free hit counter
কলকাতায় ভিন্ন মাত্রা যোগ করেছেন সাকিব : মরগ্যান
খেলা

কলকাতায় ভিন্ন মাত্রা যোগ করেছেন সাকিব : মরগ্যান

আইপিএলে নিজেদের খেলা মাঠে গড়ানোর আগে অধিনায়কের কাছ থেকে প্রশংসা বাক্য শুনলেন কলকাতা নাইট রাইডার্সের বাংলাদেশি তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। কলকাতা অধিনায়ক ইয়ন মরগ্যানের মতে, তার দলে ভিন্ন মাত্রা যোগ করেছেন সাকিব।

বিশেষ করে এবারের সব খেলা নিরপেক্ষ ভেন্যুতে হবে বিধায় সাকিবের কার্যকরিতা আরও বাড়বে বলে বিশ্বাস মরগ্যানের। আইপিএলের এবারের সূচি অনুযায়ী কোনো দলই নিজেদের হোমগ্রাউন্ডে কোনো ম্যাচ খেলতে পারবে না। সেই মোতাবেক গ্রুপপর্বে চেন্নাইয়ে ৩, মুম্বাইয়ে ২, আহমেদাবাদে ৪ ও ব্যাঙ্গালুরুতে ৫ ম্যাচ খেলবে কলকাতা।

আজ (রোববার) চেন্নাইয়ের চিদম্বরম স্টেডিয়ামে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে কলকাতা। চেন্নাইয়ের এ মাঠ সাধারণত স্পিন সহায়ক হয়ে থাকে। যে কারণে কলকাতার একাদশে বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার সাকিব আল হাসানের থাকার সম্ভাবনা অনেক বেশি।

কলকাতার ওয়েবসাইটে দেয়া এক ভিডিওবার্তায় মরগ্যান বলেছেন, ‘দলের মধ্যে সাকিব আল হাসান একটা ভিন্ন মাত্রা এনে দেয়। এবার যেহেতু ভিন্ন ভিন্ন ভেন্যুতে ম্যাচ খেলতে হবে, যেখানে কন্ডিশনও বদলাবে প্রতিনিয়ত, সেখানে আন্তর্জাতিক অঙ্গন ও আইপিএলে বিভিন্ন সময় পারফর্ম করা একজন স্পিনিং অলরাউন্ডার দলে থাকা অনেক মূল্যবান। তাকে ডাকা হলে, সে অবশ্যই পারফর্ম করবে।’

গত ফেব্রুয়ারিতে হওয়া নিলাম থেকে সাকিবকে ৩ কোটি ২৫ লাখ রুপিতে কিনেছে কলকাতা। সাকিব ছাড়াও সেই নিলাম থেকে তারা হরভজন সিং, করুণ নায়ার, পবন নেগি এবং বেন কাটিংকে কিনেছে। স্পিনিং কন্ডিশনে হওয়া ম্যাচগুলোতে সাকিবের সঙ্গে হরভজন সিংয়ের বোলিং জুটি দেখতে পাওয়ার সম্ভাবনা প্রবল।

এবারের স্কোয়াড নিয়ে আশাবাদী আইপিএলের গত আসরে পঞ্চম হওয়া কলকাতা অধিনায়ক মরগ্যান, ‘আমার মতে, গতবছরের স্কোয়াডের সম্ভাব্য শূন্যস্থানগুলো পূরণের লক্ষ্যে এবার আমাদের দারুণ একটি নিলাম গেছে। আমরা অনেক কম খরচেই বেশ কয়েকজন ভালো খেলোয়াড় নিতে পেরেছি, যা আমাদের স্কোয়াডের শক্তি অনেক বাড়িয়েছে।’

আইপিএলের এবারের আসরে সুনিল নারিনের বদলি খেলোয়াড় হিসেবে বেশিরভাগ ম্যাচই পেতে পারেন সাকিব। গত আসরে নয় ম্যাচ খেলে মাত্র ১২১ রান করেছিলেন নারিন। বল হাতে শিকার ছিল মাত্র ৫ উইকেট। এছাড়া সন্দেহজনক বোলিং অ্যাকশনের কারণে তাকে সতর্কও করা হয়েছিল। তাই এবার নারিনের জায়গায় সাকিবকে নিয়েই নিজেদের পরিকল্পনা সাজাতে পারে কলকাতা।

কলকাতার সম্ভাব্য একাদশ: শুভমান গিল, রাহুল ত্রিপাঠি, নিতিশ রানা, সাকিব আল হাসান, ইয়ন মরগ্যান (অধিনায়ক), দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), আন্দ্রে রাসেল, প্যাট কামিনস, শিভাম মাভি/হরভজন সিং, ভরুন চক্রবর্তী এবং প্রাসিদ কৃষ্ণা।

Related posts

অস্ট্রেলিয়ার বিপক্ষে অলরাউন্ডার সাকিবই সবার সেরা

News Desk

কলকাতার দুই খেলোয়াড় করোনা পজিটিভ

News Desk

প্রথম ম্যাচ হারের ‘রেকর্ড’ ভাঙতে পারল না মুম্বই ইন্ডিয়ান্স

News Desk