free hit counter
খেলা

মোবাইলের জনপ্রিয় ১০ টি অনলাইন গেমস

আজকাল অফলাইন থেকে অনলাইনে এন্ড্রয়েড গেম খেলতে বেশি পছন্দ করে।তাই, আপনি ও যদি সেই পপুলার অনলাইন গেম গুলির মজা নিতে চান তাহলে দেরি না করে,এই পোস্টে জেনেনিন বিশ্বের সেরা ১০ টি এন্ড্রয়েড গেম।ফ্রেন্ডস ভারত ও বাংলাদেশের ইয়ং মোবাইলে গেম খেলতে খুব পছন্দ করেন।বাড়িতে বসে ফ্রি টাইমে গেম খেলতে কার না ভালো লাগে ।

বর্তমানে টেকনোলজি অনেক ডেভেলপ হওয়ার ফলে আপনি অনলাইনে বন্ধু বা অপরিচিত দেশ-বিদেশ সবার সাথে গেম খেলার সুযোগ পাওয়া যাই।আমরা প্রত্যেক মূহতে নুতুন নুতুন গেম সম্পর্কে শুনে থাকি,দিনের পর দিন গেমিং দুনিয়া প্রসার পাচ্ছে তার মূল কারণ হল মর্ডান smartphones।তৃতীয় পৃথিবীর দেশ গুলিতে প্রচুর মানুষ বিশেষ করে ইয়ং জেনেরেশন ইন্টারনেট ও স্মার্টফোনের সঙ্গে যুক্ত হচ্ছেন।

এরফলে এই ইউসার দুটি জিনিসের উপর আকর্ষিত হচ্ছে।

১.সোশ্যাল মিডিয়া
২.মোবাইল গেম

মর্ডান স্মার্টফোন এখন এতো অ্যাডভান্স ও পাওয়ারফুল যে এখানে সব ধরণের গেম প্লে করতে পারে।
আপনারা কি জানেন এখন অনলাইনে গেমের প্রসার কেন বৃদ্ধি পাচ্ছে ?

আগে আমাদের সেই রকম পাওয়ারফুল মোবাইল,ইন্টারনেট ও গেমিং কমিউনিটি কোনো কিছুই ছিল না।কিন্তু এখন একটা 7000 টাকার মোবাইল ও পাওয়ারফুল গেম smooth রান করে।ফলে ,সাধারণ মানুষের হাতে স্মার্টফোনে আসার ফলে নুতুন নুতুন ব্যবহারকারী এই গেমিং ওয়ার্ল্ডে যুক্ত হয়েছে এবং এই কমিউনিটির প্রসার পেয়েছে।

মোবাইলে বা কম্পিউটারে গেম 2 ভাবে খেলা যাই এক হচ্ছে অফলাইনে ও অনলাইনে।আমরা আজ অনলাইনে মোবাইলের কিছু ভালো গেম সম্পর্কে জানবো।

তাহলে চলুন দেরি না করে শুরু যাক-

১. PUBG Mobile: (সেরা অনলাইন গেমস)

স্মার্টফোন দুনিয়াতে সব থেকে বেশি জনপ্রিয় মাল্টিপ্লায়ার গেম হচ্ছে পাবাজি মোবাইল ।এই গেম টির সম্পর্কে আমার নুতুন কিছু বলার দরকার নেই, আপনারা অলরেডি জানেন পাবজি মোবাইল কত অসাধারণ ও পপুলার গেম।নিজের পরিবারে ও বন্ধুবান্ধবের সঙ্গে যদি টাইম পাস কাটাতে হয় তাহলে পাবজি মোবাইল এর থেকে ভাল অপশন আর কিছু নাই।পাবজি মোবাইল অনেক গুলি ভালো ভালো ফিচার লক্ষ্য করা যায়।এর সুন্দুর গ্রাফিক ও গেম প্লে সবার মন জয় করে নিয়েছে।

এই গেমের মধ্যে ইন চাট ফিচার আছে যেটা গেম রানিং চলাকালীন আপনি নিজের টিমের সাথে কথোপকথন করতে পারবেন।

