free hit counter
খেলা

পাকিস্তানের বিপক্ষে জিতলেই কি সেমিফাইনালে বাংলাদেশ?

টি-২০ বিশ্বকাপে গ্রুপ-১ থেকে স্বাগতিক অস্ট্রেলিয়াকে বিদায় করে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। আর সেইসঙ্গে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ চার নিশ্চিত করে নিউজিল্যান্ড। তবে গ্রুপ-২ থেকে শেষ চার নিশ্চিত করতে পারেননি কোন দলই। হারলে বিদায় আর জিতলে তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলো ফলের ওপর। এমন অবস্থায় রবিবার (৬ নভেম্বর) মাঠে নামছে বাংলাদেশ ও পাকিস্তান। আর সেমিফাইনালে যেতে হলে পাকিস্তানের বিপক্ষে জয়ের বিকল্প নাই টাইগারদের সামনে। 




বাংলাদেশ-পাকিস্তান দু’দলই চার ম্যাচ খেলে জিতেছে দুই ম্যাচ। সমান ৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে পয়েন্ট টেবিলের তিনে পাকিস্তান ও চারে বাংলাদেশ। তবে বাংলাদেশের বিপক্ষে হারলেই বিশ্বকাপ থেকে বিদায় নেবে পাকিস্তান। পাকিস্তানকে হারলেই ৬ পয়েন্ট হবে বাংলাদেশের। বর্তমানে গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ভারত। আর ১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা।
 



কাল মাঠে নামবে গ্রুপের অন্য দলগুলোও। দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডের কাছে বা ভারত জিম্বাবুয়ের কাছে হারলেই সেমিফাইনালের দরজা খুলবে বাংলাদেশের। দক্ষিণ আফ্রিকা হারলেই তারা আটকে থাকবে পাঁচ পয়েন্টে। তাহলে ৬ পয়েন্ট নিয়ে শেষ চারে পা রাখতে পারবে সাকিবের দল। আর দক্ষিণ আফ্রিকা যদি জিতে যায় তাহলে জিম্বাবুয়ের কাছে ভারতকে হারতে হবে বড় ব্যবধানে। কেননা রান রেটে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে ভারত। তাই রান রেট মাথা ব্যাথার কারণ হতে পারে বাংলাদেশের জন্য। 

তবে দক্ষিণ আফ্রিকা অথবা ভারত যেকোনো এক দলের হারই খুলে দিতে পারে বাংলাদেশের সেমিফাইনালের দরজা। আর যদি দু’দলই জিতে যায় তাহলে পাকিস্তানের বিপক্ষে জিতেও সেমিফাইনালে পা রাখা হবে না টাইগারদের।    

 

 

 

Source link

Bednet steunen 2023