free hit counter
খেলা

ভারতের ক্রিকেটে আর দেখা যাবে না রায়নাকে

তিন ফরম্যাটের ক্রিকেট থেকেই অবসরের ঘোষণা দিলেন  ভারতের মিডল-অর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়না। আজ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অবসরের ঘোষনা দেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।  আন্তর্জাতিক ক্রিকেট থেকে বছর তিনেক আগেই অবসর নিয়েছিলেন ভারতীয় এ ব্যাটসম্যান। এবার আইপিএল এবং ঘরোয়া ক্রিকেটও ছেড়ে দেয়ার সিদ্ধান্ত জানালেন তিনি।

টুইটারে রায়না লিখেছেন, ‘দেশ এবং আমার রাজ্য উত্তরপ্রদেশের হয়ে খেলা অত্যন্ত সম্মান ও গর্বের বিষয়। আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিচ্ছি। ভারতীয় ক্রিকেট বোর্ড, উত্তর প্রদেশ ক্রিকেট সংস্থা, চেন্নাই সুপার কিংস এবং রাজীব শুক্লাকে ধন্যবাদ জানাতে চাই। আর আমার ওপর বিশ্বাস রাখার জন্য সমর্থকদেরও ধন্যবাদ।’

সব ধরণের ক্রিকেট থেকেই অবসরের ঘোষণা দিলেও অবশ্য মাঠের ক্রিকেটকে বিদায় বলছেন না এখনও। আন্তর্জাতিক বা ভারতীয় ক্রিকেট বোর্ডের স্বীকৃত কোনো টুর্নামেন্ট বা ম্যাচ না খেললেও বাইরের দেশের লিগগুলোতে খেলতে পারেন রায়না। ইতোমধ্যেই ভারতে অনুষ্ঠিত সাবেক ক্রিকেটারদের টুর্নামেন্ট রোড সেফটি সিরিজ খেলার কথা জানিয়েছেন তিনি। এছাড়াও শ্রীলঙ্কা আর সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি লিগের দলগুলোও তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছেন বলেও জানা গেছে।  

 টুইটে রায়না আরও জানান, ‘আমি আরও দুই বা তিন বছর ক্রিকেট চালিয়ে যেতে চাই। আমি রোড সেফটি সিরিজে খেলবো। দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা ও সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজিগুলো আমার সাথে যোগাযোগ করেছে, কিন্তু আমি এখনও কোন সিদ্ধান্ত নেইনি।’

২০০৫ সালে অভিষেক হওয়ার পর থেকে ২০২০ সালের ১৫ আগস্ট পর্যন্ত ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। ভারতের হয়ে ১৮টি টেস্ট, ২২৬টি ওয়ানডে এবং ৭৮টি টি-টোয়েন্টি খেলেন রায়না। আর প্রথম শ্রেনির ক্রিকেটে ১০৯ ম্যাচে ৬৮৭১ রান, লিস্ট ‘এ’ ক্রিকেটে ৮০৭৮ রান ও টি-টোয়েন্টিতে ৮৬৫৪ রান করেছেন রায়না। 



২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জয়ী ভারত দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন রায়না। ভারতের হয়ে তিন ফরম্যাটেই সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান ছিলেন রায়না। 

২০১৮ সালের পর  প্রথম শ্রেনির বা লিস্ট ‘এ’ ক্রিকেটে খেলছেন না রায়না। ২০২১ সালে অক্টোবরে সর্বশেষ আইপিএল ম্যাচ খেলেছেন তিনি। আইপিএল ইতিহাসেরও অন্যতম সফল ক্রিকেটার রায়না। ব্যাট হাতে ২০৫ ম্যাচে করেছেন ৫৫২৮ রান। ব্যাটিং গড় ৩২.৫ ও স্ট্রাইক রেট ১৩৬.৭। আইপিএলে এমন দুর্দান্ত পারফরম্যান্সের জন্যই তাঁকে ডাকা হতো ‘মিস্টার আইপিএল’ নামেও।  চেন্নাই সুপার কিংসের হয়ে ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালে শিরোপা জিতেন রায়না। চেন্নাইয়ের পক্ষে সর্বোচ্চ ১৭৬ ম্যাচে ৪৬৮৭ রান করেছেন তিনি।

Source link