free hit counter
সাকিব আল হাসানের শিক্ষাগত যোগ্যতা
খেলা

সাকিবের বাছাইকৃত ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’তে আছে কিংবদন্তি যে ৮ ব্যাটসম্যান

যদি ক্রিকেট বিশ্বে মিস্টার ৩৬০ ব্যাটসম্যানের নাম জিজ্ঞেস করা হয়, যে কোনো ক্রিকেট ভক্তই এক বাক্যে বলবে দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্সের নাম। উইকেটের সবদিকে শট খেলতে পারার দক্ষতার কারণেই মূলত তাকে দেয়া হয়েছে এই উপাধি।

কিন্তু এবার খানিক ভিন্ন আঙ্গিকে ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান খোঁজার চেষ্টায় নেমেছে জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ‘ইএসপিএন ক্রিকইনফো’। যেখানে তারা মাঠের চারিদিকে ৮টি ভিন্ন শট খেলতে পারা সেরা ব্যাটসম্যানদের নাম বের করছে বিভিন্ন তারকা খেলোয়াড়দের কাছ থেকে।

তাদের সবশেষ এই পর্বে দায়িত্ব নিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি ৮ জন ভিন্ন ব্যাটসম্যানকে নিয়ে গড়েছেন ‘মিস্টার ৩৬০ ডিগ্রির’এই পর্ব। কিন্তু মজার বিষয় হলো, সেখানে কোনো শটের ক্ষেত্রেই ডি ভিলিয়ার্সের নাম নেননি সাকিব।

সেখানে সাকিবকে প্রথমেই জিজ্ঞেস করা হয়, স্ট্রেইট ড্রাইভ খেলা সেরা ব্যাটসম্যানের কথা। তিনি বেছে নেন বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারকে। সাকিবের মতে, শচিনই এই শটটি অন্য অনেকের চেয়ে ভালো খেলে থাকেন। কাভার ড্রাইভের ক্ষেত্রে সাকিবের পছন্দ শচিনের উত্তরসূরি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

সুইপ শটের ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি জানান ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুটের কথা। খাটো লেন্থের বলে পুল করার ক্ষেত্রে সাকিবের পছন্দ অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটসম্যান রিকি পন্টিং। উইকেট ছেড়ে এগিয়ে ছক্কা মারার ক্ষেত্রে সাকিবের চোখে সেরা ক্রিস গেইল।

অফস্ট্যাম্পের বাইরের বলে কাট শটের ক্ষেত্রে পাকিস্তানি কিংবদন্তি সাঈদ আনোয়ারের নাম নেন সাকিব। ক্রিকেটের অন্যতম উদ্ভাবনী শট রিভার্স সুইপের ক্ষেত্রে তার চোখে সেরা ইংল্যান্ডের ওয়ানডে অধিনায়ক ইয়ন মরগ্যান। আর সবশেষ স্কুপ শটের বেলায় তার পছন্দ ইংল্যান্ডের জস বাটলার।

তাহলে দেখে নেওয়া যাক সাকিবের বাছাইকৃত মি. ৩৬০ ডিগ্রিতে কে কে আছেন-

১. স্ট্রেইট ড্রাইভ – শচিন টেন্ডুলকার
২. কাভার ড্রাইভ – বিরাট কোহলি
৩. সুইপ শট – জো রুট
৪. পুল শট – রিকি পন্টিং
৫. সিক্স ডাউন দ্য গ্রাউন্ড – ক্রিস গেইল
৬. কাট শট – সাঈদ আনোয়ার
৭. রিভার্স সুইপ – ইয়ন মরগ্যান
৮. স্কুপ শট – জস বাটলার

Related posts

যুক্তরাষ্ট্র চলে গেলেন সাকিব

News Desk

হাসপাতালে ভর্তি হওয়ায় মন্ত্রীর তোপের মুখে শচীন

News Desk

ওয়ানডেতে দুইশ ছোঁয়ার অপেক্ষায় মাহমুদউল্লাহ রিয়াদ

News Desk