Image default
খেলা

পুজারাকে নিয়ে সংশয়ে ব্রেট লি

টেস্ট ক্রিকেটে যে ধৈর্য নিয়ে ব্যাট করেন চেতেশ্বর পুজারা, আইপিএলে দল পাওয়ার জন্য যেন ততটাই পরীক্ষা দিতে হলো তাকে। অনেক অপেক্ষার পর এবার দল তো পেলেন। কিন্তু খেলতে কি পারবেন? খেলতে পারলেও পারবেন পারফর্ম করতে? পুজারার ব্যাটিংয়ের বড় ভক্ত হয়েও টি-টোয়েন্টিতে তার কার্যকারিতা নিয়ে নিশ্চিত নন সাবেক অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার ও ধারাভাষ্যকার ব্রেট লি।

টানা ছয়বার নিলামে দল না পাওয়ার পর অবশেষে এবার ভাগ্যের শিকে ছিঁড়েছে পুজারার। ভিত্তিমূল্য ৫০ লাখ রুপিতে তাকে দলে নিয়েছে চেন্নাই সুপার কিংস। ভারতের টেস্ট দল গড়ার সময় হয়তো অধিনায়কের পরই পুজারার নামটি চলে আসে। কিন্তু টি-টোয়েন্টিতে ঠিক উল্টো। তার উপযোগিতা এখানে প্রশ্নবিদ্ধ বরাবরই। মূল কারণ, তার ব্যাটিংয়ের ধরন। বিশ্ব ক্রিকেটে টেস্ট বিশেষজ্ঞ বলে বিবেচিত অনেকে টি-টোয়েন্টিতে কোনো না কোনোভাবে কার্যকর হওয়ার পথ খুঁজে নিয়েছেন। কিন্তু পুজারা দুই সংস্করণের সেই সমন্বয় করতে পারেননি। ভারতের হয়ে টি-টোয়েন্টি খেলা তো বহুদূর, আইপিএলেও কখনও ভালো কিছু করতে পারেননি।

২০১০ থেকে ২০১৪ পর্যন্ত আইপিএলে ৩০ ম্যাচ খেলে তার ফিফটি একটি, ২০.৫২ গড়ে রান মাত্র ৩৯০। এসবের চেয়েও বেশি উল্লেখযোগ্য তার স্ট্রাইক-রেট, মাত্র ৯৯.৭৪। সবশেষ ২০১৪ আসরে ৬ ম্যাচ খেলে ১২৫ রান করতে পেরেছিলেন মাত্র ১০০.৮০ স্ট্রাইক-রেটে। এরপর আর তাকে নিতে আগ্রহী হয়নি কোনো দল। থমকে যাওয়া সেই ক্যারিয়ারে নতুন দম দেওয়ার সুযোগ এসেছে এবার। যদি একাদশে জায়গা হয়, ৩৩ বছর বয়সী ব্যাটসম্যান কি পারবেন নিজেকে নতুনভাবে মেলে ধরতে? একটি অনলাইন ক্রিকেট শো-তে সেই প্রশ্নের উত্তর খুঁজলেন লি।

দুটি ভিন্ন প্রেক্ষিত থেকে এটি দেখা যায়। প্রথমত, সে অসাধারণ ক্রিকেটার। তার সামর্থ্য, টেকনিক ও উইকেটে পড়ে থাকার নিবেদন নিয়ে সংশয় নেই। কিন্তু অন্য দিকে তাকালে ভাবতে হবে, আইপিএল তো টেস্ট ক্রিকেট নয়, এটি টি-টোয়েন্টি। ৯০ মিনিট ২০ ওভারেই শেষ। যতটা দ্রুত গতিতে সম্ভব রান তুলতে হবে এখানে। চাপের মধ্যে কি সে তা করতে পারবে? হয়তো পারবে। সম্প্রতি অস্ট্রেলিয়া সিরিজেও আমরা দেখেছি, সে উইকেটে লম্বা সময় কাটাতে পছন্দ করে। ব্যাপারটি তাই কৌতূহল জাগানিয়া। আমি পুজারার অনেক বড় ভক্ত। আমি মনে করি, তার অনেক কিছু দেওয়ার আছে। কিন্তু এই সংস্করণে পারবে কিনা, দেখা যাক। সম্প্রতি চেন্নাইয়ের অনুশীলনে নতুন ব্যাটিং স্টান্সে পুজারার ধুন্ধুমার ব্যাটিংয়ের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। সেটিই বলে দেয়, এই সংস্করণের দাবি মেটাতে তিনি মরিয়া।

Related posts

খুলনাকে বিদায় করে ফাইনালের আশা বাঁচিয়ে রাখলো চট্টগ্রাম

News Desk

ব্র্যান্ডন নিম্মো ইনজুরির সাথে শুরুতেই খেলা থেকে বেরিয়ে যান, মেটসের জন্য উদ্বেগের বিষয়

News Desk

রোমাঞ্চ ছড়িয়ে ভারতের ক্যারিবিয়ান বধ

News Desk

Leave a Comment