free hit counter
বাবরকে দেখে শিখুক কোহলি: আকিব জাভেদ
খেলা

বাবরকে দেখে শিখুক কোহলি: আকিব জাভেদ

বিরাট কোহলিকে দেখে বাবর আজমকে শেখার পরামর্শ দিয়েছেন অনেকেই। কিন্তু আকিব জাভেদ করলেন উল্টোটা। পাকিস্তানের সাবেক এই পেসারের মনে করেন, টেকনিকের দিক দিয়ে বিরাটের চেয়ে এগিয়ে বাবর। তাই তাকে দেখে শেখার পরামর্শ দিলেন ভারত অধিনায়ক কোহলিকে।

ক্রিকেট পাকিস্তানকে রোববার দেওয়া সাক্ষাৎকারে বাবর ও কোহলিকে নিয়ে নিজের অভিমত তুলে ধরেন আকিব। সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন কোহলির কাছ থেকেও একটি জায়গায় বাবরকে শেখার পরামর্শ দেন তিনি।

আকিব বলেন, ‘বাবর আজমের তুলনায় বিরাট কোহলির হাতে আরও বেশি শট আছে। তবে তার একটা দুর্বল দিকও আছে। অফ স্টাম্পের আশেপাশে বল যদি সুইং করে, যেমন ইংল্যান্ডের (জেমস) অ্যান্ডারসনের বলে সে ফাঁদে পড়ে যায়। আপনি যখন বাবরের দিকে তাকাবেন, তার কোনো দুর্বল দিক দেখতে পাবেন না।’

‘ঠিক যেমন, (শচিন) টেন্ডুলকারেরও কোনো দুর্বল দিক ছিল না। বাবর টেকনিক্যালি অনেক বেশি সুরক্ষিত। বাবর যদি কোহলির ফিটনেস রুটিন অনুসরণ করে, তাহলে সে আরও ভালো খেলোয়াড় হয়ে উঠতে পারবে। আর বাবরের টেকনিক দেখে কোহলি নিজের উন্নতি করতে পারে যেন সে ফাঁদে না পড়ে’ আরও যোগ করেন তিনি।

গত কয়েক বছরে পাকিস্তান দলের ব্যাটিংয়ের মূল ভরসার নাম বাবর। ২৬ বছর বয়সী এই ব্যাটসম্যানের অসাধারণ ধারাবাহিকতা মুগ্ধ করেছে পাকিস্তানের হয়ে ২২ টেস্ট ও ১৬৩ ওয়ানডে খেলা আকিবকে।

আকিব আরও বলেন, ‘গত দুই-তিন বছরে বাবর আজমই পাকিস্তানের ব্যাটিংয়ের অর্ধেক। আমি কখনোই ভাবিনি সে এত ধারাবাহিক হবে এবং এমনকি (ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে) বিরাট কোহলিকেও ছাড়িয়ে যাবে। পাকিস্তানের ভাগ্য খুবই ভালো যে দল যখন সংগ্রাম করছিল তখন সে এসেছে এবং একাই দলকে সঠিক পথে রেখেছে। এমনকি অধিনায়কত্ব তার ফর্মকে প্রভাবিত করেনি।

Related posts

এই জয় একেবারে আলাদা : কোহলি

News Desk

কুম্বলেকে ছুঁয়ে অ্যান্ডারসন তিন নম্বরে

News Desk

এটা বাঁচা মরার ম্যাচ নয় : কোহলি

News Desk