free hit counter
খেলা

কৃতিত্ব নিতে চান না ডমিঙ্গো, টেস্টেও আন্ডারডগ বাংলাদেশ

আন্ডারডগের তকমা নিয়েই দক্ষিণ আফ্রিকা সফর শুরু করেছিল বাংলাদেশ দল। শক্তিশালী প্রোটিয়াদের ডুবিয়ে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে ইতিহাস গড়েছে তামিম ইকবালের দল। এবার স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। আগামীকাল (৩১ মার্চ) ডারবানে শুরু হবে প্রথম টেস্ট।

সাদা পোশাকের ক্রিকেটেও প্রোটিয়াদের বিপক্ষে এই সিরিজে বাংলাদেশকে আন্ডারডগ হিসেবে অবহিত করেছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ওয়ানডে সিরিজ জিতলেও টাইগাররা পিছিয়ে আছে টেস্টে। তবে দুই দলের জন্যই সিরিজটা কঠিন হবে, বলছেন ডমিঙ্গো। 
মঙ্গলবার (২৯ মার্চ) ডারবানে টেস্ট সিরিজ নিয়ে বাংলাদেশের হেড কোচ বলেছেন, ‘ওরা তাদের হোম কন্ডিশনে খেলবে। আমরা আন্ডারডগ হিসেবে নিজেদের শতভাগ দেবো। ভালো খেললে ফল পক্ষেই আসবে।’

পরিসংখ্যান অবশ্য ডমিঙ্গোকেই সমর্থন করছে। কারণ, দক্ষিণ আফ্রিকার মাটিতে খেলা ৬ টেস্টেই হেরেছে বাংলাদেশ। সবমিলিয়ে প্রোটিয়াদের বিপক্ষে ১২ টেস্টের ১০টি তে হার, ২টি ড্র (বৃষ্টির কল্যাণে) করেছে টাইগাররা।
 
তবে এবার সিরিজটা সহজ হবে না দুই দলের জন্য। প্রোটিয়া এই কোচ বলেন, ‘সিরিজটি কঠিন হবে, এতে কোনো সন্দেহ নেই। ওয়ানডে ও নিউজিল্যান্ড টেস্ট থেকে আমরা প্রেরণা নেবো। দুই দলের জন্যই এই সিরিজ কঠিন হবে।’

আইপিএলের জন্য টেস্টে ফাস্ট বোলার রাবাদা, এনগিদিকে পাবে না দক্ষিণ আফ্রিকা। তারপরও স্বাগতিকদের বোলিং আক্রমণ শক্তিশালী বলে উল্লেখ করেন ডমিঙ্গো।

গত বছর টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যর্থতার কারণে সমালোচনায় জেরবার হয়েছেন এই প্রোটিয়া কোচ। তার চাকরি নিয়ে টানাটানি শুরু হয়েছিল। চুক্তির শর্তের কারণে ধীরে চলো নীতি অবলম্বন করতে হয়েছে বিসিবিকে।

ব্যর্থতায় সমালোচনার গঞ্জনা শুনলেও সাফল্যের কৃতিত্ব নিতে চান না ডমিঙ্গো। সম্প্রতি নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জয়, দক্ষিণ আফ্রিকার মাটিতেও ওয়ানডে সিরিজ জয়ের কৃতিত্ব ক্রিকেটারদেরই দিয়েছেন তিনি।

ডমিঙ্গো বলেছেন, ‘আমি জয় এনে দেই না, দল জয় এনে দেয়। ওয়ানডে সিরিজে দল ভালো খেলেছে। যেটা বললাম, কঠিন সিরিজ হবে। আমাদের ভালো খেলতে হবে।’

টেস্ট সিরিজের আগে কেপটাউনে প্রায় দুই সপ্তাহ ক্যাম্প করেছিল টেস্ট দল। কেপটাউনের মতোই উইকেট থাকবে ডারবানের প্রথম টেস্টে। ডমিঙ্গোর ধারণা, বাউন্স বেশি থাকলেও গতিময় হবে না উইকেট। ডারবানে স্পিনাররা সুবিধা পেতে পারেন বলে ধারণা করছেন ডমিঙ্গো। তিনি বলেছেন, ‘হেরাথ শ্রীলঙ্কার হয়ে এখানে ভালো করেছে। কেশব মহারাজ সম্প্রতি ভালো করেছে। স্পিনাররা অবশ্যই লড়াইয়ে থাকবে।’

Source link