ রান যোগ করে নিউজিল্যান্ড। চতুর্থ দিন ২২.৩ ওভারেই নিউজিল্যান্ডের বাকি ৫ উইকেট তুলে নেয় ইংলিশ বোলাররা। আগেরদিনসহ ৪৫.৩ ওভারে ১২৬ রানেই অলআউট হয়ে ২৬৭ রানের বড় জয় উপহার দেয় ইংল্যান্ডকে। 

দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে একমাত্র ড্যারিল মিচেল ছাড়া  কেউই দাঁড়াতে পারেননি ইংলিশ বোলারদের সামনে। অন্যপ্রান্তে ব্যাটারদের যাওয়া আসার মিছিলে উইকেটে আঁকড়ে পড়ে থেকে ১০১ বলে ৫৭ রান করে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন মিচেল। আগের ইনিংসের সেঞ্চুরিয়ান টম ব্লান্ডেল দ্বিতীয় ইনিংসে সাজঘরে ফিরেছেন মাত্র ১ রানেই।


ছবি: সংগৃহীত

ইংলিশদের হয়ে বল হাতে কিউইবধের চিত্রনাট্য লিখেছেন জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রড। দুজনই নিয়েছে ৪ টি করে উইকেট। বাকি দুই উইকেট নিয়েছেন অলি রবিনসন আর জ্যাক লিচ।   

মাউন্ট মঙ্গানুই টেস্টের প্রথম ইনিংসে ৩২৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছিলো ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে টম ব্লান্ডেলের ১৩৮ রানের ইনিংসে ভর করে নিউজিল্যান্ড সংগ্রহ করেছিলো ৩০৬ রান। ১৯ রানের লিড নিয়ে তৃতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ওয়ানডে মেজাজে ব্যাটিং করে ৩৭৪ রান তোলে ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে নিজিল্যান্ডকে ৩৯৪ রানের টার্গেট দিয়ে ব্যাটিংয়ে পাঠায় ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে ইংলিশ পেসারদের সামনে কোনো প্রতিরোধই গড়তে পারেনি কিউই ব্যাটাররা।

দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেলো ইংলিশরা। ওয়েলিংটনে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে আগামী ২৪ ফেব্রুয়ারি। 

Source link

Related posts

পন্টিং-ধোনিকে পেছনে ফেললেন ম্যাগ লেনিং

News Desk

অ্যারন রজার্সের এজেন্ট প্যাকারদের 2021 সালে ব্রায়ান গুটকুনস্টকে বরখাস্ত করতে বলেছিল; কিউবি ব্রেকআপের জন্য জিএমকে দায়ী করেছে: রিপোর্ট

News Desk

রানির মৃত্যুতে শোকস্তব্ধ ফুটবল সম্রাট থেকে ক্রিকেট ঈশ্বর

News Desk

Leave a Comment