free hit counter
পদক তালিকায় অনেক এগিয়ে চীনারা
খেলা

পদক তালিকায় অনেক এগিয়ে চীনারা

সোনার পদকের পিছনে চীন যে বল্গা হরিণ ছুটিয়ে দিয়েছে, তার রাশ কোনোভাবেই টেনে ধরতে পারছে না যুক্তরাষ্ট্র। দুরন্ত গতিতে ছুটছে চীনাদের সোরা সংখ্যা। টোকিও গেমসের ১০ম দিনে এসে দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক অনেক এগিয়ে চীনারা।

২৯টি স্বর্ণ নিয়ে শীর্ষস্থানে নিরঙ্কুশ অবস্থান চীনা অ্যাথলেটদের। ২২টি স্বর্ণ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। অ্যাথলেটিক্স শুরু হওয়ার পর সবাই ভেবে নিয়েছিল, এবার বুঝি আর যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্ব কেউ কেড়ে নিতে পারবে না। কিন্তু, তাতেও কোনো লাভ হচ্ছে না। এগিয়েই চলেছে চীনারা। যদিও সর্বমোট পদক জয়ের নিরিখে এগিয়েই রয়েছে যুক্তরাষ্ট্র। তাদের পদক সংখ্যা ৬৪টি। চীনের পদক ৬২টি।

অ্যাথলেটিকসের রমরমা দিনেও আজ পাঁচটি সোনা জিতেছে চীন। গতকালের পদকের সঙ্গে মাত্র দুটি সোনা যুক্ত করতে পেরেছে যুক্তরাষ্ট্র। টানা এক সপ্তাহের বেশি শীর্ষে থাকা জাপান আজও কোনো সোনা জিততে পারেনি। ১৭টি সোনা নিয়ে আগের মতই তৃতীয় স্থানে রয়েছে তারা।

চার ও পাঁচে থাকা অস্ট্রেলিয়া এবং রাশিয়াও আজ কোনো সোনাই জিততে পারেনি। আজ চমক দেখিয়েছে জার্মানি। ইকুয়েস্ট্রিয়ানের সঙ্গে রেসলিং থেকেও একটি সোনা জিতে পদক তালিকায় আটে চলে এসেছে জার্মানি। অথচ আজকের আগে জার্মানি মেয়েদের রেসলিং থেকে কখনো রুপা বা ব্রোঞ্জও জেতেনি দেশটি।

ওদিকে আজ পাঁচটি সোনা জিতলেও অঘটনে শিকার হয়েছে চীন, সিডনি অলিম্পিক থেকে ব্যাডমিন্টনে ছেলেদের এককের সোনা নিজেদের সম্পত্তি করে রেখেছিল চীন। আজ সেটা খুইয়েছে তারা। ডেনমার্কের ভিক্টর অ্যাক্সেলসেন সরাসরি সেটে চীনের লং চেনকে হারিয়ে দিয়েছেন।

আজ নতুন করে ৪টি দেশের নাম উঠেছে পোডিয়ামে। এবারের অলিম্পিকে অন্তত একটি পদক জেতা দেশের সংখ্যা এখন ৮০টি। সোনা জেতা দশের সংখ্যাও আজ চারটি বেড়েছে। মোট ৫৭টি দেশ এখন পর্যন্ত সোনার দেখা পেল। শুধু রুপা জয়ী দেশের সংখ্যা এখন ১৩টি। শুধু ব্রোঞ্জজয়ী দেশ এখন ১০টি।

 

Related posts

চীনা ইউনিভার্সিটি খোলার বিরুদ্ধে হাঙ্গেরিতে বিক্ষোভ

News Desk

টাঙ্গাইলে সিনোভ্যাক্স ভ্যাকসিন প্রয়োগ শুরু

News Desk

হলিউডের জনি ডেপ ৭০ লাখ ডলারের ডিভোর্স মামলা জিতলেন

News Desk