free hit counter
খেলা

ব্রাজিলের হাতেই উঠবে কাতারের শিরোপা!

মরুর বুকে বিশ্বকাপের মহাযজ্ঞ বসতে অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার। চার বছরের অপেক্ষা শেষে বেজে উঠবে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় যুদ্ধের দামামা। ইতোমধ্যেই বিশ্বকাপের উন্মাদনায় মেতে উঠেছে সারা বিশ্ব।

মরুর বুক থেকে বিশ্বজয়ের শিরোপা নিয়ে যাবে কে তা নিয়েও জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে অনেক আগে থেকেই। বিশ্বকাপের আগমনের আগেই ভবিষ্যদ্বাণীও করতে শুরু করেছে অনেক ব্যক্তি থেকে শুরু করে সংস্থা আর প্রতিষ্ঠানও। সেই ধারাবাহিকতায় এবার বিশ্বকাপ নিয়ে গবেষণা করেছে বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। অক্সফোর্ডের সেই গবেষণাতেই  জানানো হয়েছে কাতারের মাটিতে বিশ্বকাপ মহারণের শিরোপা জিতবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।



অক্সফোর্ডের ভবিষ্যদ্বাণী অবশ্য কোনো পাক্ষিক ধারণা বা দ্বৈব চয়নের ভিত্তিতে করা হয়নি, বরং করা হয়েছে গাণিতিক পরিসংখ্যান আর গবেষণার মাধ্যমে। 

অক্সফোর্ডের গবেষনার পর তার ফলাফলে দেখা গেছে, কাতারের বিশ্বকাপের সেমিফাইনালেই মুখোমুখি হবে লাতিন আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনা। সেমির লড়াইয়েই আলবিসেলেস্তাদের হারিয়ে ফাইনালে উঠে যাবে সেলেসাওরা। 


ছবি: সংগৃহীত

অনেক আরেক সেমিফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে বেলজিয়াম। বর্তমান চ্যাম্পিয়নদের হারিয়ে ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হবে এডেন হ্যাজার্ডের বেলজিয়াম।  

গবেষণা অনুযায়ী, ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে সম্ভাবনা বেশি ব্রাজিলেরই। এবারের আসরেই হেক্সাজয়ের স্বপ্ন সত্যি হতে যাচ্ছে সেলেসাওদের।

গাণিতিক প্রক্রিয়ায় সম্ভাবনা নির্ণয়ের মাধ্যমে গবেষণা করেছে অক্সফোর্ড কর্তৃপক্ষ। বিশ্বকাপে দলগুলোর সম্ভাবনার এই মডেলটি তৈরি করেছেন  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের গবেষক জশুয়া বুল।

Source link

Bednet steunen 2023