free hit counter
টস জিতে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিংয়ে বাংলাদেশ
খেলা

টস জিতে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিংয়ে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। দু’দলের মধ্যকার টস অনুষ্ঠিত হয়েছে। টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুক হক। আজ বুধবার শ্রীলঙ্কার ক্যান্ডির অদূরে পাল্লেকেলে ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১০টা ৩০ মিনিটে ম্যাচটি শুরু হবে।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে এ পর্যন্ত হওয়া সাত ম্যাচে টস জেতা দলই জিতেছে চারটি ম্যাচে। আর ড্র হয়েছে বাকি তিন ম্যাচ। অর্থাৎ এই মাঠে টসের ফলের ওপরেও ম্যাচের ফলাফল অনেকাংশে নির্ভর করে। এদিকে এ নিয়ে সপ্তম টেস্টে অধিনায়কত্ব করছেন অধিনায়ক মুমিনুল। এর আগের ছয় টেস্টে টস জিতেছেন তিনবার, হেরেছেনও তিনবার। তবে জয় মিলেছে মাত্র এক ম্যাচে। সেই ম্যাচে টস হেরেছিল বাংলাদেশ।

এই সিরিজে দলে নেই টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান ও পেসার মুস্তাফিজুর রহমান। এ ছাড়া ইনজুরি সমস্যার কারণে মাহমুদউল্লাহ রিয়াদও সফরে নেই। ফলে প্রায় তরুণ নির্ভর দল দিয়েই টেস্ট চ্যাম্পিয়নশিপের এই দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

এই ম্যাচে তিন পেসার ও দুই স্পিনারসহ পাঁচ বোলার নিয়ে খেলছে বাংলাদেশ। প্রায় তিন বছর পর বাংলাদেশের টেস্ট একাদশে জায়গা পেয়েছেন পেসার তাসকিন আহমেদ। তিনি সর্বশেষ ২০১৭ সালের ২৮ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলেছিলেন। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে না থাকলেও বাংলাদেশের বিপক্ষে লঙ্কা একাদশে ফিরেছেন অ্যাঞ্জেলো ম্যাথুস।

বাংলাদেশের একাদশ : তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী ও ইবাদত হোসেন।

শ্রীলঙ্কার একাদশ : দিমুথ করুনারাত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, ওশাদা ফার্নান্দো, নিশাঙ্কা পাথুম, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনাঞ্জয় ডি সিলভা, নিরোশান ডিকওয়েলা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা ও বিশ্ব ফার্নান্দো।

Related posts

ড্রতে টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পয়েন্ট টাইগারদের

News Desk

দুই বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা অসম্ভব নয় : সাকিব

News Desk

পানিতে ডুবে থাকা এটি একটি ক্রিকেট মাঠ

News Desk
Bednet steunen 2023