Image default
খেলা

শিরোনাম IX প্রশ্নটি $2.8 বিলিয়ন NCAA নিষ্পত্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করে

উন্মুক্ত ক্রীড়াবিদ বেতন ব্যবস্থা যা ঐতিহ্যবাহী কলেজ স্পোর্টস মডেলকে উন্নীত করবে এবং মিলিয়ন ডলার কীভাবে বিতরণ করা হবে তার এখনও নির্ধারিত বিবরণ লিঙ্গ সমতা নিয়ে প্রশ্ন উত্থাপন করবে তা নিশ্চিত।

এটি বিশেষভাবে আকর্ষণীয় হবে যে স্কুলগুলিকে শিরোনাম IX মেনে চলতে হবে, ফেডারেল আইন যা ফেডারেল তহবিল প্রাপ্ত যে কোনও স্কুল বা শিক্ষামূলক প্রোগ্রামে লিঙ্গের ভিত্তিতে বৈষম্যকে নিষিদ্ধ করে।

এনসিএএ এবং বৃহস্পতিবার রাতে বড় সম্মেলনগুলির দ্বারা একটি বড় পদক্ষেপের পর আগামী মাসগুলিতে $2.77 বিলিয়ন হাউস-বনাম-এনসিএএ নিষ্পত্তি যদি ফেডারেল বিচারকের দ্বারা অনুমোদিত হয় তবে অনেকগুলি প্রশ্ন রয়েছে।

NCAA প্যাচ পরা একজন রেফারি। গেটি ইমেজ

অন্যান্য জিনিসের মধ্যে, বন্দোবস্তের ফলে দেশের সবচেয়ে ধনী স্কুলগুলি তাদের ক্রীড়াবিদদের জন্য পরের বছর থেকে বার্ষিক $ 20 মিলিয়ন ব্যয় করার অনুমতি দেবে বলে আশা করা হচ্ছে।

ইলিনয় বিশ্ববিদ্যালয়ের শ্রম ও ক্রীড়া আইনের অধ্যাপক মাইকেল লেরয় এবং নিউ ইয়র্কের নাগরিক অধিকারের অ্যাটর্নি ইলিয়ানা কোনিডারিস বলেছেন, যদি স্কুলগুলিকে ক্রীড়াবিদদের অর্থ প্রদানের নির্দেশ দেওয়ার দায়িত্ব দেওয়া হয় তবে শিরোনাম IX নিয়মগুলি প্রযোজ্য হবে।

ইউএস ডিপার্টমেন্ট অফ এডুকেশনের অফিস ফর সিভিল রাইটসের জন্য এটি গুরুত্বপূর্ণ হবে যে স্কুলগুলিকে শিরোনাম IX সম্মতিতে রাখার জন্য কীভাবে রাজস্ব ভাগাভাগি এবং নাম, চিত্র এবং অনুরূপ ক্ষতিপূরণ প্রদান করা যেতে পারে তার নির্দেশিকা প্রদান করা, কোনিডারিস বলেছেন।

“যদি বিশ্ববিদ্যালয়গুলি রাজস্ব ভাগাভাগির উপর নিয়ন্ত্রণ ব্যায়াম করতে যাচ্ছে, তাহলে তাদের বেতন ইক্যুইটি সমস্যাটির সমাধান করতে হবে,” কোনিডারিস বলেছেন।

নিউ ইয়র্কের স্পোর্টস অ্যাটর্নি ক্রিস্টিনা স্টাইলিয়ানউ বলেছিলেন যে তার প্রথম ধারণা ছিল যে শিরোনাম IX প্রযোজ্য হবে না কারণ ক্রীড়াবিদরা তাদের স্কুলে তাদের মিডিয়া অধিকার বিক্রি করবে। তবুও, স্টাইলিয়ানউ আশা করেন শিরোনাম IX ইস্যুটি ব্যাপকভাবে মামলা করা হবে।

দক্ষিণ ক্যারোলিনা 2024 NCAA মহিলা চ্যাম্পিয়নশিপ জিতেছে। এপি

চ্যাপ্টার নাইন কি?

