free hit counter
বড় লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ
খেলা

বড় লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

পাল্লেকেলে টেস্টের দ্বিতীয় দিনে তৃতীয় উইকেটে শান্ত ও মুমিনুলের অবিচ্ছিন্ন ২৪২ রানের জুটিতে ভর করে বড় লক্ষে ব্যাট করছে বাংলাদেশ। শান্ত ও মুমিনুল আউট হয়ে ফেরার আগেই দলকে ভালো অবস্থানে নিয়ে যান তারা। শেষ খবর পাওয়া পর্যন্ত টাইগারদের সংগ্রহ ৪ উইকেটে ৪৭৪। খেলেছেন ১৫৫ ওভার।

রেকর্ড জুটি গড়ার পরই প্রথম বিদায় নেন নাজমুল হোসেন শান্ত। ১৬৩ রানে শেষ হয় শান্তর পথচলা। কুমারার বলে তার হাতেই ক্যাচ দেন তিনি। ৩৭৮ রানের ধৈর্যশীল ইনিংসের পথে শান্ত হাঁকিয়েছেন ১৭টি চার ও একটি ছক্কা। ৩৯৪ রানের মাথায় পড়ে বাংলাদেশের তৃতীয় উইকেট।

টেস্টে তৃতীয় উইকেটে আগের রেকর্ড ছিল ২৩৬ রানের। এটি ছিল অধিনায়ক মুমিনুলের সাথে মুশফিকের। প্রতিপক্ষও ছিল শ্রীলঙ্কা। ২০১৮ সালে চট্টগ্রামে এই রেকর্ড গড়েছিলেন দুজন। এবার ওই রেকর্ড লঙ্কানদের মাটিতে নতুন করে করলেন শান্ত ও মুমিনুল। তৃতীয় উইকেটে শান্ত-মুমিনুল করেছেন ২৪২ রান, ৫১৭ বলে। তৃতীয় উইকেটে সেরা, সব উইকেট মিলিয়ে পঞ্চম সেরা।

শান্তর বিদায়ের পর বেশি এগুতে পারেননি মুমিনুল। ব্যক্তিগত ১২৭ রানে সাজঘরে ফেরেন তিনি। বিদায়ের আগেই ২২৪ বলে সেঞ্চুরি পূর্ণ করেন মুমিনুল। এর মধ্যে ছিল ৯টি চারের মার। টেস্ট ক্যারিয়ারে ১১তম সেঞ্চুরি মুমিনুলের। যা বাংলাদেশের হয়ে সর্বোচ্চ। ৯ সেঞ্চুরিতে দ্বিতীয় স্থানে আছেন তামিম ইকবাল।

লাঞ্চ বিরতি পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ছিল ২ উইকেটে ৩৭৮ রান। নাজমুল হোসেন শান্ত ১৫৫, মুমিনুল হক ১০৭ রানে আছেন অপরাজিত। এর পরের সেশনে বাংলাদেশ হারায় ২ উইকেট। ফেরেন শান্ত ও মুমিনুল। এখন ক্রিজে আছেন মুশফিক ও লিটন।

Related posts

শ্রীলঙ্কা অনুশীলনে এক, মাঠে আরেক

News Desk

হাসান মাহমুদকে নিয়ে কী ভাবছে বিসিবি

News Desk

দেড় বছরের ভেতরই বাংলাদেশ সফরে আসবে তিন পরাশক্তি

News Desk