Image default
খেলা

হাঙ্গেরিকে ‘রুখে দিয়ে’ শেষ ষোলোতে জার্মানি

দুই দলের সামনেই ছিল সুযোগ। জিতলেই মিলবে নকআউটে খেলার সুযোগ আর হেরে গেলে পত্রপাঠ বিদায়। হাঙ্গেরি ও জার্মানির মধ্যকার এমন সমীকরণের ম্যাচে এলো না জয়-পরাজয়। কষ্টার্জিত ড্রয়ে শেষ ষোলোতে গেল জার্মানি আর বিদায় নিতে হলো হাঙ্গেরিকে। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল ও সর্বোচ্চ তিনবারের ইউরো জেতা জার্মানির সঙ্গে ডেথ গ্রুপে আন্ডারডগই ছিল হাঙ্গেরি। কিন্তু গ্রুপপর্বের তিন ম্যাচে তারা হেরেছে মাত্র একটিতে। কিন্তু জিততে পারেনি অন্য দুই ম্যাচেও। যার ফলে তিন ম্যাচে ২ পয়েন্ট নিয়ে বিদায় নিতে হলো তাদের।

আলিয়াঞ্জ এরেনায় খেলা শেষ ম্যাচটিতে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল হাঙ্গেরি। ম্যাচের ৮৩ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল তারাই। কিন্তু ৮৩তম মিনিটে গিয়ে গোল হজমের কারণে স্বপ্নভঙ্গ হয় হাঙ্গেরির। তাদের সম্ভাব্য জয় রুখে দিয়ে নকআউট নিশ্চিত করেছে জার্মানি। নিজেদের ঘরের মাঠ আলিয়াঞ্জ এরেনায় হওয়া ম্যাচটিতে আধিপত্য ছিল জার্মানিরই। কিন্তু গোলের দিক থেকে এগিয়ে ছিল হাঙ্গেরি। ম্যাচের মাত্র ১১ মিনিটেই দলকে এগিয়ে দিয়েছিলেন হাঙ্গেরির ফরোয়ার্ড অ্যাডাম জালাই। এই গোলের সুবাদে এগিয়ে থেকেই বিরতিতে যায় অতিথিরা।

দ্বিতীয়ার্ধে ফিরে ৬৬ মিনিটের মাথায় সমতাসূচক গোল করেন কাই হাভার্জ। তবে বেশিক্ষণ থাকেনি সমতা। দুই মিনিটের মধ্যেই ফের লিড নেয় হাঙ্গেরি। এবার স্কোরশিটে নাম তোলেন মিডফিল্ডার আন্দ্রেস স্কাফার। মনে হচ্ছিল এই গোলের সুবাদে হয়তো ম্যাচটি জিতেই নেবে তারা। কিন্তু ম্যাচের নির্ধারিত সময়ের আর মাত্র ৬ মিনিট বাকি থাকতে হাঙ্গেরি স্বপ্ন চুরমার করে দেন লিওন গোরেৎজকা। বদলি হিসেবে নামা এ মিডফিল্ডারের গোলে সমতা ফেরায় জার্মানি। আর এ ড্রয়ের সুবাদে এফ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পেয়ে যায় নকআউটের টিকিট।

গ্রুপপর্বের সব ম্যাচ শেষে এফ গ্রুপের শীর্ষ দল ফ্রান্স। তারা তিন ম্যাচে এক জয় ও ২ ড্রয়ে পেয়েছে ৫ পয়েন্ট। এর পরেই অবস্থান তিন ম্যাচে একটি করে জয়, পরাজয় ও ড্রয়ের দেখা পাওয়া জার্মানির। তাদের সমান ৪ পয়েন্ট পর্তুগালেরও। তবে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থাকায় তৃতীয় হয়ে নকআউটে গেছে পর্তুগাল। আর গ্রুপ অব ডেথে পড়ে মাত্র এক ম্যাচ হেরেও নকআউটে যেতে পারেনি হাঙ্গেরি। ফ্রান্স ও জার্মানির সঙ্গে ড্র করাই হয়ে থাকল তাদের এবারের আসরের অর্জন। বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের কাছে ০-৩ গোলে হেরে যাওয়া ম্যাচটিই মূলত কাল হয়ে দাঁড়িয়েছে হাঙ্গেরির জন্য।

Related posts

পেসারদের কাছে কুৎসিত গেম 6 পরাজয় দেখার সময় প্রাক্তন নিক্স তারকারা বিচলিত

News Desk

র‍্যাঙ্কিংয়ে কনওয়ের অভাবনীয় উত্থান

News Desk

ump বলেছেন অ্যাস্ট্রোসের রনেল ব্ল্যাঙ্কোর ক্র্যাকডাউনের পর থেকে গ্লাভের উপর ‘আঠালো অনুভূতি’ ছিল

News Desk

Leave a Comment