free hit counter
তামিম-শান্তর ব্যাটে ফিরে এলো ১২ বছর আগের স্মৃতি
খেলা

তামিম-শান্তর ব্যাটে ফিরে এলো ১২ বছর আগের স্মৃতি

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার সাইফ হাসানের উইকেট হারিয়ে বসে বাংলাদেশ দল। তবে শুরুর ধাক্কা বেশ ভালোভাবে সামাল দেন তামিম ইকবাল ও নাজমুল হাসান শান্ত। দ্বিতীয় উইকেটে গড়েন শতরানের পার্টনারশিপ। তার পথ ধরে বুধবার ১২ বছর আগের এক রেকর্ড স্পর্শ করেন তারা। যে রেকর্ডে তামিমের সঙ্গে নাম আছে জুনায়েদ সিদ্দিকের।

লাল-সবুজের বাংলাদেশ দলের কাছে টেস্টে ক্রিকেট এমনিতেই এক বিভীষিকার নাম। দেশের বাইরের পরিসংখ্যান আরো বেশি প্রশ্নবিদ্ধ। তবে পালেকেল্লেতে শ্রীলঙ্কা সিরিজের শুরুটা ভালো করেছে টাইগাররা। প্রথম দিনে ব্যাট হাতে রানের দেখা পেয়েছেন তামিম-শান্ত। দুজনেই ব্যক্তিগত অর্ধশতক তুলে নিয়েছেন। তামিম ৯০ রানে আউট হলে ভাঙে ১৪৪ রানের জুটি।

এই পার্টনারশিপ গড়ারর পথে ১২ বছর আগের এক রেকর্ড স্পর্শ করেন দুজন। তামিম-শান্তর কল্যাণে প্রায় এক যুগ পর বিদেশের মাটিতে দ্বিতীয় উইকেট জুটিতে সেঞ্চুরি পেল বাংলাদেশ। সবশেষ শতক ছোঁয়া পার্টনারশিপে নাম ছিল তামিমের। ২০০৯ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট ভিনসেন্টে সেদিন তামিমের সঙ্গে জুটি গড়েছিলেন জুনায়েদ।

এরপর সাদা পোশাকে দেশের বাইরে ৫৬টি ম্যাচ খেললেও দ্বিতীয় উইকেট জুটিতে তিন অঙ্কর ছোঁয়া হয়নি। যদিও এদিন তামিম-শান্তর সামনে সুযোগ ছিল হাবিবুল বাশার ও জাভেদ ওমরের রেকর্ড ভাঙার। ২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে পেশাওয়ারে ১৬৭ রানের জুটি গড়েছিলেন তারা। তবে ১৪৪ রানের জুটি গড়ে তামিম আউট হলে সেটি আর সম্ভব হয়নি।

নিজেদের টেস্ট ইতিহাসে দ্বিতীয় উইকেট জুটিতে চট্টগ্রামে ২৩২ রানের পার্টনারশিপ গড়েছিলেন ইমরুল কায়েস ও শামসুর রহমান শুভ। শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৪ সালে সেই জুটিই এখনো সর্বোচ্চ হয়ে আছে।

Related posts

টি-২০ না খেলেই দেশে ফিরছেন তামিম ইকবাল; দুই নির্বাচকের দুই বক্তব্য

News Desk

সাকিবের চাওয়া এমন যেন আর না হয়

News Desk

সাংবাদিকদের মিস করেন অধিনায়ক মুমিনুল

News Desk