Image default
খেলা

মেসিকে ছেড়ে দিতে বার্সা সভাপতিকে বলেছিলেন পিকেই

লিওনেল মেসির বার্সেলোনা ছাড়ার পেছনের কারণ নিয়ে নাটক বুঝি আর শেষ হওয়ার নয়! একেক দিন স্প্যানিশ সংবাদমাধ্যমে একেক খবর আসে, নাটক আরও জমে ওঠে। সংশয় আরও জেঁকে বসে, নতুবা অভিযোগের তির নতুন করে ছোটে কারও দিকে।

স্প্যানিশ দৈনিক এল পাইসের অনুসন্ধানী প্রতিবেদনের পর এবার যেমন অভিযোগের তিরটা ছুটেছে বার্সেলোনায় মেসির অনেক বছরের সতীর্থ ও বন্ধু জেরার্ড পিকের দিকে। মেসির যে বার্সা ছাড়তে হলো, এর পেছনে পিকের হাত আছে, সেটি জানতে পেরে পিকের ওপর ভীষণ চটেছেন মেসি, এমন খবর তো আগেই এসেছে অনেকবার। এল পাইস নতুন করে জানাচ্ছে, বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তাকে পিকেই বলেছিলেন, মেসিকে ছেড়ে দিলেই বার্সার লাভ!

মাঠের খেলায় যে লাভ মোটেও হয়নি, সে তো দেখাই যাচ্ছে। মেসি থাকার সময়ে ইউরোপে প্রতিদ্বন্দ্বিতায় অন্তত প্রাসঙ্গিক থাকা বার্সা মেসিহীন এই কয়েক মাসের মধ্যেই স্প্যানিশ লিগের শিরোপাদৌড়ে তো পেছনের সারির দল হয়েই গেছে, শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ১৫ পয়েন্ট পিছিয়ে, আছে পয়েন্ট তালিকার চার নম্বরে।

চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়ার পর এখন বার্সার জায়গা ইউরোপা লিগে! উয়েফার টুর্নামেন্টের মইয়ে চ্যাম্পিয়নস লিগের এক ধাপ নিচে থাকা টুর্নামেন্টটির শেষ ষোলোর প্লে-অফের প্রথম লেগে কাল বার্সা নামবে নাপোলির মাঠে। এখানে দুই লেগ মিলিয়ে জিতলেই কেবল শেষ ষোলোতে খেলতে পারবে বার্সা।

মেসির অভাব যখন মাঠে প্রতিদিনই অনুভব করছে বার্সা, এমন সময়ে খবর এল, মেসির বিদায়ের পেছনে কলকাঠি নেড়েছেন পিকেই! গত জুনে বার্সার সঙ্গে মেসির চুক্তি শেষ হয়ে যায়, কিন্তু সে সময়ে খেলোয়াড়দের অনেক বেশি বেতন দেওয়া বার্সা লিগের বেতন কাঠামোর সীমার মধ্যে থেকে মেসির চুক্তি নবায়ন করতে পারছিল না।

বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা অবশ্য কখনোই সেটি স্বীকার করেননি। জুন গড়িয়ে জুলাই হয়ে আগস্ট এল, লাপোর্তা তখনো বলে গেলেন মেসির চুক্তি নবায়ন হচ্ছে।
৫ আগস্ট সকাল থেকে বার্সার সঙ্গে মেসির চুক্তি নবায়ন হবে বলে নিশ্চিত জানাচ্ছিল স্প্যানিশ সংবাদমাধ্যম, কিন্তু সেদিন রাতে হঠাৎ ১৮০ ডিগ্রি বাঁক নিয়ে বার্সা ঘোষণা দিয়ে জানিয়ে দেয়, মেসির সঙ্গে চুক্তি নবায়ন সম্ভব হচ্ছে না। কারণ? লিগের বেতনের সীমা!

