Image default
খেলা

ভারতের বিশ্বকাপজয়ী দল কেন আর কখনই একসঙ্গে খেলেনি?

আজ থেকে ঠিক ১০ বছর আগে ২০১১ সালের ২ এপ্রিল এক মায়াবী রাত নেমে এসেছিল ভারতীয় ক্রিকেটে। দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা জিতেছিল মহেন্দ্র সিং ধোনির ভারত। ওয়াংখেড়ের বাইশ গজে অনুষ্ঠিত ফাইনালে প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। ৬ উইকেটে জয় পেয়েছিল ভারত। সেই দলে কে ছিলেন না- গৌতম গম্ভীর, শচীন তেন্ডুলকর, যুবরাজ সিং, জাহির খান, বীরেন্দ্র শেবাগ, মহেন্দ্র সিং ধোনি! টুর্নামেন্টের সেরা হয়েছিলেন যুবরাজ সিং।

বিশ্বকাপ শিরোপা ২০১১
ছবি সংগৃহিত: satkhiraprotidin.net

আশ্চর্যের বিষয় হলো, বিশ্বকাপ জয়ের পর ভারতের সেই দল আর কখনো একসঙ্গে মাঠে নামেনি! শুনতে আশ্চর্য লাগলেও এটাই সত্যি। বিশ্বকাপ জয়ী একাদশকে সেই ম্যাচের পর আর কখনই একসঙ্গে খেলতে দেখা যায়নি। ফাইনালে ভারতের একাদশে ছিলেন বীরেন্দ্র শেবাগ, শচীন তেন্ডুলকার, গৌতম গম্ভীর, বিরাট কোহলি, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি, সুরেশ রায়না, হরভজন সিং, জাহির খান, মুনাফ প্যাটেল এবং শ্রীশান্ত। সেই ম্যাচের পর জাতীয় দলের জার্সিতে কেন তারা একসঙ্গে খেললেন না?

সাবেক ওপেনার গৌতম গম্ভীরকে সম্প্রতি জিজ্ঞেস করা হয়, কেন সেই একাদশ আর কখনো একসঙ্গে খেলেনি। গম্ভীর যথেষ্ট চাচাছোলা ভাষায় জবাব দেন, ‘এটা আমাকে একবার ভাজ্জি বলেছিল। এই প্রশ্ন জিজ্ঞাসা করা উচিত সেই সময়ের কোচ ফ্লেচার (যিনি বিশ্বকাপ জয়ী কোচ গ্যারি কার্স্টেনের পর ভারতের দায়িত্ব নেন), অধিনায়ক ধোনি এবং নির্বাচকদের। যে দল বিশ্বকাপ জিতল, সেই দল আর কখনো একসঙ্গে খেলেনি! এমনটা মনে হয় না আগে আন্তর্জাতিক ক্রিকেটে ঘটেছে।’

তথ্য সূত্র: কালের কণ্ঠ, বাঙ্গি নিউস

Related posts

Netflix 2024 NFL ক্রিসমাস গেমের জন্য $150 মিলিয়ন প্রদান করছে

News Desk

ম্যাভেরিক্স বনাম টিম্বারওলভস ভবিষ্যদ্বাণী: এনবিএ ওয়েস্টার্ন কনফারেন্স গেম 1 প্লেয়ার প্রপস, বাছাই এবং মতভেদ

News Desk

একজন ভাগ্যবান নিউ ইয়র্কার ভক্ত NYPD গোয়েন্দা জনাথন ডিলারের হত্যার জন্য নিবেদিত একটি রেকর্ড অঙ্কন জিতেছেন

News Desk

Leave a Comment