free hit counter
প্রথম ম্যাচেই সাকিবকে খেলানোর চিন্তা কলকাতার
খেলা

প্রথম ম্যাচেই সাকিবকে খেলানোর চিন্তা কলকাতার

এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের স্কোয়াডে খেলোয়াড় সংখ্যা ২৫ জন। এর মধ্যে বিদেশি রয়েছেন ৮ জন। যেখান থেকে একাদশে সুযোগ পাবেন ৪ জন বিদেশি। ফলে স্বাভাবিকভাবেই প্রশ্নটি হাজির হয়, বাংলাদেশ দলের অলরাউন্ডার সাকিব আল হাসান কি প্রথম থেকেই সুযোগ পাবেন? নাকি অপেক্ষা করতে হবে অন্যদের ব্যর্থতার জন্য?

কলকাতার একাদশে চার বিদেশির মধ্যে দুজনের জায়গা নিশ্চিত- অধিনায়ক ইয়ন মরগ্যান এবং মারকুটে অলরাউন্ডার আন্দ্রে রাসেল। অন্য দুইটি জায়গার জন্য থাকছে ছয়টি নাম- সাকিব আল হাসান, সুনিল নারিন, টিম সেইফার্ট, লকি ফার্গুসন, প্যাট কামিনস ও বেন কাটিং। এদের টপকে রোববারের ম্যাচের একাদশে জায়গা করে নেয়া খুব একটা কঠিন হওয়ার কথা নয় সাকিবের জন্য।

অন্তত এমনটাই আভাস মিলেছে কলকাতার ট্রেনিং সেশন থেকে। শুক্রবার দলের অনুশীলনে প্রায় এক ঘণ্টার বেশি সময় একটি নেটে ব্যাটিং অনুশীলন করেছেন সাকিব। অন্য পাশের নেটে বড় বড় ছক্কার অনুশীলন করে গেছেন আন্দ্রে রাসেল। পেস বোলিং অলরাউন্ডার রাসেল আর অন্যদিকে স্পিনিং অলরাউন্ডার সাকিবকে তৈরি করায়ই সম্ভাবনা জেগেছে দুজনকে একসঙ্গে একাদশে দেখার।

অন্যদিকে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে কলকাতার প্রথম ম্যাচটি হবে চেন্নাইয়ের চিদম্বরম স্টেডিয়ামে। এ মাঠের উইকেট বরাবরই স্পিন সহায়ক। আর এজন্য নজর থাকছে অভিজ্ঞ অফস্পিনার হরভজন সিংয়ের দিকেও। চেন্নাইয়ে তাঁকে খেলানোর সম্ভাবনা অনেক বেশি। সেক্ষেত্রে বোলিংয়ে সাকিব, হরভজন ও ভরুন চক্রবর্তী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

গ্রুপপর্বে চেন্নাইয়ে ৩, মুম্বাইয়ে ২, আহমেদাবাদে ৪ ও ব্যাঙ্গালুরুতে ৫ ম্যাচ খেলবে কলকাতা। একদম শেষদিকে ব্যাঙ্গালুরুতে হতে যাওয়া ম্যাচগুলো গুরুত্বপূর্ণ কলকাতার জন্য। সেখানের ছোট মাঠে বিগ হিটারদের দায়িত্ব নিতে হবে বড় সংগ্রহের জন্য। তবে শুরুর ম্যাচগুলো যেহেতু স্পিন সহায়ক উইকেটে, তাই সাকিবের খেলার সম্ভাবনা অনেক বেশি।

কলকাতার সম্ভাব্য একাদশ: শুভমান গিল, রাহুল ত্রিপাঠি, নিতিশ রানা, সাকিব আল হাসান, ইয়ন মরগ্যান (অধিনায়ক), দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), আন্দ্রে রাসেল, লকি ফার্গুসন/প্যাট কামিনস, শিভাম মাভি, ভরুন চক্রবর্তী এবং প্রাসিদ কৃষ্ণা।

Related posts

নেতা মর্গ্যানের হাত ধরে ভাগ্য বদলের প্রার্থনা

News Desk

নাইটদের খেলা দেখে হতবাক ব্রায়ান লারা

News Desk

মরগানের চোখে সাকিব ও নারাইন একই ভূমিকার ক্রিকেটার

News Desk