free hit counter
বিশ্বের এক নম্বর দলের সাথে খেলবে রোনালদোর পর্তুগাল
খেলা

বিশ্বের এক নম্বর দলের সাথে খেলবে রোনালদোর পর্তুগাল

একদল বর্তমান চ্যাম্পিয়ন, অন্য দলের এখনও কোনো শিরোপাই জেতা হয়নি। অথচ পরের দলটিই এখন ফিফা র‌্যাংকিংয়ে বিশ্বের সেরা। দলটির নামন বেলজিয়াম। দেশটির সোনালি প্রজন্মের ফুটবলাররা এখন সারা দুনিয়ার ফুটবল মাতাচ্ছেন এবং এবারই তাদের সামনে সেরা সুযোগ।

কিন্তু দ্বিতীয় রাউন্ডে যে বেলজিয়ামের সামনে পড়ে গেলো কঠিন এক প্রতিপক্ষ! যারা ইউরোর গত আসরের চ্যাম্পিয়ন! ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। আজ বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হচ্ছে বিশ্বের অন্যতম সেরা এই দুই দল।

তবে বেলজিয়ামের চেয়ে কঠিন পরীক্ষা যেন ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের। এবারের আসরে তাদের সামনে একের পর এক কঠিন বাধা। ফ্রান্স, জার্মানি ও হাঙ্গেরিকে নিয়ে গড়া ‘গ্রুপ অফ ডেথ’ থেকে কঠিন পরীক্ষা দিয়ে তৃতীয় হিসেবে শেষ ষোলোয় জায়গা পাকা করে নেয় ক্রিশ্চিয়ানো রোনালদোরা; কিন্তু স্বস্তি আর আত্মতৃপ্তির সুযোগ নেই পর্তুগিজদের কাছে। কারণ ইউরোর প্রি-কোয়ার্টার ফাইনাল তথা দ্বিতীয় রাউন্ডে তাদের প্রতিপক্ষ বেলজিয়াম।

স্পেনের সেভিয়ায় রোববারের হাইভোল্টেজ ম্যাচে বাংলাদেশ সময় রাত ১টায় দ্বিতীয় রাউন্ডের এই ম্যাচটি খেলতে নামবে বেলজিয়াম এবং পর্তুগাল। নিশ্চিতভাবে বেলজিয়াম শিবিরে আতঙ্ক ছড়াবেন বিশ্বের অন্যতম সেরা ফরোয়ার্ড রোনালদো। তাকে থামানোর কৌশল তৈরি করছেন বেলজিয়াম ডিফেন্ডাররা। যদিও শুধুমাত্র রোনালদোই নয়, বেলজিয়ানরা ভাবছে পুরো পর্তুগাল দল নিয়েই।

ইউরোর দ্বিতীয় রাউন্ডে সবচেয়ে আকর্ষণীয় ম্যাচটিই আজ রাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে সেভিয়ায়। ডিফেন্স, মিডফিল্ড আর আক্রমণভাগ মিলিয়ে দুরন্ত দল বেলজিয়াম। রাশিয়াকে ৩-০, ডেনমার্ককে ২-১ ও ফিনল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে নকআউট পর্বে উঠেছে বেলজিয়াম।

অন্যদিকে নকআউটে ওঠার পথে পর্তুগালের যাত্রা ছিল বেশ কঠিন। হাঙ্গেরিকে ৩-০ গোলে হারানোর পর জার্মানির কাছে ২-৪ গোলে হারতে হয়েছিল রোনালদোদের। শেষ ম্যাচে ফ্রান্সের সঙ্গে ২-২ গোলে ড্র করে শেষ ষোলোর টিকিট পায় পর্তুগাল। রোনালদো দুটি গোল করে দলকে নকআউটের টিকিট এনে দেয়ার পাশাপাশি আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের মাইলফলকও ছুঁয়ে নেন।

আজ অগ্নিপরীক্ষায় নামার আগে বেলজিয়াম দলের হেড কোচ রবার্তো মার্টিনেজের মতে পর্তুগাল সহজ প্রতিপক্ষ হবে না। গত কয়েক মাস ধরে তারা এমন সব ম্যাচের জন্যই তৈরি হয়েছেন। মার্টিনেজ জানান এখন অথবা পরে, কখনও না কখনও তো পর্তুগালের মুখোমুখি হতেই হত। তাই দ্বিতীয় রাউন্ডে রোনালদোদের সঙ্গে দেখা হয়ায় কিছু যায় আসে না বেলজিয়ামের। এ ম্যাচের জন্য বেলজিয়াম সব সময় তৈরি রয়েছে।

শুধু রোনালদো কেন, বেলজিয়ামও তো তারকা সমৃদ্ধ একটি দল। একা রোমেলো লুকাকুই সব পার্থক্য গড়ে দিতে পারে যে কোনো দলের বিপক্ষে। এছাড়া রয়েছেন কেভিন ডি ব্রুইন, ইডেন হ্যাজার্ডের মত তারকারা। ক্রিশ্চিয়ানো রোনালাদোদের সামনে যে কঠিন পরীক্ষা, সেটা বলাই বাহুল্য।

Related posts

জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ শিরোপা কোনটি, জানালেন রোনালদো

News Desk

মুখোমুখি জুভেন্টাস-বার্সা, থাকবেন মেসি-রোনালদো?

News Desk

মাঠে নামছে চ্যাম্পিয়ন পর্তুগাল, রোনালদোর চোখ টানা দুইয়ে

News Desk
Bednet steunen 2023