Image default
খেলা

ভালো খেলেও ঘানার কাছে হেরে গেল দক্ষিণ কোরিয়া

দারুণ প্রত্যাবর্তনের পরও ঘানার কাছে ৩-২ গোলে হেরে গেল দক্ষিণ কোরিয়া। ৬৩ শতাংশ বল দখলে রেখে প্রতিপক্ষের গোলবারে ২২টি শট নেন কোরিয়ানরা। ঘানার চেয়ে ২-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে গিয়েছিল তারা। বিরতির পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় এশিয়ান দলটি। তিন মিনিটের ব্যবধানে দুই গোল করেন দক্ষিণ কোরিয়ার ‘নাম্বার নাইন’ তারকা চো গুয়ে সাং। তবে মোহাম্মদ কুদুসের গোলে ৫ গোলের থ্রিলার জিতে নেয় ঘানা।

২৪তম মিনিটে এগিয়ে যায় ঘানা। ডি-বক্সে বিপজ্জনক ক্রস বাড়ান জর্ডান আইয়ু। বল ক্লিয়ার করতে ব্যর্থ হন কোরিয়ার ডিফেন্ডাররা। জটলার মধ্য থেকে গোল করেন ডিফেন্ডার মোহাম্মদ সালিসু। বিল্ডআপের সময় হ্যান্ডবল হয়েছিল কিনা যাচাই করার পর ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি গোলটি বহাল রাখে।

বিজ্ঞাপন

২০১০ সালের পর বিশ্বকাপের কোনো ম্যাচের প্রথমার্থে এটি প্রথম গোল ঘানার।
৩৪তম মিনিটে জর্দান আইয়ুর ফ্রি-কিক থেকে হেডে দক্ষিণ কোরিয়ার জালে বল পাঠান মোহাম্মদ কুদুস।

প্রথমার্ধে ঘানার গোলপোস্টে একটি শটও নিতে পারেনি দক্ষিণ কোরিয়া। তবে বিরতি থেকে ফিরেই ব্যবধান কমিয়ে ফেলে দলটি। ৫৮তম মিনিটে লির ক্রস থেকে বুলেটগতির হেডে জালে বল পাঠান চো গুয়ে-সাং। ৬১তম মিনিটে কিম জিন-সু’র ক্রস থেকে হেড থেকে দ্বিতীয় গোল করেন চো। বিশ্বকাপে এই প্রথম কোনো ম্যাচে হেড থেকে দুই গোল করলো দক্ষিণ কোরিয়া। আগের ৩৫ ম্যাচে হেড থেকে তাদের গোল ছিল মাত্র তিনটি।

৬৮তম মিনিটে ঘানার তৃতীয় ও নিজের দ্বিতীয় গোলটি করেন মোহাম্মদ কুদুস। ২২ বছর ১১৮ দিন বয়সী কুদুস আফ্রিকার দ্বিতীয় কনিষ্ঠ ফুটবলার, যিনি বিশ্বকাপের কোনো ম্যাচে জোড়া গোল করলেন।

২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে নাইজেরিয়ার আহমেদ মুসা ২১ বছর ২৫৪ দিন বয়সে করেছিলেন ২ গোল।

ঘানা লিড নেওয়ার পরও অনেকগুলো সুযোগ পেয়েছিল দক্ষিণ কোরিয়া। ৭৫তম মিনিটে দারুণ সেভে ঘানার জাল অক্ষত রাখেন গোলরক্ষক আতি জিগি। পরের মিনিটে গোললাইন থেকে দক্ষিণ কোরিয়ার প্রচেষ্টা রুখে দেন মোহাম্মদ সালিসু। ৮৪তম মিনিটে ক্লোজ রেঞ্জ থেকে পোস্টের উপর দিয়ে বল মারেন কিম জিন-সু। দুই মিনিট পর আরেকটি সুযোগ নষ্ট করেন কিম।

যোগ করা সময় দেওয়া হয় ১০ মিনিট। ৯৫ ও ৯৭তম মিনিটে দু’বার ঘানাকে রক্ষা করেন আতি-জিগি। শেষ পর্যন্ত জয় হয় ঘানার। শেষ বাঁজি বাজার পর রেফারির সিদ্ধান্তের বিরোধিতা করে লাল কার্ড দেখেন দক্ষিণ কোরিয়ার কোচ পাওলো বেন্তো।

এই জয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে ঘানা। ২ ম্যাচে তাদের অর্জন ৩ পয়েন্ট। সমান ম্যাচে ১ পয়েন্ট নিয়ে চার নম্বরে গেছে দক্ষিণ কোরিয়া। গ্রুপের অন্য ম্যাচে পর্তুগাল মুখোমুখি হবে উরুগুয়ের।

Related posts

জেমস ব্রাউন বুমার এসিয়াসনের ‘দুঃখ’ সম্পর্কে খোলেন এবং ফিল সিমস ‘এনএফএল টুডে’ থেকে প্রস্থান করেছেন

News Desk

এনএফএল থেকে অবসর নেওয়ার পরে কীভাবে জেসন কেলস ভবিষ্যতের সম্প্রচারের জন্য ইএসপিএন বেছে নিয়েছিলেন

News Desk

বাবার অনিচ্ছা সত্ত্বেও নানুর সাহায্যে ক্রিকেটার হয়ে ওঠেন তানভীর

News Desk

Leave a Comment