এছাড়া এই গেম অনেকগুলি আলাদা আলাদা গেম মডস অফার করে-Deathmatch, Battle Royale মোড ইত্যাদি।পাবজি মোবাইল Battle Royale মোড এর জন্য খুবই বিখ্যাত হয়েছে ,এখানে আপনি যা কন্ট্রোল ও সেটিং পান সেটা অন্য গেম এ পাবেন না। এই গমের আরেকটি খাসিয়ত হল,পাবজি তে নিজের স্কিল ও দক্ষতা দেখাতে পড়াবেন।

অবশ্য এইএই গেম টি খেলতে হলে আপনার ভালো হার্ডওয়ার স্মার্টফোন দরকার পড়বে।যদি আপনার বাজেট স্মার্টফোন থাকে সেখানে এ গেমটি lag করবে,smooth রান করবে না।তবে, চিন্তা কোম্পানি পাবজি মোবাইল লাইট বের করেছে সেটি লো বাজেট মোবাইলে smooth রান করে।আপনার মোবাইলে 2gb ram থাকলে হবে।

২. Garena Free Fire (অনলাইন মাল্টিপ্লেয়ার গেম)

পাবজি মতো আর একটা খুবই পপুলার গেম হচ্ছে Free Fire।ফ্রী ফায়ার ও একটা বেঁচে থাকার লড়াই এর গেম ঠিক পাবজি মোবাইল এর মতনই।এখানে 10 মিনিট অন্তর গেম আপনাকে একটা রিমোট আইসল্যান্ডে মধ্যে পৌঁছে দেবে।যেখানে আপনাকে বেঁচে থাকার জন্য 49 জনের সঙ্গে লড়াই করতে হবে,যারা সবাই আপনার মতন সারভাইভাল এর জন্য লড়াই করবে।আপনাদের ৫০ জন কে একটা আইসল্যান্ড এর মধ্যে নামিয়ে দেবে প্লেনের দ্বারা। যেখানে আপনাকে বেঁচে থাকেতে অন্য অপোনেন্ট মারতে হবে ,তার জন্য আপনাকে ওপেনস,মেডিকেল কিট, গাড়ি বিভিন্ন রকম জিনিসনের খোঁজ করতে হবে এবং অন্যদের থেকে বাঁচতে হবে।আপনি যত আপনার ওপনেন্ট কে মারবেন তত স্টেপ উপরে উঠবেন। ৪৯ জন কে মেরে দিলে আপনি বিজয়ী হবেন।

এই গেম টি size ৫৪৪mb এবং প্রায় ৫০০মিলিয়ন বার ডাউনলোড হয়েছে।

৩. Call of Duty: available Android (কল অফ ডিউটি)

কল অফ ডিউটি এটি পপুলার কম্পিউটার এবং মোবাইল গেম পাবজি পপুলেরটি দেখে কোম্পানি Call of Duty মোবাইল ভার্সন লঞ্চ করেছে । Call of Duty Co-developed করেছে Tencent Games যারা পাবজি মোবাইল develope করেছে। কল অফ ডিউটি লঞ্চ এর সঙ্গে সঙ্গে প্রচুর জনপ্রিয় পায়।এই গেমটির গ্রাফিক্স এতো সুন্দর মনে হয় HD অ্যাকশন মুভির মতো।

Call of Duty একটি ব্যাটেল গ্রাউন্ড গেম যেটা কম্পিউটার ভার্সন থেকে পুরো আলাদা।এখানে অনেকটা পাবজি এর মতো Battle Royale ও মাল্টি প্লেয়ার অপসন দেখতে পান। Call of Duty smooth লাগ্ ফ্রী খেলতে হলে আপনার মোবাইলে ৩-৪ জিব ram ও মিডিয়াম প্রসেসর থকা দরকার।

Call of Duty size প্রায় ২ জিব এবং প্লে স্টোরে ১০০ মিলিয়ন এর বেশি ডাউনলোড হয়েছে।

৪. Pokémon GO ( পোকেমন গো)

গত জুলাইয়ে স্মার্টফোনের জন্য পোকেমন গো গেম প্রকাশ করে নিয়ানটিক ল্যাবস। জনপ্রিয় কার্টুন পোকেমনের আদলে তৈরি গেমটিতে বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে হেঁটে হেঁটে পোকেমন খুঁজতে হয় গেমারকে। প্রকাশের পর থেকে গত ছয় মাসে গেমটি খেলতে গিয়ে পোকেমন গো গেমাররা যে পরিমাণ হেঁটেছেন, তাতে গোটা পৃথিবীকে অন্তত দুই লাখ বার প্রদক্ষিণ করা যেত।
প্রকাশের পর ধাপে ধাপে বিভিন্ন দেশে গেমটি ছাড়া হয়। সম্প্রতি বাংলাদেশ থেকেও গেমটি খেলা যাচ্ছে।

