free hit counter
খেলা

রানির মৃত্যুতে ক্রীড়াজগতেও নেমেছে শোকের ছায়া

ব্রিটেনের দ্বিতীয় রানি এলিজাবেথের মৃত্যুতে শোকস্তব্ধ পুরো বিশ্ব। বিচক্ষনতার সঙ্গে রাজ্যপাট সামলানোর সঙ্গে রানি ছিলেন ক্রীড়প্রেমী একজন মানুষ। তাই তার মৃত্যুতে শোকের সেই কালো ছায়া নেমে এসেছে ক্রীড়াজগতেও। মৃত্যুর মতো চরম সত্য মেনে নিয়েই ৯৬ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

বিশ্বে সবচেয়ে বেশি সময় শাসন করে ইতিহাস সৃষ্টি করা রানি এলিজাবেথ রাজ্যশাসনের সঙ্গে ক্রীড়াক্ষেত্রেও রেখে গেছেন অকৃত্রিম অবদান আর ভালোবাসার চিহ্ন। ক্রীড়াজগতে রানির সর্বপ্রথম ভালোবাসা ছিলো ঘোড়দৌড়ের প্রতি। এছাড়াও ফুটবল, ক্রিকেট টেনিসসহ অন্যান্য খেলার সঙ্গেও সৌহার্দ্যপূর্ণ সম্পর্কই গড়ে উঠেছিলো রানির। 



রানির মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ইংল্যান্ডসহ বিভিন্ন দেশের ফুটবল আর ক্রিকেট ক্লাবসহ অন্যান্য খেলার সঙ্গে জড়িত প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ। রানির মৃত্যুতে ১০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে যুক্তরাজ্য। গতকাল থেকে  ওভালে শুরু হওয়া ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিনের খেলা স্থগিত করা হয়েছে রানির মৃত্যুতে শোক জানিয়ে। 

স্থগিত হয়ে যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) খেলাও। ডেইলি মেইল জানিয়েছে, অন্তত এই সপ্তাহান্তের ফুটবল সূচি স্থগিত হতে যাচ্ছে শিগগিরই। ইতোমধ্যেই ইংলিশ ফুটবল লিগ কর্তৃপক্ষ জানিয়েছে, স্থগিত করা হয়েছে শুক্রবার রাতে চ্যাম্পিয়নশিপের বার্নলি আর নরউইচ সিটির ম্যাচ। লিগ টু’তে ট্রানমেয়ার রোভার্স আর স্টকপোর্ট কাউন্টির ম্যাচও স্থগিত করা হয়েছে রানির মৃত্যুতে।

শনিবার মাঠে গড়ানোর কথা ছিলো ইপিএলের সপ্তম রাউন্ডের খেলা। চেলসি বনাম ফুলহ্যাম ম্যাচসহ আরও পাঁচ ম্যাচ সহ তিনদিনে মাঠে গড়ানোর কথা ছিলো ৯টি ম্যাচের। তবে রানির মৃত্যুতে সেসব ম্যাচ মাঠে গড়ানোতেও দেখা দিয়েছে শঙ্কা। 


রানির মৃত্যুতে ক্রীড়াজগতেও নেমেছে শোকের ছায়া

এদিকে গতরাতেই অনুষ্ঠিত হওয়া ইউরোপের কয়েকটি ফুটবল ম্যাচ শুরুর আগে নীরবতা পালন করা হয়েছে রানির দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর শোকে। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল সোসিয়েদাদের ইউরোপা লিগের ম্যাচের আগে পালন হয়েছে নীরবতা।

রানির মৃতুতে শোক জানিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডসহ ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, চেলসি আর অ্যাস্টন ভিলার মতো ফুটবল ক্লাবগুলো। শোকবার্তা দিয়েছে ইউরোপের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

রানি এলিজাবেথের প্রয়াণে ক্রীড়াবিশ্বের বিভিন্ন সংস্থা বা ক্লাব বা দল থেকে থেকে শুরু শোকবার্তা জানিয়েছেন বিভিন্ন খেলার কিংবদন্তিরাও। ক্রীড়াপ্রেমী এই মহীয়সীর মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে আবেগঘন এক পোস্ট দিয়ে শোকবার্তা জানিয়েছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। টেনিস কিংবদন্তি রজার ফেদেরারও শ্রদ্ধা জানিয়েছেন রানির মৃত্যুতে।

Source link