ক্রিকেট বিশ্বকাপ নাসাউ কাউন্টিতে ম্যাচ দিয়ে নিউইয়র্ক সিটি এলাকা দখল করে
খেলা

ক্রিকেট বিশ্বকাপ নাসাউ কাউন্টিতে ম্যাচ দিয়ে নিউইয়র্ক সিটি এলাকা দখল করে

এই গ্রীষ্মে নিউ ইয়র্ক সিটি এলাকার সমস্ত হাই-প্রোফাইল জায়গাগুলির মধ্যে যেগুলি ইসলামিক চরমপন্থীদের দ্বারা হুমকির মুখে পড়বে, লং আইল্যান্ডের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট গ্রাউন্ড (এনসিআইসিএস) এর চেয়ে বেশি অপ্রত্যাশিত নয়৷ এই কারণে নয় যে 34,000-সিটের আউটডোর সুবিধাটি একটি নির্বাচিত লক্ষ্য নয়, তবে কে জানত যে ম্যানহাটনের 32 মাইল পূর্বে একটি বিশ্বমানের ক্রিকেট স্টেডিয়াম ছিল?

আপনি যদি না করেন তবে আপনাকে ক্ষমা করা হবে। মাত্র চার মাস আগে, ইস্ট মেডোর আইজেনহাওয়ার পার্কের 8.3-একর জায়গাটি কিছু টিএলসি প্রয়োজনে একটি কর্দমাক্ত মাঠের চেয়ে সামান্য বেশি ছিল। সেই সুযোগটি এখন পুরুষদের T20 ক্রিকেট বিশ্বকাপের আকারে এসেছে, দ্বিবার্ষিক 20-টিমের টুর্নামেন্ট যা সোমবার মাঠে নামে এবং 12 জুন পর্যন্ত চলবে।

টুর্নামেন্টের 55টি ম্যাচের মধ্যে আটটি এনসিআইসিএস-এ খেলা হবে – রবিবার ভারত ও পাকিস্তানের মধ্যে সংঘর্ষ সহ, যাকে ব্যাপকভাবে কাপের সবচেয়ে উত্তেজনাপূর্ণ এবং ISIS-এর জন্য একটি সুস্পষ্ট লক্ষ্য হিসাবে বিবেচনা করা হয়, সাম্প্রতিক সংবাদ প্রতিবেদন অনুসারে। টুর্নামেন্টের বাকি অংশ ফ্লোরিডা, টেক্সাস এবং ক্যারিবীয় অঞ্চলে বিতরণ করা হবে। 2022 সালে অস্ট্রেলিয়ায়, ইংল্যান্ড পাকিস্তানকে হারিয়ে টুর্নামেন্ট জিতেছিল। মার্কিন যুক্তরাষ্ট্র – যেটি শনিবার ডালাসে একটি রোমাঞ্চকর প্রত্যাবর্তনে তার উদ্বোধনী ম্যাচে জিতেছে – 12 জুন আইজেনহাওয়ার পার্কে পাওয়ার হাউস ইন্ডিয়ার বিপক্ষে তার একমাত্র উপস্থিতি করবে।

নাসাউ কাউন্টি ক্রিকেট বিশ্বকাপের ম্যাচ আয়োজন করবে। গেটি ইমেজ

এই বছরের T20 ফাইনাল – T20 ক্রিকেট একটি ঘনীভূত, সাধারণত 3¹/₂-ঘন্টা, একটি ঐতিহ্যবাহী টেস্ট ম্যাচের সংস্করণ যা পাঁচ দিন স্থায়ী হতে পারে – 30 জুন বার্বাডোসে খেলা হবে।

বিশ্বমানের খেলাধুলায় নিউইয়র্কের প্রতিদ্বন্দ্বী কয়েকটি শহর আছে, কিন্তু গথাম সিটি ক্রিকেটের জন্য অসম্ভাব্য পরিবেশ। 1994 সালে যখন ফিফা মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজন করেছিল তখন সমালোচকরা ফুটবল সম্পর্কে একই ধরনের অনুভূতি ভাগ করে নিয়েছিল। আজ আমেরিকায় আনুমানিক 200,000 খেলোয়াড়ের সাথে, ক্রিকেট এখনও তিন দশক আগের ফুটবলের মর্যাদা থেকে অনেক পিছিয়ে রয়েছে। তবে টি-টোয়েন্টি আয়োজকরা আশা করছেন যে এই টুর্নামেন্টটি আমেরিকান ক্রিকেটের জন্য করতে পারে যা ফিফা ফুটবলের জন্য করেছে।

LOC-এর সিইও ব্রেট জোনস বলেছেন: “মার্কিন ইতিমধ্যেই ক্রিকেটের জন্য বিশ্বের বৃহত্তম টেলিভিশন দর্শকদের মধ্যে একটি, তাই আমরা আশা করি এই অনুষ্ঠানটি ভক্তদের জন্য তাদের নিজস্ব বাড়ির উঠোনে উচ্চ-স্তরের ক্রিকেট দেখার সুযোগ হবে।” T20 USA.

