Image default
খেলা

দ্বিতীয় রাউন্ডেই বিদায় পর্তুগালের, কোয়ার্টারে বেলজিয়াম

একদিকে প্রায় আড়াই বছর ধরে ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা সোনালি প্রজন্মের বেলজিয়াম আর অন্যদিকে ইউরো কাপের বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। তাই শেষ ষোলোতেই ছিল জমজমাট লড়াইয়ের আভাস। মাঠের খেলায় মিললও তুমুল উত্তেজনা। যেখানে শেষ হাসি হাসল বর্তমান নাম্বার ওয়ান বেলজিয়াম।

থরগান হ্যাজার্ডের করা একমাত্র গোলে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালকে ইউরো কাপের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় করে দিল বেলজিয়াম। ম্যাচের ৪২ মিনিটে থরগানের জাদুকরী গোলটিই হয়ে রইল বেলজিয়াম শেষ আটে ওঠার চাবি। প্রাণপন চেষ্টার পরেও তা শোধ করতে পারেনি পর্তুগাল।

প্রায় ৩২ বছর পর মুখোমুখি লড়াইয়ে বেলজিয়ামের কাছে হারল পর্তুগাল। তাতেই ঘটল সর্বনাশ। গ্রুপপর্বের তিন ম্যাচে মাত্র এক জয় নিয়ে কোনোমতে দ্বিতীয় রাউন্ডে নাম লেখালেও, সেখান থেকে আর পরবর্তী ধাপে যেতে পারলেন না ক্রিশ্চিয়ানো রোনালদো-ব্রুনো ফার্নান্দেসরা।

এবারের কোপায় চার ম্যাচ খেলে মাত্র একটি ম্যাচই জিতেছে পর্তুগাল। যা তাদের ইউরো কাপের ইতিহাসে এক আসরে সর্বনিম্ন পরাজয়ের রেকর্ড। এর আগে ১৯৮৪ সালে চার ম্যাচ খেলে এক জয় নিয়েই বিদায় নিতে হয়েছিল প্রথমবারের মতো ইউরো খেলতে নামা পর্তুগিজদের।

এমন নয় যে পুরো ম্যাচে বেলজিয়ামের কাছে পাত্তাই পায়নি পর্তুগাল। বরং এর বিপরীতটা বলাই অধিক যুক্তিযুক্ত। বিশেষ করে ম্যাচের দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণে বেলজিয়ামের রক্ষণভাগের নাভিশ্বাস তুলেছেন ব্রুনো ফার্নান্দেস, আন্দ্রেস সিলভারা। কিন্তু মেলেনি সোনার হরিণ গোলের দেখা।

অন্যদিকে মেজর টুর্নামেন্টে (ইউরো/বিশ্বকাপ) এ নিয়ে দ্বিতীয়বারের মতো টানা পাঁচ ম্যাচ জেতার রেকর্ড গড়ল বেলজিয়াম। সবমিলিয়ে মেজর টুর্নামেন্টে শেষ ১১ ম্যাচের মধ্যে দশটিতেই জিতেছে রবার্তো মার্টিনেজের দল। যার সুবাদে পৌঁছে গেল চলতি ইউরো কাপের কোয়ার্টারের ফাইনালে।

Related posts

শ্রীলঙ্কার পথে দেশ ছাড়লেন তামিম-মুমিনুলরা

News Desk

পিটার ল্যাভিওলেট এবং রড ব্রিন্ড’আমোর একসাথে স্ট্যানলি কাপ জেতার পর মুখোমুখি

News Desk

জায়ান্ট রকি মালিক নাবার্স দলের নতুন ইউনিফর্মে ওজন করে

News Desk

Leave a Comment