Image default
খেলা

সফরে গেলেও চুক্তিতে স্বাক্ষরে রাজি নন ৩৮ লঙ্কান ক্রিকেটার

গেল মাসে ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি তৈরির ক্ষেত্রে নতুন এক পয়েন্ট পদ্ধতি চালু করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। নতুন পদ্ধতি প্রণয়নের পর চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানায় শ্রীলঙ্কার ক্রিকেটাররা। কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষর না করার পর কেবল সফরভিত্তিক চুক্তিতে গেল মাসে বাংলাদেশ সফরে এসেছিল লঙ্কানরা।

বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের বনিবনা না হওয়া সত্ত্বেও চলতি মাসে ইংল্যান্ডে সফরে দল পাঠাবে শ্রীলঙ্কা। বাংলাদেশে সফরভিত্তিক চুক্তিতে খেলতে আসলেও ইংল্যান্ডে যাওয়ার আগে অভিন্ন চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছে শ্রীলঙ্কার ৩৮ ক্রিকেটার। তবে জানা গেছে, চুক্তিতে স্বাক্ষর না করলেও ইংল্যান্ড সফরে যাবেন ক্রিকেটাররা। এসএলসির নতুন চুক্তির নিয়মে সর্বশেষ দুই বছরে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্স, সার্বিক ফিটনেস, শৃঙ্খলা, দলে অবদান, পেশাদারিত্ব, নেতৃত্ব এরকম কয়েকটি শর্ত যুক্ত করা হয়েছে। দেশটির ক্রিকেট বোর্ডের নিয়ম পরিবর্তনের পরই বিদ্রোহ করে বসে শ্রীলঙ্কার ক্রিকেটারা।

এমনকি ক্রিকেটাররা একযোগে অবসরের হুমকিও দিয়েছেন। যেখানে তাঁরা বলেছেন নতুন পয়েন্ট পদ্ধতি ক্রিকেটারদের কাছে পরিষ্কার না করলে একযোগে অবসর নেবেন। নতুন নিয়মে সবচেয়ে বেশি বিপাকে পড়তে হয়েছে দলের সিনিয়র ক্রিকেটারদের। যেখানে আগের চুক্তিতে অনুযায়ী বার্ষিক ১ লাখ ৩০ হাজার ডলার পারিশ্রমিক পেতেন অ্যাঞ্জেলো ম্যাথুস। কিন্তু নতুন চুক্তিতে তিনি কেবল টেস্টের জন্য বিবেচিত হওয়ায় তাঁর পারিশ্রমিক কমেছে ৫০ হাজার ডলার। এদিকে ৩০ হাজার ডলার পারশ্রমিক কমছে টেস্ট দলের অধিনায়ক দিমুথ করুনারত্নেরও।

এদিকে ৯ জুন ইংল্যান্ড সফরের বিমানে ওঠার কথা রয়েছে শ্রীলঙ্কার ক্রিকেটার। যেখানে সমান সংখ্যক তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে এই দুদল। আগামী ২৩ জুন শুরু হবে এই দুই দলের মাঠের লড়াই।

চুক্তিতে স্বাক্ষর করার জন্য ৩ জুন পর্যন্ত সময় বেধে দিয়েছিল এসএলসি। কিন্তু নিজেদের সিদ্ধান্তে অনড় রয়েছে লঙ্কান ক্রিকেটাররা। ফলে ইংল্যান্ড সফরে যাওয়ার আগে সফরভিত্তিক চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছে শীর্ষ পর্যায়ের ৩৮ ক্রিকেটার।

Related posts

অ্যারিজোনায় কোয়োটসের ব্যর্থতার অর্থ মরুভূমিতে এনএইচএলের শেষ নাও হতে পারে

News Desk

৬ মিনিট ১২ সেকেন্ডের সালাহ ম্যাজিক

News Desk

শিকাগো স্কাই প্লেয়ার বলেছেন যে চেনেডি কার্টারের হয়রানির ভিডিওটি অশ্লীলতা দূর করতে “সম্পাদনা” করা হয়েছে

News Desk

Leave a Comment