সাধারণত আয়ের ৭০ শতাংশ পর্যন্ত বেতন দিতে পারে ক্লাবগুলো, কিন্তু মেসির চুক্তি নবায়নের আগেই নাকি বার্সার বেতনের বিল হয়ে গিয়েছিল ক্লাবের আয়ের ৯৫ ভাগ! মেসির চুক্তি নবায়ন হলে সেটি হতো আয়ের ১১৫ ভাগ! মেসি শেষ পর্যন্ত তাই চোখের জলে বার্সার সঙ্গে ২১ বছরের সম্পর্কের শেষ টেনে ৩৪ বছর বয়সে প্রথমবারের মতো ক্লাব বদলাতে বাধ্য হলেন, গেলেন পিএসজিতে।

এখন এত দিন পর এসে এল পাইস জানাচ্ছে, মেসির চুক্তি নবায়ন নিয়ে টানাটানির মধ্যে পিকেই বার্সা সভাপতি লাপোর্তাকে বলেছিলেন, ‘লিও না থাকলে আমাদের আর্থিক সংগতির দিকটা ঠিক হয়ে যাবে।’ মেসি চলে গেলে বার্সার খুব বেশি ক্ষতি হবে না বলেও লাপোর্তাকে জানিয়েছিলেন পিকে, নাম না প্রকাশ করার শর্তে সূত্রকে উদ্ধৃত করে এমনটাই জানাচ্ছে এল পাইস!

এর আগে স্প্যানিশ সংবাদমাধ্যমে গুঞ্জন উঠেছিল, আগস্টে মেসির চুক্তি নবায়ন না করা এবং গ্রিজমানকে ধারে পাঠানোর সময়ে বার্সা তাদের দেনার পরিমাণ যা দেখিয়েছিল, সেটি আসলে ততটা নয়। তখন এক দফায় ‘ষড়যন্ত্র তত্ত্ব’ শুরু হয়, তবে কি মেসিকে ক্লাবছাড়া করতেই এমন পরিকল্পনা এঁটেছিলেন লাপোর্তা? যদিও এ নিয়ে আলোচনা তেমন গুরুত্ব পায়নি।

তবে গত সপ্তাহে বার্সার ক্রীড়া পরিচালক মাতেউ আলেমানির কথার পর মেসির বিদায় ঘিরে বিতর্ক আরও জমে ওঠে। আলেমানি জানিয়েছেন, মেসিকে রাখা যে তাঁদের পক্ষে সম্ভব হবে না, সেটি তাঁরা আগেই বুঝেছিলেন। সে কারণে তখন বিতর্ক ছড়ায়, তাহলে মেসিকে সিদ্ধান্তটা জানাতে ৫ আগস্ট পর্যন্ত অপেক্ষায় থাকল কেন বার্সা?

মেসিভক্তদের অভিযোগ, বার্সা এত দেরি করে জানানোতেই মেসির হাতে পিএসজিতে যাওয়া ছাড়া অন্য কোনো বিকল্প ছিল না। কারণ, ম্যানচেস্টার সিটিসহ কয়েকটি ক্লাব আগেই দলবদল গুছিয়ে ফেলেছে। মেসির বার্সা ছাড়ার ঘোষণার দিন দুয়েক আগে জ্যাক গ্রিলিশকে কেনা সিটির কোচ পেপ গার্দিওলা তো তখন ইঙ্গিতে বুঝিয়েই দিয়েছিলেন, মেসি বার্সা ছাড়বেন জানলে তিনি হয়তো গ্রিলিশকে কিনতেনই না!

Related posts

বাংলাদেশ সফরকে সামনে রেখে আয়ারল্যান্ড দলে তিনটি পরিবর্তন

News Desk

এনএফএল নিরাপত্তা এবং পুনরুজ্জীবিত প্রত্যাবর্তনের নামে নাটকীয়ভাবে কিকঅফ নিয়ম পরিবর্তন করতে ভোট দেয়

News Desk

জন রহম LIV গল্ফকে 72-হোল ফরম্যাট ব্যবহার করার জন্য আহ্বান জানিয়েছেন: ‘আমি জানি না আমি এতে একা আছি কিনা’

News Desk

Leave a Comment