প্রতিটি পোকেমনের হেলথ পাওয়ার (এইচপি) এবং কমব্যাট পাওয়ার (সিপি) থাকে। কমব্যাট পাওয়ার যত বেশি হবে আপনার পোকেমনের যুদ্ধের ক্ষমতা তত বাড়বে। আর হেলথ পয়েন্ট (এইচপি) বাড়লে পোকেমনের শক্তি বাড়বে। আপনি এ দুটি বাড়াতে পারবেন পাওয়ার-আপের মাধ্যমে। পাওয়ার-আপের অপশন পেতে মানচিত্রে থাকা পোকেবল চিহ্ন খুঁজে বের করতে হবে। এরপর পোকেমন অপশনে গিয়ে আপনি আপনার পোকেমনের এইচপি এবং সিপি বাড়াতে পারবেন। আর এই দুটো বাড়াতে হলে আপনার লাগবে স্টারডাস্ট ও ক্যানডি। প্রত্যেক পোকেমন ধরার সময় এই দুটো পাবেন আপনি।

পোকেমন জিও হ’ল গ্লোবাল গেমিং সেনসেশন যা 1 বিলিয়ন বারেরও বেশি সময় ডাউনলোড হয়েছে এবং টেকক্রাঞ্চ দ্বারা গেম ডেভেলপার চয়েস অ্যাওয়ার্ডস দ্বারা “সেরা মোবাইল গেম” এবং বছরের সেরা অ্যাপ্লিকেশন হিসাবে নামকরণ করা হয়েছে। পোকেমন বিশ্বকে আবিষ্কার করুন ।

৫. Clash Of Clans (ক্ল্যাশ অব ক্ল্যানস )

আপনি যদি ক্ল্যাশ অফ ক্ল্যানস খেলতে চান, তবে সবার প্রথম আপনাকে গেম টি ডাউনলোড এবং ইন্সটল করতে হবে প্লে স্টোর / অ্যাপ স্টোর থেকে। যেহতু এটি একটি স্ট্যাটিজিক গেম এবং আপনার “ভীলেজ” এর উন্নয়ন সময় সাপেক্ষ তাই আপনার উচিৎ হবে Google আইডি (প্লে গেমস আইডি) দিয়ে এর প্রোগ্রেস সেভ করে রাখা। এছাড়াও আপনি অতিরিক্ত সংজোজন হিসেবে, সুপার-সেল আইডি তেও প্রোগ্রেস সেভ রাখতে পারেন। এতে সুবিধা একটাই অন্য কোন মোবাইল বা ডিভাইসে গুগুল আইডি না খুলে, সুপার সেল আইডি তে লগিন করে আপনি গেমটি খলতে পারবেন।

ক্ল্যাশ অফ ক্ল্যানস (Clash of Clans) হলো একটি বিনামূল্যের অনলাইন ভিত্তিক ভিডিও গেম; তবে টাকা বা ডলার খরচ করে রত্ন বা Gems ক্রয়ের মাধ্যমে গেমের Level বা ধাপ দ্রুত উন্নয়ন করা যায়।২০১২ সালে সুপারসেল এই গেমটি তৈরি করে। ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে অবস্থিত সুপারসেল (Supercell) এর সদর দপ্তর। Clash of Clans (ক্ল্যাশ অফ ক্ল্যানস) ২০১২ সালের ২ আগস্ট আইওএস প্লাটফর্মে মুক্তি দেওয়া হয়।

২০১৩ সালের ৩০ সেপ্টেম্বর অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে কানাডা ও ফিনল্যান্ডে মুক্তি দেওয়া হয় এবং পরবর্তীতে ২০১৩ সালের ৭ অক্টোবর গুগল প্লে স্টোরে আন্তর্জাতিকভাবে COC গেমটি মুক্তি দেওয়া হয়।এটি অত্যন্ত জনপ্রিয় একটি গেম। বর্তমানে এই গেমটি গুগল প্লে এর সর্বোচ্চ ডাউনলোড হওয়া গেমের তালিকায় ৯৬ তম অবস্থানে রয়েছে। এছাড়াও এটি এ পর্যন্ত ২য় সর্বোচ্চ আয় করা গেম, প্রতিদিন এই গেম থেকে Supercell প্রায় এক মিলিয়ন ডলার আয় করে।

