free hit counter
খেলা

রোহিত-রাহুলের ঝড় সামলে ট্র্যাকে ফেরার চেষ্টায় পাকিস্তান

সপ্তাহখানেকের ব্যবধানেই দ্বিতীয়বার মাঠের লড়াইয়ে নেমেছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। গ্রুপ পর্বের পর এশিয়া কাপের সুপার ফোরের লড়াইয়ে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছে পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তবে তার সিদ্ধান্তকে ভুলই প্রমাণ করতে বসেছিলেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা আর লোকেশ রাহুল। 

পাওয়ার প্লে-র ৬ অভার শেষে ভারতের সংগ্রহ ২ উইকেটে ৬২ রান। রোহিত আর রাহুল দুইজন মিলে প্রথম থেকেই চড়াও হয়েছেন পাকিস্তানি বোলারদের ওপর। তবে পঞ্চম আর ষষ্ঠ ওভারে এই দুইজনকে ফিরিয়ে লড়াই জমিয়ে তুলেছে পাকিস্তান। তবে পাওয়ার প্লে-তে পাকিস্তানের বিপক্ষে ভারতের এটিই সর্বোচ্চ রানের রেকর্ড। ের আগে ২০১২ সালে আহমেদাবাদে পাকিস্তানের বিপক্ষে ৪৮ রান তুলেছিলো ভারত।



প্রথম ওভারেই নাসিম শাহকে আক্রমণ করেন ভারতীয় অধিনায়ক রোহিত। এক চার আর এক ছয়ে প্রথম ওভার থেকেই আসে ১১ রান। পরের ওভারে হাসনাইনের বলে প্রথমবার পরাস্ত হলেও পরে তাকেও সীমানা ছাড়া করেন রোহিত। সঙ্গীকে দেখে ঝড় তোলেন রাহুলও। তৃতীয় অভারে একাই মেরেছেন দুই ছক্কা। 

এরপর বোলিং বদলে হারিস রউফকে আনলে তাকেও ছাড় দেননি রোহিত। টানা চার ছয়ে রউফকে উড়িয়েছেন সীমানার বাইরে। পরের অভারে নেওয়াজকে আনলে তার তাকেও সীমানাছাড়া করে দলের ৫০ রান তুলেছেন রাহুল। ভারতের প্রথম ফিফটি আসে মাত্র ৪.২ অভারেই। 

পাওয়ার প্লে-র শেষ ওভারে এসে পাকিস্তানকে প্রথম ব্রেক থ্রু এনে দেন হারিস রউফ। তার বলে রোহিতের ব্যাটের টপ এজে লেগে ওপরে ওঠা ক্যাচ নেন খুশদিল শাহ। ১৬ বলে ২৮ রান করেই ফেরেন ভারতের অধিনায়ক। ৫.১ ওভারে ৫৪ রানে প্রথম উইকেট পড়ে ভারতের। 

রোহিতের বিদায়ের পর বেশিক্ষন টিকতে পারেননি রাহুলও। ঠিক ছয় বল পর শাদাব খানের বলে নেওয়াজের কাছে ক্যাচ দিয়ে ফেরেন এই ওপেনার। ১ চার ও ২ ছ্যে ২০ বলে ২৮ রান করে বিদায় নেন রাহুল। ৬২ রানে দ্বিতীয় উইকেট হারায় ভারত।  


ছবি- সংগৃহীত

    
 
আজকের ম্যাচে ভারত নেমেছে তিন পরিবর্তন নিয়ে। চোটের কারণে এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া রবীন্দ্র জাদেজা ছাড়াও আরও দুই পরিবর্তন নিয়ে মাঠে নামছে রোহিত শর্মার দল। হংকং ম্যাচে বিশ্রাম পাওয়া হার্দিক পান্ডিয়া ফিরছেন আজ, রবি বিষ্ণই আর দীপক হুদাও রয়েছেন একাদশে। আগের ম্যাচ থেকে বাদ পড়েছেন দিনেশ কার্তিক, এছাড়া নেই আবেশ খানও। 

আর পাকিস্তান একাদশেও এসেছে একটি পরিবর্তন। চোটের কারণে এ ম্যাচ থেকে আগেই ছিটকে গেছেন দলের আরেক পেসার শাহনেওয়াজ দাহানি। তার জায়গায় এই ম্যাচে খেলানো হচ্ছে মোহাম্মদ হাসনাইনকে। 

Source link