ঐতিহাসিক 1972 আইনের লক্ষ্য শিক্ষায় নারী ও পুরুষের মধ্যে সমতা নিশ্চিত করা। এটি ক্লাস, ক্যাম্পাসে যৌন নিপীড়ন এবং সহিংসতা, নিয়োগ, বৈষম্য, ভর্তি, শিক্ষাদানের জন্য আর্থিক সহায়তা এবং অবশ্যই অ্যাথলেটিকসের ক্ষেত্রে প্রযোজ্য।

মহিলা এবং পুরুষদের দলকে অবশ্যই আইনের অধীনে সমানভাবে বিবেচনা করা উচিত, যদিও এর অর্থ এই নয় যে প্রতিটি খেলার সরঞ্জাম, সুবিধা, ভ্রমণ বা খাবারের জন্য ঠিক একই বাজেট থাকবে। অ্যাথলেটিক বিভাগগুলি যা “সমান প্রভাব” নামে পরিচিত তার অধীনে কাজ করে, যার অর্থ হল একটি এলাকায় পুরুষ বা মহিলা দলের একটি সুবিধা অন্য ক্ষেত্রে অফসেট করা যেতে পারে যতক্ষণ না “কোনও পার্থক্যের সামগ্রিক প্রভাব নগণ্য।”

ক্যাটলিন ক্লার্ক (সি) এবং আইওয়া গত মৌসুমে অনেক সাফল্য পেয়েছিল। এপি

লেরয় বলেছেন যে ফুটবল এবং পুরুষ বাস্কেটবল খেলোয়াড়দের আসন্ন রাজস্বের বৃহত্তর অংশ পাওয়া উচিত এই যুক্তির যুক্তি তিনি বোঝেন কারণ তাদের খেলাধুলার প্রায় সমস্ত সম্মেলন এবং NCAA এর সম্প্রচার অধিকার ফি।

বেতন নির্ধারণের সময় যদি বাজার মূল্যকে খুব বেশি ওজন করা হয়, তিনি বলেন, পুরুষ এবং মহিলা ক্রীড়াবিদদের মধ্যে 50-50 বিভাজন হবে বলে মনে করাটা একটা প্রসারিত হবে। তবে তিনি বলেন, নারীদের জন্য বিশেষ ব্যবস্থা থাকতে হবে।

“আমি যুক্তি তৈরি করছি না যে এটি সমানভাবে ভাগ করা উচিত,” লেরয় বলেছেন। “তাকে অ্যাথলেটিক বিভাগে আনার মাধ্যমে, আমি বন্টন সমান হবে বলে আশা করি না কিন্তু নারীরা পরিবর্তন হলে একটি অন্তর্নিহিত দ্বন্দ্ব বা সমস্যা আছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের ফুটবলের নজির

Leroy বলেন, এই পরিস্থিতি মার্কিন পুরুষদের দলের তুলনায় অসম বেতনের কারণে মার্কিন মহিলা জাতীয় ফুটবল দলের আইনি পদক্ষেপের কথা মনে করিয়ে দেয়। ইউএস সকার ফেডারেশন 1963 সালের সমান বেতন আইন এবং শিরোনাম VII লঙ্ঘন করেছে বলে প্রাথমিকভাবে দাবি করার পরে মহিলা দলটি মীমাংসা জিতেছে, যা জাতি, বর্ণ, ধর্ম, লিঙ্গ এবং জাতীয় উত্সের ভিত্তিতে কর্মসংস্থান বৈষম্যকে নিষিদ্ধ করে।

যদিও কলেজের ক্রীড়াবিদদের এখনও কর্মচারী হিসাবে বিবেচনা করা হয় না, Leroy এবং Konidaris বলেছেন যে একটি আইনি যুক্তি তৈরি করা যেতে পারে যে স্কুল থেকে ক্রীড়াবিদদের সরাসরি অর্থ প্রদান ক্রীড়াবিদদের কর্মচারী হওয়ার দ্বারপ্রান্তে ঠেলে দেয় এবং শিরোনাম VII প্রয়োগ করতে পারে।

মার্কিন মহিলা জাতীয় দল 2015 সালে উদযাপন করছে। এপি

“বন্দোবস্তে তাদের ধারণা থাকবে (যে) এটি কোনও কাজ নয়,” লেরয় বলেছিলেন। “তাহলে আপনি যা করছেন তা হল যে NCAA অ্যাথলেটিক্স নামে একটি মাল্টিবিলিয়ন-ডলার ইন্ডাস্ট্রি আমেরিকার অন্য যেকোন কোম্পানির চেয়ে আলাদাভাবে আচরণ করা হবে। আপনি আলাদা বেতন পাবেন না।”