কাঁচা উপাদান ইতিমধ্যে আছে. আমেরিকা জুড়ে, প্রায় 400টি স্থানীয় ক্রিকেট লিগ রয়েছে, ইউএসএ ক্রিকেট অনুসারে, এখানে নিউইয়র্ক সহ। ফুটবলের মতো, যা লাতিন আমেরিকার অভিবাসীদের দ্বারা জনপ্রিয় হয়েছিল, ক্রিকেটের উত্থান অভিবাসীদের দ্বারা, বিশেষ করে ক্যারিবিয়ান এবং দক্ষিণ এশিয়া থেকে আসা। নিউইয়র্ক এলাকায় এই এলাকাগুলো থেকে এক মিলিয়নেরও বেশি অভিবাসী রয়েছে, যা এটিকে আমেরিকায় ক্রিকেটের কেন্দ্রে পরিণত করেছে। “সেই কারণে সেখানে গেমস খেলার সুযোগ ছিল না-বুদ্ধির,,” জোন্স যোগ করেন।

নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম গেটি ইমেজ

নিউইয়র্ক ক্রিকেটে নতুন হতে পারে, কিন্তু খেলাটি নিউইয়র্কে নতুন নয়। 18 শতকে ব্রিটিশ উপনিবেশবাদীদের দ্বারা আনা নিউ ইয়র্ক গেজেট 1751 সালে লন্ডনের একটি দল এবং স্থানীয়দের একটি দলের মধ্যে একটি ম্যাচের প্রতিবেদন করে। 1844 সালের সেপ্টেম্বরে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মধ্যে একটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল যা এখন ফিফথ অ্যাভিনিউ এবং 31 তম স্ট্রিটের কোণ – খেলার ইতিহাসে প্রথম সর্বকালের আন্তর্জাতিক ম্যাচ, আমেরিকা কাপের সাত বছর আগে।

19 শতকের মাঝামাঝি পর্যন্ত ক্রিকেট জনপ্রিয় ছিল যখন গৃহযুদ্ধ “ক্রিকেটকে হত্যা করেছিল,” ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের একজন সামাজিক ইতিহাসবিদ প্রফেসর টিম লকলি দ্য পোস্টকে বলেছেন। “এটি আক্ষরিক অর্থে 600,000-এরও বেশি মৃত পুরুষের আকারে ছিল, যাদের মধ্যে কিছু ক্রিকেটার ছিল এবং রূপকভাবে, 1865 সালের পরে দক্ষিণ বিশৃঙ্খলার মধ্যে ছিল এবং একটি সংগঠিত খেলার আয়োজন করার মতো অবস্থায় ছিল না।

“উত্তর বা দক্ষিণে, যদিও, যুদ্ধ-পূর্ব জীবনের কোন তাৎক্ষণিক পরিবর্তন হয়নি।”

কিন্তু সত্যিকার অর্থে যেটা ক্রিকেটকে হত্যা করেছিল তা হল বেসবল, যেটা ম্যাচের জন্য শুধুমাত্র ঘন্টা-দিন নয়–ই নয়, বরং যে কোনও মাঠেই খেলা যেতে পারে যেটা নিরন্তর রক্ষণাবেক্ষণের প্রয়োজন ছিল।

১৯০৯ সালে যখন ইম্পেরিয়াল ক্রিকেট সম্মেলন (যা পরে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে পরিণত হয়) মার্কিন সদস্যপদ প্রত্যাখ্যান করে, তখন আমেরিকান ক্রিকেট লাইফ সাপোর্টে ছিল এবং যদি ক্রিকেট খেলা দেশগুলির অভিবাসীদের জন্য না থাকত, তাহলে খেলাটি মারা যেতে পারে।

টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ প্রতি দুই বছর অন্তর একটি 20 দলের টুর্নামেন্ট। এপি

