free hit counter
খেলা

দক্ষিণ আফ্রিকায় শুরু ফ্র্যাঞ্চাইজি লিগ ২০২৩ সালে

অবশেষে দক্ষিণ আফ্রিকায় শুরু হচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ। ২০২৩ সাল থেকে ছয় দলকে নিয়ে দক্ষিণ আফ্রিকায় এই লিগ চালু হবে।ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। বিশ্বজুড়ে জনপ্রিয়তা পেয়েছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ। বিপিএল, আইপিএল, বিগ ব্যাশ, সিপিএল, পিএসএল বিশ্বজুড়ে বেশ জনপ্রিয়। তবে একমাত্র ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ চালু করেনি দক্ষিণ আফ্রিকা।

. . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . .
অবশেষে ২০২৩ সালের জানুয়ারিতে ছয় দলকে নিয়ে ফ্র্যাঞ্চাইজি লিগের প্রথম আসর শুরু করছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার সফর শেষ করেই টুর্নামেন্টটি শুরু হবে বলে জানিয়েছে সিএসএ। আইপিএল মত না পারলেও, বিশ্বের অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগের মতো পারিশ্রমিক দেওয়া হবে বলে জানিয়ে বিবৃতিতে বলেছে সিএসএ, ‘আয়োজক কোম্পানি খেলোয়াড়দের জন্য আকর্ষণীয় পারিশ্রমিক রাখার কথা চিন্তা করছে।

যাতে আইপিএল ব্যতীত অন্যান্য লিগের সাথে এটি সমানতালে চলতে পারে।’ তারা আরও বলেছে, দক্ষিণ আফ্রিকার স্থানীয় খেলোয়াড়দের পাশাপাশি বিদেশি খেলোয়াড়দেরও অংশগ্রহণের সুযোগ থাকছে এই টুর্নামেন্টে। আইপিএল বা অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগের মতো এখানেও প্রতি ম্যাচে সর্বোচ্চ চারজন করে বিদেশি খেলানো যাবে। ডাবল রাউন্ড রবিন পদ্ধতিতে মোট ৩৩টি ম্যাচ হবে। পয়েন্ট তালিকার শীর্ষ তিনে থাকা দল নিয়ে প্লে-অফের খেলা হবে। সেখান থেকে ফাইনাল খেলবে দু’দল। সম্প্রচারকারী প্রতিষ্ঠান হিসেবে সুপার স্পোর্টের সাথে চুক্তিও করেছে সিএসএ। দল কিনতে ইতোমধ্যে স্থানীয় এবং বিদেশি বেশ কয়েকটি প্রতিষ্ঠান যোগাযোগ করেছে বলেও জানান সিএসএর প্রধান নির্বাহী ফুলেটস মোসেকি।