Clash of Clans (COC) মূলত একটি কৌশলগত গেম। খেলার শুরুতেই খেলোয়াড় একটি গ্রাম (Village) পায়। গ্রামে বিভিন্ন ধরনের ঘরসহ বিভিন্ন স্থাপনা থাকে।গ্রামের মূল অংশটি হলো “টাউনহল (TownHall বা TH)”। এটির উন্নয়ন করালে বিভিন্ন সুবিধা খুলে যায়। টাউন হল এখন পর্যন্ত সর্বোচ্চ ১৩ ধাপ (13 Level) পর্যন্ত উন্নীত করা যেতে পারে।

ক্ল্যাশ অফ ক্ল্যানস হলো একটি বিনামূল্যের অনলাইন ভিডিও গেম; তবে অর্থ ব্যয় করে রত্ন কিনে এতে দ্রুত উন্নয়ন করা যায়। ২০১২ সালে সুপারসেল এই গেমটি তৈরি করে। বর্তমানে সুপারসেল এর সদর দপ্তর ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে অবস্থিত। বর্তমানে এটি গুগল প্লে এর সর্বোচ্চ ডাউনলোড হওয়া গেমের তালিকায় ৯৬ তম অবস্থানে আছে।

৬. FIFA Soccer: Available Android

আপনি ফুটবল খেলা খুব পছন্দ করেন তাহলে FIFA Soccer গেম আপনার পছন্দ হবে। ফিফা সকার মোবাইল ভার্সন হচ্ছে খুবই জনপ্রিয় ফিফার গেম যেটা ইলেক্ট্রনিক আর্টস দ্বারা ডেভলপ করা হয়েছে। এই গেমটি দ্বারা আপনি রিয়েল টাইম 11 vs11 মাল্টিপ্লেয়ার মোডে ফুটবল খেলতে পারবেন।

এখানে আপনি ফ্রেন্ডদেড় নিয়ে ১১ জনের টীম বানাতে পারেন।এছাড়া ফিফা সকার 650 এর বেশি event অফার করে all-new World Tour event এর মধ্যে দিয়ে।আপনি নিজের ওপনেন্ট ওয়ার্ল্ডের বিগেস্ট ক্লাব প্রতিযোগিতা UEFA CHAMPIONS LEAGUE দ্বারা চ্যালেঞ্জ জানতে পারেন।

FIFA Soccer লাইট weaight ৭৯ mb এবং সব ধরণের মোবাইলে খেলা যাবে।

৭. Ludo King – অনলাইন লুডো গেম

Ludo King সম্পর্কে আমার কিছু নতুন করে বলার নেই , এই গেমটি 2019 সালে বেস্ট গেমর জন্য নমিনেটেড হয়েছিল।লুডু কিং খুবই পপুলার এবং জনপ্রিয় গেম,ভারত-বাংলাদেশের প্রায় প্রত্যেক বাচ্চা থেকে বয়স্ক সবাই এই গেমের সম্পর্কে জানে।

মোবাইলে টাইম পাস কাটানোর সবথেকে ভালো মাধ্যম হচ্ছে এই গেম খেলা। অনেক মানুষ ঘন্টার পর ঘন্টা লুডু খেলে টাইম পাস করেন।এখানে আপনি অনলাইনে সাহায্যে বিভিন্ন রকম ওপনেন্ট এর সঙ্গে খেলতে পারেন।আবার বন্ধু-বান্ধবদের সঙ্গে অনলাইনে- অফ লাইন দুই ভাবে খেলা যাই।মোবাইল কম্পিউটার সমস্ত ডিভাইসে Ludo King মজুদ রয়েছে।আপনি ইন্টারনেট ছাড়া ও যেকোনো ডিভাইস এই গেমের মজা নিতে পারবেন।

