free hit counter
খেলা

ভারতীয় ক্রিকেটারদের ‘কাণ্ডজ্ঞানহীন’ বললেন পেইন!

বছর দেড়েক আগের কথা। তখনো পৃথিবীজুড়ে করোনাভাইরাস দাপট দেখিয়ে যাচ্ছে। এমন অবস্থায় অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল ভারতীয় ক্রিকেট দল।  ২০২০-২১ সেশনের সেই বোর্ডার-গাভাস্কার ট্রফির লড়াইয়ে ভারত জিতেছিল ২-১ ব্যবধানে।

কিন্তু কয়েকজন ভারতীয় ক্রিকেটারের সৌজন্যে সিরিজটাই ভেস্তে যেতে বসেছিল! কারণ সেই ক্রিকেটাররা করোনাবিধি ভেঙে হোটেলের বাইরে এক রেস্টুরেন্টে খেতে গিয়েছিলেন। যে কারণে সিরিজটাই বাতিল হতে বসেছিল।

 

ওই সময় অস্ট্রেলিয়ায় করোনাবিধির ব্যাপক কড়াকড়ি ছিল। সেই বিধি ভঙ্গ করে রোহিত শর্মা, শুভমান গিল, ঋষভ পন্থ, পৃথ্বী শ এবং নবদীপ সাইনি মেলবোর্নের এক রেস্তোরাঁয় খেতে যান। সেই ভিডিও সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়লে শোরগোল তৈরি হয়। বিষয়টি নিয়ে সম্প্রতি এক ডকুমেন্টারিতে সাবেক অজি টেস্ট অধিনায়ক টিম পেইন কঠোর সমালোচনা করেছেন। শুধু তাই নয়, করোনাবিধি ভঙ্গ করা ভারতীয় ক্রিকটারদের তিনি ‘কাণ্ডজ্ঞানহীন’ বলেও উল্লেখ করেছেন।

পেইন বলেছেন, ‘ওই চার-পাঁচজনের জন্য পুরো টেস্ট সিরিজই ঝুঁকিতে পড়ে গিয়েছিল। কিসের জন্য? নান্দুজের এক বাটি চিপস? যেখানেই ওরা গিয়ে থাকুক না কেন, ওদের কর্মকাণ্ড দেখে আমার সত্যিই কাণ্ডজ্ঞানহীন মনে হয়েছে। আমাদের কয়েকজন ক্রিকেটার সত্যিই বেশ বিরক্ত হয়েছিল। বিশেষ করে তারা, যারা পরিবারের থেকে দূরে বড়দিন কাটিয়েছে। খেলার জন্য ওদের অনেক কিছুই ত্যাগ করতে হয়েছে। ‘

পেইন আরও বলেন, ‘যখন তারা শুনল যে, অন্য দলের খেলোয়াড়েরা নিয়মকানুনকে গুরুত্বের সঙ্গে না নিয়ে ঘুরেফিরে বেড়াচ্ছে, তখন তাদের মানসিক অবস্থাটা কী হয়েছিল। ‘ তবে রেস্তঁরায় খেতে যাওয়ার ঘটনা অস্বীকার করে ওই সময়ের ভারত অধিনায়ক আজিঙ্কা রাহানে বলেছিলেন, ‘ছবিতে যে খেলোয়াড়দের দেখা গেছে ওরা আসলে “টেকঅ্যাওয়ে” অর্ডার নিতে গিয়েছিল। আমরা জানতাম অস্ট্রেলিয়া মনস্তাত্ত্বিক খেলা শুরু করবে, বিশেষ করে মেলবোর্নে যা হয়েছে তার পর। ‘