Image default
খেলা

নেদারল্যান্ডসকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে চেক রিপাবলিক

প্রথমার্ধে সমানে সমান লড়াই হলো। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুর ভাগেই লালকার্ড দেখে মাঠ ছাড়তে হলো ম্যাটাইস ডি লিখটকে। ৫৫ মিনিটে দশজনের দলে পরিণত হওয়া নেদারল্যান্ডস কোণঠাসা হয়ে গেল তাতেই।

১২ মিনিটের ব্যবধানে দুই গোল হজম। ফেবারিট হিসেবে খেলতে নামা ডাচরা ছিটকে পড়লো ইউরো কাপের শেষ ষোলো থেকেই। রোববার রাতে ফেরেঙ্ক পুসকাস স্টেডিয়ামে নেদারল্যান্ডসকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে চেক রিপাবলিক।

প্রথমার্ধে দুই দলের লড়াইটা হয়েছে সমানে সমানে। তবে ৫টি করে শট নিলেও নিশ্চিত গোলের মতো সুযোগ তৈরি করতে পারেনি কোনো পক্ষই। ফলে গোলশূন্য সমতায়ই শেষ হয় প্রথমার্ধ। ৩৮ মিনিটে দ্রুত কাউন্টার অ্যাটাক থেকে চেক রিপাবলিককে এগিয়ে দেয়ার সেরা সুযোগটা পেয়েছিলেন আন্তোনিন বারাক। গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু ডি লিখট তার শটটা দুর্দান্তভাবে ক্রসবারের ওপর দিয়ে পার করে দেন।

নেদারল্যান্ডস প্রথমার্ধে বল দখলে একটু এগিয়ে ছিল। কিন্তু বলার মতো সুযোগ তৈরি করতে পারেনি। চেক রক্ষণ পার করে গোলমুখে একটি শটও লক্ষ্যে রাখতে পারেনি। দ্বিতীয়ার্ধের শুরুতেই অবশ্য গোল পেতে পারতো ডাচরা। ৪৯ মিনিটে ড্যানিয়েল মানেলকে বল পাঠাতে পারেননি ডুমব্রিজ। তিন মিনিট পর গোলরক্ষককে একদম একা পেয়ে গিয়েছিলেন মানেল। কিন্তু শট না নিয়ে কাটাতে গিয়ে বল হারিয়ে ফেলেন তিনি।

প্রতি আক্রমণে ওপরে উঠে যায় চেকরা। ফাঁকায় বল নিয়ে এগিয়ে যান প্যাট্রিক শিক। নিশ্চিত গোল হতে পারে ভেবে তাকে আটকানোর চেষ্টা করেন ডি লিখট। কিন্তু পা দিয়ে নয়, বল আটকে ফেলেন হাত দিয়ে। রেফারি সঙ্গে সঙ্গে এসে হলুদ কার্ড দেখান। পরে ভিআর দেখে সিদ্ধান্ত বদলে দেন লালকার্ড। ১০ জনের দলে পরিণত হয় নেদারল্যান্ডস।

প্রতিপক্ষ দলে একজন কম দেখে আরও উজ্জীবিত হয়ে পড়ে চেক রিপাবলিক। ৬৮ মিনিটের মাথায় তারা এগিয়েও যায়। কর্নার থেকে বক্সের বাঁদিকে বল পেয়ে হেড করে সেটা ডানদিকে পাঠান টমাস কালাস। বিপদ দেখে গোললাইনের সামনে তিনজন ডাচ খেলোয়াড় দাঁড়িয়ে গিয়েছিলেন। কিন্তু মুহূর্তেই টমাস হোলেসের হেড সব ফাঁকি দিয়ে জড়িয়ে যায় জালে।

৮০ মিনিটে আরও এক গোলে নেদারল্যান্ডসকে স্তব্ধ করে দেয় চেকরা। এবার হোলেস ডাচ রক্ষণে একাই ঢুকে গিয়েছিলেন। কিন্তু গোল নিশ্চিত করতে সেখানে গিয়ে পাস দেন পাশে থাকা প্যাট্রিক শিককে। শিক সেই বল জালে জড়াতে ভুল করেননি। শেষ পর্যন্ত ২-০ গোলের সহজ জয়ে ডাচদের বিদায় দিয়ে শেষ আটে নাম লেখায় চেক রিপাবলিক।

Related posts

2024 এনএফএল ড্রাফটে ব্রঙ্কোস কিউবি নির্বাচিত হওয়ার পরে বো নিক্সের স্ত্রী ইজি ‘অতি আনন্দিত’

News Desk

এমবাপ্পের জোড়া গোলে অতিরিক্ত সময়ে গড়ালো ফাইনাল ম্যাচ

News Desk

রোনাল্ড নয়, মেসিকে প্রথম পছন্দ ছিল আল নাসর কোচের!

News Desk

Leave a Comment