free hit counter
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়
খেলা

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়

টি-টোয়েন্টি ক্রিকেটের বিশ্ব তারকাদের দলে ফিরিয়েও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিততে পারল না ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। ক্যারিবীয়দের ঘরের মাঠে হওয়া পাঁচ ম্যাচ সিরিজের শেষটিতে ২৫ রানে জিতে ৩-২ ব্যবধানে শিরোপা নিজেদের করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

শনিবার রাতে গ্রেনাডার সেইন্ট জর্জেস ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ৪ উইকেটে ১৬৮ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় প্রোটিয়ারা। জবাবে ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ড, এভিন লুইসদের নিয়ে ক্যারিবীয়রা ৯ উইকেট হারিয়ে করতে পেরেছে ১৪৩ রান।

ম্যাচটিতে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ইনিংসের তৃতীয় বলেই সাজঘরে ফিরে যান দলের অধিনায়ক টেম্বা বাভুমা। এরপর দ্বিতীয় উইকেটে ম্যারাথন জুটি গড়েন এইডেন মারক্রাম ও কুইন্টন ডি কক।

ডানহাতি-বাঁহাতির জুটিতে মাত্র ১৩.৪ ওভারে আসে ১২৮ রান। যা গড়ে দেয় বড় সংগ্রহের ভিত। মারক্রাম ৪৮ বলে করেন ৭০ রান। যেখানে ছিল ৩ চার ও ৪ ছয়ের মার। ককের ব্যাট থেকে আসে ৪ চার ও ২ ছয়ের মারে ৪২ বলে ৬০ রান।

তবে এ দুজন ফিরে যাওয়ার পর হতাশ করেন ডেভিড মিলার (১৬ বলে ১৮), রসি ফন ডার ডুসেন (২ বলে ১) ও উইয়ান মাল্ডাররা (৯ বলে ৯)। ফলে ১৬৮ রানের বেশি করতে পারেনি প্রোটিয়ারা। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে বল হাতে ২ উইকেট নেন ৩৯ বছর বয়সী ফিদেন এডওয়ার্ডস। এছাড়া ডোয়াইন ব্রাভো ও ওভেদ ম্যাকয়ের শিকার ১টি করে উইকেট।

রান তাড়া করতে নেমে ক্যারিবীয়দের হয়ে রানের দেখা পেয়েছেন শুধুমাত্র এভিন লুইস। এ বাঁহাতি ওপেনার ৫ চার ও ৩ ছয়ের মারে করেন ৩৪ বলে ৫২ রান। এছাড়া আর কেউই তেমন কিছু করতে পারেননি। লেন্ডল সিমনস ৬ বলে ৩, ক্রিস গেইল ৯ বলে ১১ শিমরন হেটমায়ার ৩৩ বলে ৩৩, কাইরন পোলার্ড ১৫ বলে ১৩, আন্দ্রে রাসেল ১ বলে ০, নিকোলাস পুরান ১৪ বলে ২০ ও ডোয়াইন ব্রাভো করেন ২ বলে ১ রান।

প্রোটিয়াদের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন লুঙ্গি এনগিডি। কাগিসো রাবাদা ও উইয়ান মাল্ডারের শিকার ২টি করে উইকেট। উইকেট ১টি পেলেও ৪ ওভারে মাত্র ১১ রান খরচ করেন তাবরাইজ শামসি। শেষ ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন এইডেন মারক্রাম। আর সিরিজসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছে বাঁহাতি চায়নাম্যান তাবরাইজ শামসি।

Related posts

বাবরের সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড গড়া জয়

News Desk

অবসর ভেঙে ফিরছেন এবি ডি ভিলিয়িার্স

News Desk

টি-২০ ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরি বাবরের

News Desk