free hit counter
খেলা

পয়েন্ট টেবিলে সবার উপরে বাংলাদেশ

শেষ হয়েছে ১৫ বছরের অপেক্ষা। ২০০৭ সালের পর টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে আবারও জয় পেয়েছে বাঙ্গালদেশ। আর এই এক জয়েই নিজেদের গ্রুপে পয়েন্ট টেবিলে সবারত উপরে উঠে গেছে সাকিব আল হাসানের দল।

অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে সুপার টুয়েলভে দুইটি গ্রুপে ভাগ হয়ে লড়ছে দলগুলো। বাংলাদেশ রয়েছে গ্রুপ- ২ এ। টাইগারদের সঙ্গে গ্রুপের অন্য দলগুলো হচ্ছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডস।

সুপার টুয়েলভের লরাইও শুরু হওয়ার পর এই গ্রুপের প্রতিটি দলই খেলেছে এক ম্যাচ করে। দলগুলোর সবার খেলা শেষ হলে পয়েন্ট টেবিল কেমন হবে সেটি পরের প্রশ্ন। তবে আপাতত এক ম্যাচ পরে পয়েন্ট টেবিলের শীর্ষেই রয়েছে টিম টাইগার্স। 

সেই ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পেয়েছিলো বাংলাদেশ। তারপর থেকেই বিশ্বকাপের মূলপর্বে নার জয়ের দেখা পাওয়া হয়নি বাংলাদেশের। অবশেষে কাঙ্ক্ষিত সেই জয় ধরা দিলো অস্ট্রেলিয়ার মাটিতে।

এবারের বিশ্বকাপের নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডের বিপক্ষে ৯ রানের জয় তুলে নিয়েছে টাইগাররা। হোবার্টের বেলেরিভ ওভালে প্রথমে ব্যাট করে স্কোরবোর্ডে ১৪৪ রান তুলেছিলো বাংলাদেশ। ১৪৫ রানের টার্গেটে ব্যাত করতে নেমে টাইগার পেসার তাসকিন আহমেদের আগুনে বোলিংয়ের লাছেই হেরে গেছে নেদারল্যান্ড। টি-টোয়েন্টির ক্যারিয়ার সেরা বোলিংয়ে ২৫ রানে ৪ উইকেট নিয়েছেন তাসকিন। ১৩৫ রানেই অলআউট হইয়ে গেছে নেদারল্যান্ড। ৯ রানে ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে উঠে গেছে সাকিব আল হাসানের দল।

বাংলাদেশের গ্রুপের সব দলই এক ম্যাচ করে খেলেছে।  বাংলাদেশের সঙ্গে নিজেদের ম্যাচে জয় পেয়েছে ভারত। দক্ষিন আফ্রিকা-জিম্বাবুয়ের মধ্যকার অন্য ম্যাচটি বৃষ্টির কারণে হয়েছে পরিত্যক্ত।

আগেরদিন গ্রুপের অন্য ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৪ উইকেটে হারিয়েছিলো ভারত। তবে নেট রানরেটে পিছিয়ে থেকে তারা রয়েছে বাংলাদেশের নিচে।

এদিকে, দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ের মধ্যকার গ্রুপের আরেক ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে। পরিত্যক্ত ম্যাচ থেকে পয়েন্ট ভাগাভাগি করে দুই দলই পেয়েছে ১ পয়েন্ট করে। 

নেদারল্যান্ডের বিপক্ষে ৯ রানের জয়ের পর বাংলাদেশের নেট রানরেট (+) ০.৪৫০। আর পাকিস্তানকে ৪ উইকেটে হারানো ভারতের রানরেট (+) ০.০৫০।

অন্যদিকে নেদারল্যান্ড আর পাকিস্তান দুই দলই হেরে যাওয়ার তারা আছে পয়েন্ট সবার টেবিলের নিচে। ভারতের কাছে হেরে  (-) ০.০৫০ রানরেট নিয়ে পাকিস্তান আছে পাঁচ নম্বরে আর  টাইগারদের বিপক্ষে হারে (-) ০.৪৫০ রানরেট নিয়ে গ্রুপের তলানিতে রয়েছে নেদারল্যান্ড।

এক নজরে দফেখে নিন বাংলাদেশের গ্রুপের পয়েন্ট টেবিল :



Source link

Bednet steunen 2023