free hit counter
খেলা

বিদায়ী ম্যাচে ব্যর্থ স্টোকস, ইংল্যান্ডের বড় পরাজয়

আগের দিনই ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন বেন স্টোকস। তাই গতকাল ডারহামে ম্যাচ শুরুর আগে থেকেই বিদায়ের বিষন্নতা ছেয়ে বসে গ্যালারিজুড়ে। দর্শকরা তাদের ঘরের ছেলেকে শেষবারের মতো একদিনের ম্যাচে দেখতে এসেছেন। পুরো ইংল্যান্ড দলও ম্যাচটি জিততে দৃঢ়প্রতিজ্ঞ। কিন্তু শেষ পর্যন্ত স্টোকসকে হাসিমুখে বিদায় দিতে ব্যর্থ হয়েছে জস বাটলার বাহিনী।

মঙ্গলবার (১৯ জুলাই) ইংল্যান্ডের জার্সিতে নিজের শেষ আন্তর্জাতিক ওয়ানডে খেলে ফেলেছেন তারকা অলরাউন্ডার বেন স্টোকস। এই ম্যাচে সফরকারী দক্ষিণ আফ্রিকার কাছে ৬২ রানের বড় ব্যবধানে হেরেছে স্বাগতিকরা। সিরিজের প্রথম ওয়ানডেতে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৩৩ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় প্রোটিয়ারা। এবং বিশাল এই স্কোর গড়ার পথে একটি ছক্কাও মারেননি দলটির ব্যাটাররা। যা ছক্কা না মেরে কোনো দলের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ।



১১৭ বলে ১৩৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন রাসি ভ্যান ডার ডুসেন। এছাড়া এইডেন মার্করাম ৭৭, জানেমান মালান ৫৭, ডেভিড মিলার ২৪, কুইন্টন ডি কুক ১৯ ও হেইনরিচ ক্লাসেন ১২ রান করেন। সবার নজর ছিল স্টোকসের দিকে। কিন্তু শেষ ম্যাচটি রাঙাতে পারলেন না তিনি। ৫ ওভার বল করে ৪৪ রান খরচ করেছেন, উইকেটশূন্য। লিয়াম লিভিংক্সটোন ২টি এবং স্যাম ক্যারান, মঈন আলি ও ব্রাইডন ক্রার্স একটি করে উইকেট শিকার করেন।

জবাবে ব্যাটিংয়ে নেমে ১৯ বল বাকি থাকতে ২৭১ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। জো রুট ৮৬, জনি বেয়ারেস্টো ৬৩, জেসন রয় ৪৩, স্যাম ক্যারান ১৮, ব্রাইডন ক্রার্স ১৪ ও জস বাটলার ১২ রান করেন। ব্যাট হাতেও ব্যর্থ ছিলেন স্টোকস। চারে নেমে মাত্র ৫ রান করে মার্করামের এলবিডব্লিউর ফাঁদে পড়েন। প্রোটিয়া বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪টি উইকেট শিকার করেছেন আনরিখ নর্টজে। বাকিদের মধ্যে তাবরিজ শামসি ২টি, এইডেন মার্করাম ২টি এবং কেশাভ মহারাজ ও লুঙ্গি এনগিদি একটি করে উইকেট নেন। ম্যাচসেরা হয়েছেন রাসি ভ্যান ডার ডুসেন।

Source link