free hit counter
খেলা

ওয়েলসের বিপক্ষে ১-১ গোলে ড্র করলো যুক্তরাষ্ট্র

ফুটবল বিশ্বকাপ-২০২২ এর বিশ্বকাপের ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে দীর্ঘ ৬৪ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া ওয়েলসের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে উত্তর আমেরিকার পরাশক্তি যুক্তরাষ্ট্র। কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে রাত ১টায় শুরু হওয়া ম্যাচটির প্রথমার্ধে টিমোথি উইয়াহের গোলে এগিয়ে যায় আমেরিকানরা। খেলার ৮২ মিনিটে পেনাল্টি থেকে পাওয়া গোলে সমতায় ফেরে ওয়েলস। শেষ পর্যন্ত ১-১ গোলের সমতায় থেকে পয়েন্ট ভাগাভাগি করেই খেলা শেষ করে দুদল।

১৯৫৮ সালের বিশ্বকাপের পর এবারই প্রথমবারের মতো কাতার বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে ইউরোপের ছোট্ট দেশ ওয়েলস। নিজেদের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১-১ গোলের ব্যবধানে ড্র করেছে তারা। ম্যাচের শুরু থেকেই ওয়েলসের ডিফেন্সের ওপর চাপ সৃষ্টি করে যুক্তরাষ্ট্র। ম্যাচের ৯ মিনিটে সার্জেন্টের শট গোলবারে লেগে ফিরে আসে। নাহলে শুরুতেই এগিয়ে যেতে পারতো তারা। তবে সেই সুযোগটি আসে ৩২তম মিনিটে। মাঝমাঠ থেকে বল পেয়ে চেলসির উইঙ্গার পুলিসিচের বাড়ানো বলে ডি বক্সের ভেতর থেকে গোলরক্ষককে পরাস্ত করে দলকে এবারের বিশ্বকাপে প্রথম গোল এনে দেন টিমোথি উইয়াহ। প্রথমার্ধের শেষে যুক্তরাষ্ট্র আরও কিছু গোলের সুযোগ তৈরি করলেও সেগুলো ওয়েলস রক্ষণভাগে এসে পরাস্ত হয়। যার ফলে এক গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে  আমেরিকানরা।



যুক্তরাষ্ট্রের হয়ে একমাত্র গোলটি করেন লাইবেরিয়ার বর্তমান প্রেসিডেন্টে জর্জ উইয়াহের ছেলে টিমোথি উইয়াহ। এক সময়ের দাপুটে ফুটবলার ছিলেন আফ্রিকার লাইবেরিয়ার জর্জ উইয়াহ। একমাত্র আফ্রিকান ফুটবলার হিসেবে জিতেছেন ব্যালন ডি অর। তার ছেলে টিমোথি উইয়াহ এবার বিশ্বকাপে খেলছেন যুক্তরাষ্ট্রের হয়ে। প্রথম ম্যাচেই একাদশে সুযোগ পেয়ে ওয়েলসের বিপক্ষে গোল করেন তিনি।


গোলের পর ওয়েলসের খেলোয়াড়ের উচ্ছ্বাস

বিরতি থেকে ফিরে আক্রমণ বাড়াতে থাকে ওয়েলস। মাঝমাঠ দখলে নিয়ে মুহুর্মুহু আক্রমণ করে গ্যারাথ বেলের দল। ৮২ মিনিটে অবশেষে ব্রেক থ্রু পায় ওয়েলস। ডি বক্সের ভেতর গ্যারাথ বেলকে ফাউল করে বসেন জিমারমান। রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। স্পট কিক থেকে ৬৪ বছর পর বিশ্বকাপের মঞ্চে প্রথম গোলটি করেন গ্যারাথ বেল। শেষ দিকে আরও কিছু সুযোগ তৈরি করেছিল ওয়েলস। কিন্তু গোলের দেখা পায়নি। ফলে ১-১ গোলের সমতায় থেকে পয়েন্ট ভাগাভাগি করেই খেলা শেষ করে দুদল।

 

Source link

Bednet steunen 2023