নারী বিশ্বকাপে আজ একজন নতুন বিজয়ী হবে
খেলা

নারী বিশ্বকাপে আজ একজন নতুন বিজয়ী হবে

গত ২০ জুলাই শুরু হওয়া দীর্ঘ এক মাস পর আজ ফাইনাল ম্যাচ দিয়ে শেষ হবে নারী বিশ্বকাপের নবম আসর। সিডনিতে আজ বিকেল ৪টায় ফাইনালে মুখোমুখি হবে স্পেন ও ইংল্যান্ড। এই দুই দলের কেউই কখনো বিশ্বকাপ ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করেনি, জিতেছে একা। ফলে এই দিনে যে দলই নারী বিশ্বকাপ জিতবে তারাই হবে নতুন চ্যাম্পিয়ন। এছাড়া তৃতীয়বারের মতো নারী বিশ্বকাপে প্যান-ইউরোপিয়ান ফাইনাল অনুষ্ঠিত হবে। এর আগে, প্যান-ইউরোপিয়ান ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল প্রথমবার 1995 সালে (নরওয়ে-জার্মানি) এবং দ্বিতীয়বার 2003 সালে (জার্মানি-সুইডেন)।

যুক্তরাষ্ট্রের দলটিকে বলা হচ্ছে নারী বিশ্বকাপের সবচেয়ে সফল দল। পূর্বে অনুষ্ঠিত আটটি টুর্নামেন্টের চারটিতেই তারা চ্যাম্পিয়ন। শুধু তাই নয়, গত দুই আসরের চ্যাম্পিয়নও তারা। তবে চলতি মৌসুমে তেমন কিছু করতে পারেননি তিনি। অন্যদিকে, আমেরিকান নারীরা বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে রাউন্ড অফ 16 থেকে। এর আগে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় টুর্নামেন্টের দ্বিতীয় সফল দল জার্মানি। আর তখনই বোঝা গেল নতুন দলের নাম এ বছরই শিরোপা জিতবে।



এদিকে এবারের আসরের দুই ফাইনালিস্ট স্পেন ও ইংল্যান্ড মৌসুমের শুরু থেকেই দারুণ খেলছে। গত 19 জুলাই, স্পেন গ্রুপ সি থেকে কোস্টারিকাকে 3-0 গোলে পরাজিত করে তাদের বিশ্বকাপ অভিযান শুরু করে। পরের ম্যাচে জাম্বিয়াকে ৫-০ গোলে হারায় তারা। তবে শেষ ম্যাচে জাপানের কাছে ১-০ গোলে হেরে নকআউট পর্বে উঠে তারা। স্পেন সুইজারল্যান্ডকে ৫-১ গোলে, তারপর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে ২-১ গোলে এবং সেমিফাইনালে সুইডেনকে একই ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে ওঠে।

অন্যদিকে, ২২ জুলাই গ্রুপ ডি-তে প্রথম ম্যাচে হাইতিকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপের নবম আসর শুরু করেছে ইংল্যান্ড। তখনই তাদের জয়ের ধারা শুরু হয়েছিল এবং তারা আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ইংল্যান্ডের মেয়েরা নরওয়ে (১-০), চীন (৬-১), নাইজেরিয়া (টাইব্রেকে ৪-২), কলম্বিয়া (২-১) এবং স্বাগতিক অস্ট্রেলিয়াকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ফাইনাল নিশ্চিত করেছে। শেষ সেমিফাইনাল।

Source link

Related posts

ইউএস ওপেনের আগে পায়ের যন্ত্রণাদায়ক সংক্রমণ নিয়ে ‘চিন্তিত’ জন রহম

News Desk

রেঞ্জার্স বনাম প্যান্থার্স গেম 5: NHL প্লে অফের খবর, হাইলাইট এবং আরও অনেক কিছু

News Desk

দর্শক ফেরানোর কথা ভাবনাতেও নেই বিসিবির

News Desk

Leave a Comment