free hit counter
স্কটল্যান্ডের বিপক্ষে শুরু বাংলাদেশের বিশ্বকাপ অভিযান
খেলা

স্কটল্যান্ডের বিপক্ষে শুরু বাংলাদেশের বিশ্বকাপ অভিযান

ভারত থেকে সরে আরব আমিরাতে বসতে যাওয়া আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের অভিযান শুরু হবে স্কটল্যান্ডের বিপক্ষে। ১৭ অক্টোবর উদ্বোধনী দিনেই মাঠে নামবে টাইগাররা।

বিশ্বকাপের প্রথম রাউন্ডে বাংলাদেশকে খেলতে হবে ওমানের মাটিতে। এই পর্বে তিনটি ম্যাচে নামবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। গ্রুপ ‘বি’তে বাংলাদেশের অপর দুই প্রতিপক্ষ ওমান ও পাপুয়া নিউগিনি। ম্যাচ দুটি যথাক্রমে ১৯ ও ২১ অক্টোবর।

মঙ্গলবার টি-টুয়েন্টি বিশ্বকাপের সূচি দিয়েছে আইসিসি। ১৭ অক্টোবর ওমানে মাঠে গড়িয়ে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে টুর্নামেন্টের পর্দা নামবে ১৪ নভেম্বর।

প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’তে আছে শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও নামিবিয়া। এই গ্রুপের ম্যাচগুলো আবু ধাবি ও শারজায় হবে।

দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল খেলবে বিশ্বকাপের মূল পর্বে। সেখানে আইসিসির টি-টুয়েন্টি টেবিলের শীর্ষ ৮ দল সরাসরি জায়গা করে নিয়েছে। এ পর্বে ‘সুপার টুয়েলভ’স রাউন্ড শুরু হবে ২৩ অক্টোবর থেকে।

সুপার টুয়েলভসে গ্রুপ-১এ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গী হবে প্রথম রাউন্ডে খেলা গ্রুপ ‘এ’র রানার্সআপ ও গ্রুপ ‘বি’র চ্যাম্পিয়ন।

অন্যদিকে গ্রুপ-২তে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তানের সঙ্গী হবে প্রথম রাউন্ডে খেলা গ্রুপ ‘বি’র চ্যাম্পিয়ন ও গ্রুপ ‘এ’র রানার্সআপ। বাংলাদেশ প্রথম রাউন্ডে নিজ গ্রুপে চ্যাম্পিয়ন হতে পারলে এই গ্রুপে যোগ দেবে।

বিশ্বকাপের প্রথম রাউন্ডের সূচি

ওমান-পাপুয়া নিউগিনি (১৭ অক্টোবর)
বাংলাদেশ-স্কটল্যান্ড (১৭ অক্টোবর)

আয়ারল্যান্ড-নেদারল্যান্ডস (১৮ অক্টোবর)
শ্রীলঙ্কা-নামিবিয়া (১৮ অক্টোবর)

স্কটল্যান্ড-পাপুয়া নিউগিনি (১৯ অক্টোবর)
বাংলাদেশ-ওমান (১৯ অক্টোবর)

নামিবিয়া-নেদারল্যান্ডস (২০ অক্টোবর)
শ্রীলঙ্কা-আয়ারল্যান্ড (২০ অক্টোবর)

বাংলাদেশ-পাপুয়া নিউগিনি (২১ অক্টোবর)
ওমান-স্কটল্যান্ড (২১ অক্টোবর)

নামিবিয়া-আয়ারল্যান্ড (২২ অক্টোবর)
শ্রীলঙ্কা-নেদারল্যান্ডস (২২ অক্টোবর)