free hit counter
খেলা

দশ গোল দিয়ে ইতিহাস গড়লো নাইজেরিয়া

আফ্রিকান নেশন্স কাপের বাছাইয়ে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়েছে নাইজেরিয়া ফুটবল দল। আসন্ন কাতার বিশ্বকাপে খেলার টিকিট না পেলেও, নিজেদের মহাদেশীয় প্রতিযোগিতায় যে তারা ফেবারিট- সেটি ভালোভাবেই বুঝিয়ে দিলো আফ্রিকান ঈগলরা।

সোমবার সাও তোমে ও প্রিন্সিপের মাঠে খেলতে গিয়ে ১০-০ গোলের ইতিহাসগড়া জয় পেয়েছে নাইজেরিয়া। আফ্রিকান নেশন্স কাপের বাছাইয়ে এতোদিন ধরে সর্বোচ্চ ৮ গোলের ব্যবধানে জয়ের রেকর্ড ছিল ঘানা, কেনিয়া ও লিবিয়ার।

এছাড়া নিজেদের ফুটবল ইতিহাসেও সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়েছেন নাইজেরিয়ানরা। ১৯৫৯ সালের নভেম্বরে বেনিনের (তখন নাম ছিল দাহোমে) বিপক্ষে ১০-১ গোলে জিতেছিল ঈগলরা।

এবার সেই রেকর্ড ভাঙার ম্যাচে প্রথমার্ধে তিন গোল করেছে নাইজেরিয়া। পরে দ্বিতীয়ার্ধে তারা প্রতিপক্ষের জালে বল ঢুকিয়েছে আরও সাতবার। ম্যাচে একাই সাত গোল করেছেন নাপোলির স্ট্রাইকার ভিক্টর ওসিমেন।

ম্যাচের নয় মিনিটের মাথায় ওসিমেনের গোলেই লিড নেয় নাইজেরিয়া। পরে ৪৮, ৬৫ ও ৮৪ মিনিটে আরও তিন গোল করেন তিনি। এছাড়া জোড়া গোল করেছেন টেরেম মোফি (৪৩ ও ৬০ মিনিটে)।

বাকি চার গোলে স্কোরশিটে নাম তুলেছেন মোসেস সিমন (২৮), ওগেনেকারো এতেবো (৫৫), আদেমোলা লুকম্যান (৬৩) ও এমানুয়েল দেনিস (৯২)।

দশ গোলের এই জয়ের পর এ গ্রুপে দুই ম্যাচে পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে নাইজেরিয়া। দুই ম্যাচে ১৪ গোল হজম করা সাও তোমে প্রিন্সিপে রয়েছে সবার নিচে।