ক্লারেন্স মোডেস্টের মতো অভিবাসীরা।

মূলত টোবাগো থেকে, মডেস্ট 1959 সালে ব্রুকলিনে আসেন এবং নিউইয়র্কের প্রাচীনতম ক্রিকেট ক্লাব স্টেটেন আইল্যান্ড ক্রিকেট ক্লাবের সভাপতি, যার তিনি 1961 সাল থেকে সদস্য ছিলেন।

“আমার মনে আছে আমরা 1960-এর দশকে নিউ ইয়র্ক মেট্রোপলিটন লীগে খেলেছিলাম এবং শহরে মাত্র ছয়টি দল ছিল,” কুইন্স ভিলেজের অবসরপ্রাপ্ত রেডিওলজি টেকনিশিয়ান স্মরণ করে।

কর্নেল বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এবং ইমিউনোলজির অধ্যাপক জন মুর এই মতামতের সাথে একমত। তিনি 1992 সালে ইংল্যান্ড থেকে নিউইয়র্কে আসেন। তিনি নিউইয়র্কের সবচেয়ে বড় ক্লাব ওয়ান্ডারার্সের একজন সদস্য এবং ম্যাড ডগসের হয়েও খেলেন। তিনি ওয়ার্ল্ড সিরিজ লিগেরও সমন্বয় করেন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রীড়া খবর অনুসরণ করুন

সবচেয়ে বড় গল্প পেতে প্রধান লাইনআপের জন্য সাইন আপ করুন।

আপনার নিবন্ধনের জন্য আপনাকে ধন্যবাদ

“নিউইয়র্কে যে কোনো সপ্তাহান্তে 100টি ক্রিকেট ম্যাচ হতে পারে,” তিনি যোগ করেছেন। “এবং তাদের মধ্যে কিছু খুব উচ্চ মানের – এমনকি যদি পিচগুলি স্ক্র্যাচ করার মতো না হয়।”

এমনকি NYPD এর একটি দল আছে।

খাদ্য ইস্ট মেডোর আহমেদ চৌহান 14 বছর বয়সে পাকিস্তান ছেড়ে আমেরিকা চলে যান, কিন্তু কোথাও খেলার আগ্রহ কমে যায়। সমমনা সহকর্মী পেলেই তারা বাহিনীতে যোগ দেয়।

“সাউথ এশিয়ান এবং ক্যারিবিয়ান ব্যাকগ্রাউন্ডের এই সমস্ত অফিসাররা খেলতে চেয়েছিলেন, তাই আমরা 2010 সালে NYPD দল গঠন করি এবং তখন থেকেই খেলছি,” তিনি বলেছিলেন।

এদিকে, চুব বেদাসি ব্রুকলিন-ভিত্তিক বেদাসি স্পোর্টসের মালিক, শহরের একমাত্র ক্রিকেট স্টোর। 1950-এর দশকে তার ক্রিকেট পাগল বাবা গায়ানা থেকে অভিবাসন করে এবং তার প্রথম স্টোর খোলার পর থেকে তার পরিবার ব্যবসা করছে।

“এটি একটি সমৃদ্ধ দৃশ্য,” তিনি বলেন. “আমাদের এই সমস্ত অভিবাসীরা আছে যারা নিউইয়র্কে আসে এবং তারপরে আরও দূরে চলে যায়, তারা যেখানেই যায় ক্রিকেটের প্রতি তাদের আবেগ নিয়ে।

“এবং খেলাটি ছড়িয়ে যেতে থাকে।”

2021 সালে, আমেরিকায় গেমটির নিয়ন্ত্রক সংস্থা, ইউএসএ ক্রিকেট এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট টুর্নামেন্টের নবম সংস্করণ হোস্ট করার জন্য একটি যৌথ বিড করেছিল এবং সেই বছরের নভেম্বরে আইসিসি কর্তৃক আয়োজক হিসাবে নির্বাচিত হয়েছিল।

এখানে ক্রিকেটের জনপ্রিয়তা একটি প্রধান কারণ ছিল নিউইয়র্ক বিশ্বকাপের ম্যাচ আয়োজনের জন্য সবুজ বাতি পেয়েছিল এবং তারপর থেকে আগ্রহ বাড়ছে।

এখানে ক্রিকেটের জনপ্রিয়তা একটি প্রধান কারণ ছিল নিউইয়র্ক বিশ্বকাপের ম্যাচ আয়োজনের জন্য সবুজ বাতি পেয়েছিল এবং তারপর থেকে আগ্রহ বাড়ছে। গেটি ইমেজ

