ভারতের মাটিতে অধিনায়কত্ব উপভোগ করেন স্মিথ
খেলা

ভারতের মাটিতে অধিনায়কত্ব উপভোগ করেন স্মিথ

নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্সের অনুপস্থিতিতে ভারতের বিপক্ষে ইন্দোরে সিরিজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন সাবেক দলনেতা স্টিভেন স্মিথ। প্রথম দুই টেস্ট হারের পর স্মিথের নেতৃত্বে ইন্দোর টেস্টে ৯ উইকেটে জয় পায় অস্ট্রেলিয়া। এই জয়ে দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করে অসিরা।  সিরিজে প্রথম জয়ের স্বাদ দিয়ে দলকে ফাইনালে তুলতে পেরে খুশি স্মিথ। ভারতের মাটিতে অধিনায়কত্ব উপভোগ করেন বলে জানান তিনি।




২০১৭ সালে স্মিথের নেতৃত্বে ভারত সফর করেছিলো অস্ট্রেলিয়া। চার ম্যাচের  সিরিজটি ২-১ ব্যবধানে হেরেছিলো অজিরা। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে কেপ টাউন টেস্টে বল বিকৃতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে অধিনায়কত্ব হারান স্মিথ। এবারের ভারত সফরে প্রথম দুই টেস্টে দলকে নেতৃত্ব দেন অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক কামিন্স। দুই টেস্টেই হারে অস্ট্রেলিয়া। দ্বিতীয় টেস্টের পর মায়ের অসুস্থতার কারণে দেশে ফিরেন কামিন্স। এজন্য তৃতীয় টেস্টে দলকে নেতৃত্ব দেয়ার সুযোগ পান স্মিথ। ২-০ ব্যবধানে পিছিয়ে খাদের কিনারায় থেকে তৃতীয় টেস্ট খেলতে নামে অস্ট্রেলিয়া। স্পিনারদের দুর্দান্ত নৈপুণ্যে গুরুত্বপূর্ণ জয় তুলে নেয় অজিরা। এই জয়ে প্রথমবারের মত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট পায় অস্ট্রেলিয়া।


স্টিভেন স্মিথ

ভারতের মাটিতে দলকে নেতৃত্ব দেয়াটা উপভোগ করেন স্মিথ। ইন্দোর টেস্ট শেষে স্মিথ বলেন, ‘ভারত এমন একটা দেশ যেখানে নেতৃত্ব দেওয়াটা আমি উপভোগ করি। একেবারে দাবার মতো উত্তেজনাপূর্ণ হয়ে উঠে এখানকার ক্রিকেট। প্রত্যেক বলেই মনে হয় কিছু ঘটবে। এখানে ফিল্ডিং পরিবর্তন করে ব্যাটারের মানসিকতার সঙ্গে তাল মিলিয়ে খেলতে হয়। বিশ্বের যে কোনও দেশের চেয়ে ভারতেই নেতৃত্ব দেয়া আমার কাছে সবচেয়ে বেশি আনন্দের।’

ভারতের বিপক্ষে চতুর্থ ও শেষ টেস্টের আগেই দলের সঙ্গে যোগ দিতে পারেন কামিন্স। এ ব্যাপারে বয়সী স্মিথ বলেন, ‘অধিনায়ক হিসেবে আমার দায়িত্ব শেষ। এটা কামিন্সের দল।’ আগামী ৯ মার্চ আহমেদাবাদে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট খেলতে নামবে ভারত ও অস্ট্রেলিয়া।

Source link

Related posts

শেষবারের জন্য ঘরে ফিরছেন ফুটবল সম্রাট

News Desk

নিক্স একটি এনবিএ গার্ড পরিবর্তনের মাঝখানে

News Desk

অ্যান্টনি ভলপের পতন তার নেতৃত্বের কারণে নয়: অ্যারন বুন

News Desk

Leave a Comment