Image default
খেলা

তিন ম্যাচে ৫ গোল, বিশ্বরেকর্ড রোনালদোর

এবারের ইউরো কাপে যেন রেকর্ড গড়ার খেলায় মেতেছেন পর্তুগালের সবচেয়ে বড় তারকা খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো। প্রতি ম্যাচেই গড়ছেন একের পর এক রেকর্ড। যার ধারাবাহিকতায় গ্রুপপর্বের শেষ ম্যাচে জোড়া গোলের মাধ্যমে করলেন বিশ্ব রেকর্ড।

মঙ্গলবার রাতে গ্রুপপর্বের শেষ ম্যাচে ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করে পর্তুগালকে নকআউটের টিকিট পাইয়ে দিয়েছেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবলার রোনালদো। এর আগে হাঙ্গেরির বিপক্ষে প্রথম ম্যাচেও করেছিলেন জোড়া গোল। পরে জার্মানির সঙ্গে স্কোরশিটে নাম তুলেছেন একবার।

টুর্নামেন্টের প্রথম তিন ম্যাচেই পাঁচ গোলের সুবাদে আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর গোলসংখ্যা এখন ১০৯টি। তিনিই এখন যুগ্মভাবে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতা। ইরানের আলি দাইয়ের করা ১০৯ গোলের বিশ্বরেকর্ডে ভাগ বসিয়েছেন রোনালদো। জাতীয় দলের হয়ে এ দুজনের চেয়ে বেশি গোল করতে পারেননি আর কেউ।

আগামী রোববার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় শেষ ষোলোর ম্যাচে বেলজিয়ামের মুখোমুখি হবে পর্তুগাল। সেই ম্যাচে মাত্র একটি গোল করতে পারলেই এককভাবে বিশ্বের সর্বোচ্চ গোলদাতা হয়ে যাবেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে একশর বেশি গোল করা ফুটবলার এখনও পর্যন্ত শুধুমাত্র আলি দাই এবং রোনালদো।

সর্বোচ্চ গোলের বিশ্বরেকর্ড ছাড়াও ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ইউরো ও বিশ্বকাপ মিলে ২০ গোলের রেকর্ড গড়েছেন রোনালদো। ফ্রান্সের বিপক্ষে ম্যাচের পর ইউরো কাপে তার গোলসংখ্যা ১৪টি, পাশাপাশি বিশ্বকাপে করেছেন ৭টি গোল।

এ দুই টুর্নামেন্ট মিলে এতদিন ধরে সর্বোচ্চ ১৯ গোলের রেকর্ড ছিল জার্মানির মিরোস্লাভ ক্লোজার। ইউরো কাপের এবারের আসরে প্রথম তিন ম্যাচেই ৫ গোল করে সেই রেকর্ডও নিজের নামে করে নিয়েছেন রোনালদো।

এদিকে ফ্রান্সের বিপক্ষে রোনালদোর করা দুইটি গোলই ছিল পেনাল্টি থেকে। যার সুবাদে ইউরো কাপের ইতিহাসে এক ম্যাচে জোড়া পেনাল্টি গোল করা প্রথম খেলোয়াড় হয়ে গেছেন পর্তুগিজ অধিনায়ক।

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার তালিকা

১/ ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল) – ১০৯ গোল
২/ আলি দাই (ইরান) – ১০৯ গোল
৩/ মোক্তার দাহারি (মালয়েশিয়া) – ৮৯ গোল
৪/ ফেরেঙ্ক পুসকাস (হাঙ্গেরি) – ৮৪ গোল
৫/ গডফ্রে চিতালু (জাম্বিয়া) – ৭৯ গোল

Related posts

ইপ্পেই মিজুহারা শোহেই ওহতানির কাছ থেকে চুরি করা অর্থ রিয়েল হাউসওয়াইভস তারকাকে পাঠিয়েছেন বলে অভিযোগ রয়েছে

News Desk

ক্যারোলিনা হারিকেনস স্থানীয় বাসিন্দাদের কাছে রেঞ্জার্সের বিরুদ্ধে প্লে অফের টিকিট বিক্রি সীমিত করে

News Desk

বেকার মেফিল্ড এবং স্ত্রী এমিলি কন্যাকে স্বাগত জানান: ‘আমরা যা কিছু প্রার্থনা করেছি’

News Desk

Leave a Comment