বাংলাদেশ ক্রিকেট বিনির্মাণের অন্যতম পৃথিকৃৎ, নির্মাণ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান কামাল জিয়াউল ইসলাম মারা গেছেন। যিনি দেশের ক্রিকেটাঙ্গনে কে. জেড. ইসলাম নামে পরিচিত। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি ছিলেন তিনি। সোমবার বিকেল ৩টা ৫৫ মিনিটে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কে. জেড. ইসলাম (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। ৩০ জানুয়ারি ১৯৮৩ সাল থেকে ১৮ ফেব্রুয়ারি ১৯৮৭ পর্যন্ত বিসিবির সভাপতি ছিলেন তিনি। আশির দশকে জনপ্রিয়তা পাওয়া নির্মাণ স্কুল ক্রিকেটের মধ্য দিয়ে বাংলাদেশে ক্রিকেট ব্যাপক জনপ্রিয়তা পায়।

ক্রিকেটের এখানকার অবস্থানের পেছনে ওই টুর্নামেন্টের ভূমিকা অনেক। আমিনুল ইসলাম, খালেদ মাহমুদসহ একসময় দেশের শীর্ষ ক্রিকেটারদের প্রতিযোগিতামূলক ক্রিকেটে হাতেখড়ি ছিল নির্মাণ স্কুল ক্রিকেটের মাধ্যমে। এই টুর্নামেন্টের পথচলা শুরু হয়েছিল কেজেড ইসলামের হাত ধরে।

পেশায় চাটার্ড অ্যাকাউন্ট এই ক্রীড়া সংগঠক ১৯৭৮ সালে আজাদ বয়েজ ক্লাবের সভাপতির দায়িত্ব পান। ১৯৮১-৮২ মৌসুমে বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান তিনি। প্রিমিয়ার ক্রিকেট লিগের সূচনাও হয় তার হাত ধরে।

পরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হন কেজেড ইসলাম। তার সভাপতিত্বের সময়কালেই প্রথমবারের মতো এশিয়া কাপে খেলার সুযোগ পায় বাংলাদেশ। ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য ২০০১ সালে বাংলাদেশ জাতীয় ক্রীড়া পুরস্কার পান তিনি।

Related posts

প্যাট্রিক বেভারলি একজন প্রতিবেদককে বরখাস্ত করেছেন যিনি একটি কুৎসিত ঘটনার পর তার পডকাস্টে সাবস্ক্রাইব করেননি

News Desk

কার্লোস রডন বাড়িতে অনুভব করেন এবং ইয়াঙ্কিসের সাথে বছর 2-এ আরও বেশি দেখায়

News Desk

চেলসিকে ক্লাব বিশ্বকাপও এনে দিলেন হাভার্টজ

News Desk

Leave a Comment