free hit counter
খেলা

ব্যাটিং–ক্রম পাল্টেও ব্যর্থ কোহলি, ব্যর্থ তাঁর দলও

হ্যাটট্রিক সব সময় আরাধ্য হয় না। টানা দুই ম্যাচে গোল্ডেন ডাক পাওয়া ব্যাটসম্যান কখনোই চাইবেন না প্রথম বলে আউট হওয়ার হ্যাটট্রিক করতে। বিরাট কোহলিও নিশ্চিত সেটি চাননি। তবে না চাইলেও আজ আইপিএলে হ্যাটট্রিকের ‘শঙ্কা’ মাথায় নিয়েই ব্যাটিংয়ে নামতে হয়েছিল ভারতের সাবেক অধিনায়ককে। আগের দুই ম্যাচে প্রথম বলে আউট হওয়া রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ব্যাটসম্যান এবার ভাগ্য বদলাতেই কিনা ব্যাটিং-ক্রমও পাল্টে ফেললেন।

এবারের আইপিএলে প্রথম আট ম্যাচেই তিনে নামা কোহলি পুনেতে রাজস্থান রয়্যালসের বিপক্ষে নামলেন ব্যাটিং উদ্বোধন করতে। ইনিংসের প্রথম বলটিও খেলেছেন টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলি। নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্টের করা প্রথম বলটিতে কোহলি রক্ষণাত্মক খেলার পর ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর লাইভ কমেন্ট্রিতে সরস মন্তব্যও হলো, ‘ফার্স্ট বল সারভাইভড!’

পরের বলটাকে ব্যাক ফুটে খেলে মিডউইকেটের দিতে পাঠিয়েও রান না নেওয়া কোহলি ঠিক পরের বলে আউট প্রায় হয়েই গিয়েছিলেন। অন সাইডে খেলতে গিয়ে অল্পের জন্যই স্কয়ার লেগ ফিল্ডার ডেরিল মিচেলের ক্যাচ হননি আইপিএল ইতিহাসে সবচেয়ে বেশি রানের মালিক। সেই কোহলি পরের দুই বলেই চার মেরে জাগিয়ে দেন এমসিএ স্টেডিয়ামের দর্শককে। ওভারের শেষ বলে ১ রান নিয়ে প্রান্ত বদল করাটাই অবশ্য ম্যাচে কোহলির শেষ সুখ স্মৃতি হয়ে ছিল।

. . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . .

পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে রাজস্থান রয়্যালস
পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে রাজস্থান রয়্যালসছবি: আইপিএল
প্রসিধ কৃষ্ণার করা পরের ওভারের প্রথম তিনে রান নিতে ব্যর্থ কোহলি আউট হয়ে গেলেন চতুর্থ বলে। গোল্ডেন ডাকের হ্যাটট্রিক এড়ালেও তিনি ফিরলেন ১০ বলে ৯ রান করে। লাফিয়ে ওঠা বলে পুল করতে গিয়েছিলেন কোহলি। কিন্তু বল চলে যায় ব্যাকওয়ার্ড পয়েন্ট থেকে দৌড়ে আসা রিয়ান পরাগের হাতে। বল কি ব্যাটে লেগেছে না কি হেলমেটে, এমন প্রশ্ন উঁকিঝুঁকি মারার আগেই ড্রেসিংরুমের দিকে হাঁটা দিয়েছেন কোহলি।

এবারের আইপিএলে নয় ইনিংসে ১২৮ রান করা কোহলির দলও হেরেছে রাজস্থানের কাছে। ১৪৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা বেঙ্গালুরু ১৯.৩ ওভারে ১১৫ রানে অলআউট হয়ে হেরেছে ২৯ রানে। এই ম্যাচটা জিতে পয়েন্ট তালিকার দুই ওঠার সুযোগ ছিল কোহলিদের। কিন্তু নবম ম্যাচে চতুর্থ হারা দলটি আগের মতোই পঞ্চম স্থানে পড়ে রইল। অন্যদিকে অষ্টম ম্যাচে ষষ্ঠ জয় পেয়ে গুজরাট টাইটানসকে টপকে নেট রান রেটের হিসেবে শীর্ষে উঠে গেছে রাজস্থান। গুজরাট অবশ্য একটি ম্যাচ কম খেলেছে রাজস্থানের চেয়ে।

রাজস্থান আজ পার পেয়েছে শেষ দুই ওভারে তোলা রিয়ান পরাগের ঝড়েই। ১৯তম ওভারটা দলটি শুরু করে ৭ উইকেটে ১১৪ রান নিয়ে। সেই রাজস্থান ৩০ রান তুলে ইনিংস শেষ করল ৮ উইকেটে ১৪৪ রান নিয়ে। শেষ দুই ওভারে তোলা ৩০ রানই পরাগের। ভারত অনূর্ধ্ব-১৯ দলের সাবেক ব্যাটসম্যান শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৩১ বলে ৫৬ রান করে। ৩টি চার ও ৪টি ছক্কা মেরেছেন ২০ বছর বয়সী ব্যাটসম্যান।

কিছুটা বোলিং-বান্ধব উইকেটে ৪.১ ওভারে ৩৩ রান তুললেও ৩ উইকেট হারিয়ে ফেলে রাজস্থান। আউট হওয়ার ব্যাটসম্যানদের মধ্যে ছিলেন এবারের আইপিএলে তিনটি শতক পাওয়া ইংলিশ খেলোয়াড় জস বাটলারও। কাল ৯ বলে ৮ রান করেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। পরাগ উইকেটে আসেন ৬৮ রানে ৪ উইকেট পড়ার পর। এরপর তাঁকে রেখে ফিরে যান ডেরিল মিচেল, শিমরন হেটমায়ার, ট্রেন্ট বোল্ট ও প্রসিধ কৃষ্ণা। শেষ দুই ওভারে ১০ বল খেলে ৩০ রান নেওয়ার পথেই তিনটি ছক্কা মেরেছেন পরাগ। হর্শাল প্যাটেলের করা শেষ ওভারে ১৮ রান তোলেন তরুণ এই ব্যাটসম্যান।