৮. RAID: ছায়া লিজেন্ডস

আপনি এখন পিসিতে বিনামূল্যে সবচেয়ে জনপ্রিয় মোবাইল RPG গেম খেলতে পারেন। রাইডে টিমগুলির লড়াই এবং পরিচালনার জন্য কিছু কৌশলগত চিন্তাভাবনা প্রয়োজন, এমনকি এই ধরণের অভিজ্ঞদের থেকেও। গেমটিতে আপনার সংগ্রহ করার জন্য 300 টিরও বেশি হিরো রয়েছে, যার প্রত্যেকটি তাদের নিজস্ব অনন্য পরিসংখ্যান এবং ক্ষমতা সহ, যার অর্থ হল আপনার চরিত্রগুলিকে সর্বাধিক করতে আপনার দলকে পরিবর্তন এবং উন্নত করতে হবে। আপনি কো-অপ, বাগ, রেইড মোডে অন্যান্য খেলোয়াড়দের সাথে দল বেঁধে অনলাইনে যুদ্ধ করতে পারেন অথবা মূল্যবান পুরস্কার পেতে যুদ্ধে তাদের দলকে পরাজিত

৯. ম্যাজিক: দ্য গ্যাদারিং এরিনা

সাম্প্রতিক কার্ড গেমাররা Gwent বা The Elder Scrolls: Legends for themed flips যা কিছু নতুন মেকানিক্স দেখায়, কিন্তু যদি আপনি একটি বাস্তব চ্যালেঞ্জ চান, তাহলে আপনি চার্ম: দ্য গ্যাদারিং এরিনা কে পরাস্ত করতে পারবেন না।

সম্মানজনক কার্ড গেমের উপকূলের নতুন ডিজিটাল পোর্টের উইজার্ডস অবশ্যই মূর্খদের জন্য নয় – এটি ট্রেডিং কার্ড গেমের উপর ভিত্তি করে যা 1993 সাল থেকে চলছে, তাই আপনি কেবল ব্যবহৃত কার্ড এবং কীওয়ার্ডের সংখ্যা কল্পনা করতে পারেন। ম্যাজিক: দ্য গ্যাডারিং এরিনা সেই historicalতিহাসিক ব্যাগগুলি ছিঁড়ে ফেলার একটি দুর্দান্ত কাজ করে যখন বেশিরভাগ জটিলতা বজায় রাখে যা ম্যাজিককে এত বিশেষ করে তোলে, এবং এটি সমস্ত বোর্ড অ্যানিমেশন এবং সংবেদনশীল আনন্দ দিয়ে সম্পূর্ণ হয়

১০.জেনশিন প্রভাব

জেনশিন ইমপ্যাক্ট ব্রেথ অফ দ্য ওয়াইল্ডের সাথে অনেক তুলনা করেছে এবং কেন তা দেখা কঠিন নয়। এর উন্মুক্ত পৃথিবী বিশাল এবং অদ্ভুত সুন্দর, কিন্তু সংগ্রহ, নৈপুণ্য এবং রান্নার জন্য প্রচুর সম্পদ রয়েছে, পাজল এবং ছোট কর্তাদের উল্লেখ না করে যা পরিবেশের সাথে মৌলিক ক্ষমতা ব্যবহার করে ঝগড়া শুরু করার পরিবর্তে কাটিয়ে উঠতে পারে।

মূল গল্পটি আপনাকে প্রথম hours০ ঘণ্টার জন্য লড়াই করবে, কিন্তু এর বেশিরভাগ কারণ হল যে তেভাতের বিশাল উন্মুক্ত পৃথিবী আপনাকে ক্যাম্প পরিষ্কার করার জন্য, ধাঁধা সমাধানের জন্য এবং চকচকে নতুন লুটের প্রতিশ্রুতি দিয়ে আপনাকে প্রতিটি দিকে টানতে থাকবে। উন্মুক্ত বিশ্বের কিছু অংশ রয়েছে যা আপনি গচা মেকানিক্সের পিছনে লুকিয়ে থাকা কিছু অক্ষরের অ্যাক্সেস ছাড়া পরিচালনা করতে পারবেন না, তবে আপনি পুরো মূল গল্পটি উপভোগ করতে পারেন এবং খোলা জগতের বেশিরভাগই অর্থনৈতিক মেকানিক্স দ্বারা অপেক্ষাকৃত বিরামহীন ।