free hit counter
খেলা

কাল সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি ভারত-আফগানিস্তান

গ্রুপ পর্বে দুর্দান্ত শুরু করেও সুপার ফোরে এসে টানা দুই ম্যাচ হেরে ভারতের এশিয়া কাপের ফাইনাল খেলার স্বপ্ন এখন প্রায় শেষ। আজ আফগানিস্তান-পাকিস্তান ম্যাচে পাকিস্তান জিতে গেলেই ফাইনালে চলে যাবে পাকিস্তান আর শ্রীলঙ্কা। তবে যদি আজ আফগানরা পাকিস্তানকে হারিয়ে দেয় তাহলে ভারতের সামনে সুযোগ থাকবে আগামীকাল সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে ফাইনালে খেলার সুযোগ বাঁচিয়ে রাখতে।

আগামীকাল বাংলাদেশ সময় রাত আটটায় দুবাইয়ের স্পোর্টস সিটি স্টেডিয়ামে আফগানিস্তানের মুখোমুখি হবে ভারত। আজ আফগানিস্তানের বিপক্ষে পাকিস্তান জিতে গেলে, শ্রীলঙ্কাকে সঙ্গে নিয়ে ফাইনালে উঠে যাবে বাবর আজমের দল। তখন কালকের ভারত-আফগানিস্তান ম্যাচের কোন গুরুত্বই থাকবে না। এমনকি আগামী ৯ সেপ্টেম্বর, পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার সুপার ফোরের শেষ ম্যাচও তখন হবে শুধু আনুষ্ঠানিকতার।



গ্রুপ পর্বে পাকিস্তানকে ৫ উইকেটে ও হংকংকে ৪০ রানে হারিয়ে সেরা দল হয়েই সুপার ফোরে উঠে ভারত। কিন্তু সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচেই পাকিস্তানের কাছে ৫ উইকেটে হারের স্বাদ পায়  ভারত। আর গতরাতে শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরে টুর্নামেন্টের ফাইনাল খেলার আশা বলতে গেলে শেষই হয়ে গেছে ভারতের। তবে এখনও অনেক যদি আর কিন্তুর উপর নির্ভর করছে ভারতের ফাইনাল খেলা। 

আজ পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তান জিতলে ভারতের ফাইনাল খেলার আশা বেঁচে থাকবে। তবে কালকের ম্যাচে আফগানিস্তানকে হারাতেই হবে ভারতের। সেই সাথে আগামী ৯ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে শ্রীলংকার জয়ের আশায় থাকতে হবে ভারতকে। তখন পাকিস্তান-আফগানিস্তান ও ভারতের পয়েন্ট হবে সমান ২। এরপর রান রেটের হিসেবে ফাইনালে শ্রীলঙ্কার প্রতিপক্ষ হিসেবে সুযোগ পেয়েও যেতে পারে ভারত।


ছবি- ইএসপিএন ক্রিকইনফো

এদিকে ফাইনালে খেলতে হলে আজ পাকিস্তান আর কাল ভারতকে হারাতে হবে আফগানিস্তানকে। সেই সাথে শ্রীলঙ্কার কাছে পাকিস্তানের হারের প্রত্যাশাও করতে হবে আফগানদের। গ্রুপ পর্বে শ্রীলংকা ও বাংলাদেশকে হারিয়ে সুপার ফোরে উঠে আফগানিস্তান। তবে সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৪ উইকেটে হেরে যায় আফগানরা।

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৩বার মুখোমুখি হয়েছে ভারত ও আফগানিস্তান। সবগুলোতেই জয়ী হয়েছে ভারত। সর্বশেষ গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে আফগানদের ৬৬ রানে হারিয়েছিলো ভারত।

এশিয়া কাপে এর আগে দু’বার মুখোমুখি হয়েছে ভারত ও আফগানিস্তান। তার মধ্যে একটিতে জয় ভারতের, আরেকটি ম্যাচ হয়েছিলো টাই। ২০১৮ সালের এশিয়া কাপে এই দুবাইতেই টাই হয়েছিলো দু’দলের ম্যাচটি।

Source link