free hit counter
খেলা

তিউনিসিয়ার জালে গোল উৎসব নেইমারদের

কাতার বিশ্বকাপের আগে ব্রাজিলের জন্য শেষ ম্যাচ ছিলো তিউনিসিয়ারে বিপক্ষে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি উপলক্ষ্যে তিউনিশিয়ার জালে যেন গোল উৎসবেই মাতলো সেলেসাওরা। রাফিনহার জোড়া গোলে তিউনিসিয়াকে হারালো ৫-১ গোলে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দিবাগত রাত সাড়ে বারোটায় পিএসজির মাঠ পার্ক দ্যেস প্রিন্সেসে তিউনিসিয়ার বিপক্ষে মাঠে নামে নেইমার-রাফিনহারা। ম্যাচের শুরু থেকেই আফ্রিকান দেশটির বিপক্ষে আক্রমণাত্মক খেলতে থাকে তিতের শিষ্যরা। 

ম্যাচের মাত্র ১১ মিনিটেই আক্রমণাত্মক খেলার ফল পেয়ে যায় ব্রাজিল। নিজেদের রক্ষণভাগ থেকে হাওয়ায় ভাসিয়ে একটি শট নেন ক্যাসেমিরো। ডি-বক্সের মধ্যে থেকে নিজের শরীরকে  হাওয়ায় ভাসিয়ে সেই বলে হেড করেন রাফিনহা। তিউনিসিয়ার গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জড়িয়ে যায় জালে।



ম্যাচের ১৮ মিনিটে অবশ্য ব্রাজিলের জালে বল পাঠিয়ে তিউনিসিয়াকে সমতায় ফেরান মোন্তাসার তালবি। আনিস স্লিমানের ফ্রিকিকে মাথা ছুঁইয়ে অ্যালিসনকে ফাঁকি দিয়ে ব্রাজিলের জালে বল জড়ান এই ডিফেন্ডার।

সমতায় ফেরার পরের মিনিটেই আবার এগিয়ে যায় ব্রাজিল। দলের হয়ে দ্বিতীয় গোলটি আসে রিচার্লিসনের পা থেকে। রাফিনহার অ্যাসিস্টে সেলেসাওদের ২-১ গোলের লিড এনে দেন এই রিচার্লিসন।

ম্যাচের ২৯ মিনিটে নিজেদের ডি-বক্সে পাকুয়েতাকে ফেলে দিয়েছিলেন তিউনিসিয়ান গোলরক্ষক দাহমেন। সেই ফাউলের সুবাদে পাওয়া পেনাল্টি থেকে গোল করতে একটুও ভুল করেননি ব্রাজিলের পোস্টার বয় নেইমার।  এই গোল দিয়ে ব্রাজিলের জার্সিতে নিজের ৭৫তম গোল পেয়ে গেলেন নেইমার। ব্রাজিলের হয়ে  পেলের সর্বোচ্চ ৭৭ গোলের আরেকটু কাছে চলে গেলেন নেইমার।

৪০ মিনিটে ব্রাজিলের হয়ে গোলের হালি পূর্ণ করেন রাফিনহা। বাঁ দিক থেকে নেইমারের বাড়ানো বল ডি-বক্সে খুঁজে নেন রিচার্লিসনকে। তার পাস থেকে বক্সের বাইরে থেকে শট নেনে বার্সা উইঙ্গার রাফিনহা। তার বাঁ পায়ের শট পোস্টের ভেতরের দিকে লেগে ঢুকে যায় জালে। 

ম্যাচের ৪২ মিনিটে বড় ধাক্কা খায় তিউনিসিয়া। নেইমারকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন ডিলান ব্রন।

৪-১ গোলের লিড নিয়ে বিরতিতে যাওয়া ব্রাজিল দ্বিতীয়ার্ধ্বে মাঠে নামে দুই পরিবর্তন নিয়ে।  লুকাস পাকুয়েতার জায়গায় ভিনিসয়াস জুনিয়র আর রিচার্লিসনের জায়গায় ফ্ল্যামেঙ্গার ফরোয়ার্ড পেদ্রোকে মাঠে নামান ব্রাজিল কোচ তিতে।


ছবি: সংগৃহীত

ম্যাচের ৭৪ মিনিটে সেলেসাওদের হয়ে পঞ্চম গোলটি করেন বদলি নামা পেদ্রো। ডি-বক্সের ভেতর থেকে দারুণ এক ভলিতে ব্রাজিলের হয়ে নিজের প্রথম গোল করেন পেদ্রো।

তিউনিসিয়ার বিপক্ষে এই জয়ে টানা ৭ ম্যাচ জিতলো হলুদ জার্সিধারীরা। টানা এই ৭ জয়ের আত্মবিশ্বাস নিয়েই আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। কাতার বিশ্বকাপের ‘জি’ গ্রুপে সেলেসাওদের অন্য দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড আর ক্যামেরুন।

Source link

Bednet steunen 2023