যদি স্কুলগুলি অভ্যন্তরীণ অর্থপ্রদানগুলি পরিচালনা না করা বেছে নেয় এবং ক্রীড়াবিদ-সমর্থিত গোষ্ঠীগুলিকে ক্রীড়াবিদ এবং স্পনসরশিপ অর্থ টাই আপ করতে আগ্রহী তাদের ক্ষতিপূরণ ছেড়ে দেয়, এটি শিরোনাম IX প্রবিধানগুলির কাছাকাছি পাওয়ার একটি উপায় হতে পারে।

নারীদের জন্য সুযোগ

NCAA বন্দোবস্ত ঘোষণার কয়েক ঘন্টা পরে, ওকলাহোমা সফটবল খেলোয়াড় টিয়ার জেনিংসকে এই পদক্ষেপের তাত্পর্য সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। তিনি ক্রীড়াবিদদের জন্য কলেজ-পরবর্তী নিরাপত্তার দিকে ইঙ্গিত করেছিলেন।

“আমি মনে করি তারা যখন কলেজ ছেড়ে যায় তখন তারা যা পায় তা হল শুধুমাত্র একটি প্রতিষ্ঠান পেতে, অথবা তাদের ভবিষ্যত পরিবারের জন্য কিছু পেতে, নিজের জন্য, শুধুমাত্র আপনি যখন কলেজ ছেড়ে যান তখন কিছু নিরাপত্তা কম্বল থাকে,” তিনি বলেছিলেন। “আপনার জীবন শুরু করার জন্য আপনি বিনিয়োগ বা ব্যবসা শুরু করতে পারেন বা এই জাতীয় জিনিসগুলি করতে পারেন তা জেনে।”

কোনিডারিস বলেছেন যে স্কুলগুলি মহিলা ক্রীড়াবিদদের আর্থিকভাবে যত্ন নেয় তারা শক্তিশালী মহিলা ক্রীড়া প্রোগ্রামগুলি বিকাশ করতে পারে।

2024 বিগ 12 চ্যাম্পিয়নশিপের সময় ওকলাহোমার দ্বিতীয় বেসম্যান টিয়ারি জেনিংস। ব্রায়ান টেরি/দ্য ওকলাহোমান নেটওয়ার্ক/ইউএসএ টুডে

“যে বিশ্ববিদ্যালয়গুলি কলেজের খেলাধুলায় ইক্যুইটি নিয়ে প্রকৃতপক্ষে দ্বিগুণ হয় তারা মহিলা ক্রীড়াবিদদের জন্য আরও ভাল প্রোগ্রামের সাথে পুরস্কৃত করা হবে যা আমি বিশ্বাস করি যে আগামী 10 বছরে মহিলাদের ক্রীড়াগুলির জন্য জনস্বার্থ এবং গতির উপর ভিত্তি করে রাজস্ব তৈরি করবে,” কোনিডারিস বলেছেন৷ .

কাইটলিন ক্লার্ক, অ্যাঞ্জেল রেয়েস এবং অন্যান্যদের মতো বাস্কেটবল খেলোয়াড়দের তারকা শক্তির দ্বারা উদ্ভূত মহিলাদের খেলাধুলার জনপ্রিয়তার সাম্প্রতিক উত্থান, এর চেয়ে ভাল সময়ে আসতে পারত না, কোন্ডারিস বলেছিলেন। তিনি বলেছিলেন যে মহিলা ক্রীড়াবিদদের এই মুহূর্তটিকে “আক্রমনাত্মক হওয়ার সুযোগ হিসাবে দেখা উচিত, যতটা সম্ভব কঠিন আলোচনা করা এবং ন্যায়বিচার এবং সমান বেতনের জন্য সংগ্রাম করা উচিত।”

Leroy সম্মত হন যে এটি মহিলাদের ক্রীড়ার জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।

“প্রশ্ন হল যে তারা আগামী 10 বছরে ক্ষতিপূরণ মডেলে আটকে থাকবে যা অতীতকে প্রতিফলিত করে, ভবিষ্যতের নয়,” তিনি বলেছিলেন।

Source link

Related posts

মেসির জোড়া গোলে রেসে টিকে থাকল বার্সা

News Desk

ট্র্যাভিস কেলসের তার হোয়াইট হাউসের বসদের মুহূর্ত ছিল: ‘তারা আমাকে বলেছিল যে আমি মজা পেতে যাচ্ছি’

News Desk

নেটসের বেন সিমন্স 2024 মেট গালায় থম ব্রাউন-ডিজাইন করা চেহারায় পৌঁছেছেন

News Desk

Leave a Comment