গত বছর, উদ্বোধনী মেজর লীগ ক্রিকেট (এমএলসি) মৌসুম জুলাই মাসে অনুষ্ঠিত হয়েছিল এবং 70,000-এরও বেশি ভক্ত 18 দিনের টুর্নামেন্টে অংশ নিয়েছিল যেটিতে ছয়টি দল ছিল এবং এটি ডালাসের গ্র্যান্ডে প্রেইরি স্টেডিয়ামে এবং উত্তর ক্যারোলিনার মুরসভিলের চার্চ স্ট্রিট পার্কে অনুষ্ঠিত হয়েছিল। .

নিউইয়র্ক ফ্র্যাঞ্চাইজি দ্বারা জিতে যাওয়া এই প্রতিযোগিতাটি 87টি দেশে দেখা হয়েছে, ম্যাচগুলি সিবিএস স্পোর্টসে সরাসরি দেখানো হয়েছে। সিজনটি প্রত্যাশা ছাড়িয়ে $8 মিলিয়ন আয়ও আকর্ষণ করেছে।

যদিও নিউইয়র্কে আটটি বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে, এখানে আসা কখনোই সহজ ছিল না।

প্রাথমিকভাবে, ব্রঙ্কসের ভ্যান কর্টল্যান্ড পার্ককে স্টেডিয়ামের জন্য স্থান হিসাবে চিহ্নিত করা হয়েছিল, কিন্তু এটি স্থানীয় সম্প্রদায়ের গোষ্ঠী এবং বিদ্রুপের বিষয় হল, পার্কের ক্রিকেটারদের কাছ থেকে তীব্র প্রতিরোধের মুখোমুখি হয়েছিল, যাদের পুরো মরসুম এটির পথ তৈরি করতে বাতিল করা হবে।

2023 সালের সেপ্টেম্বরে যখন ICC পিছিয়ে যায়, তখন মনোযোগ নাসাউ কাউন্টির 930 একর জনসাধারণের জায়গা আইজেনহাওয়ার পার্কের দিকে চলে যায়, যেখানে মাত্র 106 দিনের মধ্যে একটি অস্থায়ী 34,000 আসনের স্টেডিয়াম তৈরি করা হয়েছিল।

যদিও নিউইয়র্কে আটটি বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে, এখানে আসা কখনোই সহজ ছিল না। Getty Images এর মাধ্যমে এএফপি

স্টেডিয়ামের ডিজাইনার পপুলাসের সিনিয়র ডিরেক্টর জেফ কেস বলেন, “সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল এই আকারের একটি স্টেডিয়াম তৈরির জন্য ত্বরান্বিত সময়রেখা।” “অনেকে ভেবেছিল এটা করা যাবে না, কিন্তু আমরা তা করেছি।”

$30 মিলিয়ন ব্যয়ে নির্মিত এবং T20 USA দ্বারা অর্থ প্রদান করা, স্টেডিয়ামে 40-সারি, 75-ফুট-উঁচু গ্র্যান্ডস্ট্যান্ড রয়েছে যা ইতিমধ্যে ফর্মুলা 1, পেশাদার গল্ফ এবং টেনিস-এ ব্যবহৃত হয়েছে।

“টেকসইতার দৃষ্টিকোণ থেকে, এনসিআইসিএস ডিজাইন অনন্য,” কেস বলেছে। “স্ট্যান্ড এবং আসনগুলিকে অস্থায়ী হিসাবে পুনর্নির্মাণ করা হয়েছে যাতে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়ে গেলে সেগুলি আবার স্থাপন করা যেতে পারে।”

যেহেতু ক্রিকেটের জন্য ঘনিষ্ঠভাবে কাটা পিচ এবং পিচ (বোলার এবং ব্যাটসম্যানের মধ্যে সংকীর্ণ ফালা) প্রয়োজন, তাই আদর্শ খেলার ক্ষেত্র তৈরিতে কোনো খরচ বাড়ানো হয়নি। তিন মাসের মধ্যে, ফ্লোরিডায় পুরো ক্ষেত্র এবং 10টি আদালত জন্মানো হয়েছিল এবং 20টি ট্রাক দ্বারা 1,300 মাইল লং আইল্যান্ডে নিয়ে যাওয়া হয়েছিল।

নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ক্রিকেট বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে। গেটি ইমেজ

আজ, আইজেনহাওয়ার পার্ক এবং চোহানের উপরে NCICS টাওয়ারগুলি শুরু করার জন্য অপেক্ষা করতে পারে না।

“এটা ভাবা অবিশ্বাস্য যে আমার বাড়ির কাছে ক্রিকেট বিশ্বকাপ হবে – যে আমি সেখানে হাঁটতেও পারব,” তিনি বলেছিলেন।

রুডলফ জন, 69, মূলত সেন্ট ভিনসেন্টের বাসিন্দা কিন্তু এখন ফার্মিংডেলে থাকেন৷ তিনি লং আইল্যান্ড ইয়ুথ ক্রিকেট একাডেমি (LIYCA) এর অন্যতম প্রতিষ্ঠাতা, যেখানে তিনি প্রতি শনিবার আইজেনহাওয়ার পার্কে যুবকদের শিক্ষা দেন।

নিউইয়র্ক ডিপার্টমেন্ট অফ কারেকশনস অফিসারের প্রাক্তন এই কর্মকর্তা বলেন, “আমি সত্যিই আশা করি ক্রিকেট বিশ্বকাপ খেলাটির জন্য সেই কাজ করবে যা ফুটবল বিশ্বকাপ 1994 সালে এখানে অনুষ্ঠিত হয়েছিল।

ক্রিকেটের জন্য ঘনিষ্ঠভাবে কাটা মাঠ এবং পিচ প্রয়োজন। গেটি ইমেজ

স্টেটেন আইল্যান্ড ক্রিকেট ক্লাবের প্রেসিডেন্ট মোডেস্ট একমত।

“আমাদের ফুটবল মা ছিল,” তিনি বলেছিলেন। “এখন আমাদের ক্রিকেট মা দরকার।”

দুই সপ্তাহ আগে যখন জাতীয় ক্রিকেট কেন্দ্র চালু হয়, তখন আয়োজকরা ক্রিকেট কিংবদন্তি কার্টলি অ্যামব্রোস (ওয়েস্ট ইন্ডিজ) এবং শোয়েব মালিক (পাকিস্তান) এবং স্পিডস্টার উসাইন বোল্ট সহ রাষ্ট্রদূতদের সাথে পরিচয় করিয়ে দেন।

স্পষ্টতই বিশ্বকাপে ছিটকে পড়তে বদ্ধপরিকর।

“মার্কিন যুক্তরাষ্ট্র স্পষ্টতই বিশ্ব খেলার জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কারণ আমরা খেলাধুলার উন্নতি চালিয়ে যাচ্ছি, তাই এখন থেকে শুরু করে ICC পুরুষদের T20 বিশ্বকাপ এবং 2028 সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে এগিয়ে যাওয়া।”

অংশগ্রহণকারীদের সংখ্যা যখন বাড়ছে, তখন বৃহত্তর জনসাধারণের মধ্যে ক্রিকেট সম্পর্কে সচেতনতা একটি কাজ চলছে। 1,142 জন মার্কিন নাগরিকের উপর সাম্প্রতিক YouGov সমীক্ষায় দেখা গেছে যে 10 জনের মধ্যে আট জনের কোনো ক্রিকেট লিগ সম্পর্কে সচেতনতা ছিল না, যেখানে পাঁচজনের মধ্যে একজন বিশ্বকাপে আগ্রহ প্রকাশ করেছে।

যাইহোক, 52% অংশগ্রহণকারীরা এখনও বিশ্বাস করেন যে মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিযোগিতায় জিতবে।

মার্কিন যুক্তরাষ্ট্র মাঠের সবচেয়ে লম্বা লংশটগুলির মধ্যে রয়েছে, তবে রাজ্যগুলিতে আসা টুর্নামেন্টটি ইতিমধ্যেই সবচেয়ে বড় জয়গুলির মধ্যে একটি।

Source link

Related posts

বিজ্ঞাপনে রাহুল দ্রাবিড়ের নয়া অবতারে হতবাক নেটদুনিয়া

News Desk

পিটার মালনাতি কান্নার সাথে লড়াই করেন, গ্রেসন মারের মৃত্যু সম্পর্কে একটি আবেগপূর্ণ সাক্ষাত্কার দেন

News Desk

ব্রাইস হার্পার লন্ডনে একটি এমএলবি চ্যাম্পিয়নশিপ মৌসুম চান

News Desk

Leave a Comment